ধর্ম ও জীবন

বিতরের সালাতের শেষে হাত তুলে বিভিন্ন ভাষায় দোয়া করা যাবে কি?

প্রশ্নজেনে নিন বিতরের সালাতের শেষ রাকাতে হাত তুলে দোয়া কুনুত পড়ার সময় বিভিন্ন ভাষায় দোয়া করা যাবে কি না, যেমন বাংলায়, ইংরেজিতে বা অন্য কোনো ভাষায়?

উত্তরজেনে নিন দোয়া কুনুতটাই তো একটা দোয়া। এ ছাড়া আপনি যেকোনো ধরনের দোয়া করতে পারেন। যেকোনো ধরনের দোয়া করা আপনার জন্য জায়েজ রয়েছে। সেটা আপনি বাংলায়, উর্দূতে, ইংরেজিতে যেকোনো ভাষায় আপনি করতে পারেন।

তবে এখানে একটা গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে, সেটা হলো—যেসমস্ত দোয়াগুলো রাসুল (সা.)করেছেন, এবং রাসুল (সা.) এর সুন্নাহ দ্বারা সাব্যস্ত হয়েছে, উত্তম হচ্ছে সেই দোয়াগুলো করা। কারণ আমরা যে দোয়া করবো, সেই দোয়ার মধ্যে আসলে পরিপূর্ণ চাওয়াটা থাকবে না। যেগুলো নবীকে (সা.) আল্লাহুতায়ালা শিখিয়ে দিয়েছেন, সেগুলোই সবচেয়ে উত্তম দোয়া, তাতে কোনো সন্দেহ নেই। তাই নবী (সা.) এর সুন্নাহর অনুসরণ করাটাই সবচেয়ে উত্তম। ফলে সালফেসসালেহিনগণ তাঁদের নিজেদের দোয়ার চেয়ে নবী (সা.) যে দোয়াগুলো করেছেন, সেগুলোকে বেশি গুরুত্ব দিতেন এবং সেই দোয়াগুলো বেশি বেশি করতেন। তবে যেকোনো ধরনের দোয়া করা জায়েজ। রাসুল (সা.)-এর শেখানো দোয়ার সাথে সাথে আপনি ব্যক্তিগত দোয়াও করতে পারবেন।

Related Post





Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*