ছারপোকা তাড়ানোর ঔষধ ও ছারপোকা ধ্বংসের উপায় জানুন।

আমাদের বিছানায় কি ছারপোকা হয়েছে? ছারপোকার সমস্যা কিন্তু সত্যিই খুব মারাত্মক। আর একবার আপনার বিছানায় বা সোফায় বা অন্য কোথাও যদি ছারপোকা বংশবৃদ্ধি করতে শুরু করে, তাহলে তাদের তাড়ানো মুশকিল। তাই আপনার শখের বিছানায় যদি ছারপোকা হয়েই থাকে, আর তাদের তাড়াতে আপনার যদি মাথার ঘাম পায়ে ফেলার মতো অবস্থা হয়,

১. ঘর পরিষ্কার করুন

ঘর যদি নোংরা করে রাখেন, ঘরে ছারপোকা হওয়ার সম্ভাবনা প্রবল। তাই নিয়ম করে ঘর পরিষ্কার করুন। অদরকারি আর অপ্রয়োজনীয় জিনিসপত্রের মায়া ত্যাগ করে এবার ফেলে দিন। তারপর বিছানা, গদি ভালো করে রোদে দিন। যদি সম্ভব হয় তাহলে আপনার বিছানার চাদর, গদি, বালিশ—সবকিছুকেই হাই টেম্পারেচারে ধোওয়ার ব্যবস্থা করুন। হয় ড্রাই ক্লিন করতে দিন লন্ড্রিতে, নয়তো বাড়িতে যদি বন্দোবস্ত থাকে, তাহলে ড্রায়ারে হাই টেম্পারেচার সেট করে পরিষ্কার করে স্যানিটাইজ করুন। মাসে একবার থেকে দু’বার কিন্তু সবকিছু পরিষ্কার করা মাস্ট। সাথে যদি সফট টয় থাকে, তাহলে সেগুলোকেও ধোওয়ার ব্যবস্থা করুন আজই। তারপর প্লাস্টিক ব্যাগে সেগুলোকে স্টোর করে রাখুন। এতে আবার ছারপোকা হওয়ার সম্ভাবনা কমে।

২. ঘরোয়া উপায়

আপনে শুকনো ইউক্যালিপটাসের পাতা, ল্যাভেন্ডার, পুদিনা বা রোজমেরি যদি যোগাড় করতে পারেন, তাহলে খুবই ভালো। আপনার বিছানার তলায় বা ঘরের চারপাশে এগুলো রাখুন। কেননা ছারপোকা এগুলোর গন্ধ সহ্য করতে পারে না। আর তাছাড়া এমনি পোকার থেকেও যদি বাঁচতে চান

কীভাবে ব্যবহার করবেন

একটা সুতির কাপড়ে শুকনো ইউক্যালিপটাসের পাতা, ল্যাভেন্ডার, পুদিনা বা রোজমেরি ইত্যাদি বেঁধে ওয়ার্ডরোব, বিছানা, শোকেসে রাখুন। দেখবেন ছারপোকা আর কাছে ঘেঁষতেই সাহস পাচ্ছে না আর। জানার উপায়।

ছারপোকা তাড়ানোর ঔষধ
জমিনের বিভিন্ন প্রকার মারার ওষুধ আপনি স্প্রে মাধ্যমে ছারপোকা মারতে পারে, যেদিন আপনি আপনার খাট বা চকিতে দিবেন সেদিন তিনবার দিতে হবে ।আর ওই ওষুধ আপনি মাসে তিনবার ব্যবহার করলে অবশ্যই আপনার খাটি বা চকিতে ছারপোকা আর হবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *