জানা অজানা বিষয়

ছুলি, ছইদ, কদম, টিনিয়া ভারসিকল দুর করার উপায় ও ঔষুধ।

আমাদের বিভিন্ন অঞ্চলে ‘ছুলি’ ‘ছইদ’ বা ‘কদম’ ইত্যাদি নানা নামে পরিচিত চর্মরোগটিকে চিকিৎসাবিজ্ঞানে বলা হয় টিনিয়া ভারসিকল। এটি এক প্রকার ছত্রাকের সংক্রমণ। এ রোগে ঘাড়ে, বুকে, পিঠে ও শরীরের অন্যান্য উন্মুক্ত অংশে সাদা বা বাদামি গাঢ় বা হালকা ছোট ছোট দাগের মতো হয়।

স্যাঁতসেঁতে ও গরম আবহাওয়ায় এ ছত্রাকের আক্রমণ বেশি হয়। দেহের রোগ প্রতিরোধক্ষমতা কমে গেলে, স্টেরয়েড ট্যাবলেট সেবনেও ছুলি হতে পারে।

অনেকে যেখানে একত্রে থাকে, জিনিসপত্র ব্যবহার করে, সেখানে এই ছত্রাকের সংক্রমণ দ্রুত ছড়ায়।

যেমন: মেস, ব্যারাকে, ডরমিটরি, হোস্টেল ইত্যাদিতে। এক পরিবারের একজনের ছুলি হলে অন্য সদস্যরাও আক্রান্ত হতে পারে।
সাধারণত ত্বকের দাগগুলো ভালো করে দেখেই রোগ নির্ণয় করা যায়।

*****ছুলি রোগের আক্রমণ এড়াতে কী করবেন?*****

ভাই আমি ২বছর ধরে এই ছুলি রোগে ভুগছিলাম পরে আমার এক বড় ভাই বললো **সিলেক্ট প্লাস কেটোকোনাজল শ্যাম্পু** ব্যবহার করতে, পরে আমি সিলেক্ট প্লাস কেটোকোনাজল শ্যাম্পু ১৭০ টাকা দিয়ে ৭৫ মিলি গ্রাম শ্যাম্পু কিনে প্রতিদিন হালকা পানি ও সিলেক্ট প্লাস শ্যাম্পু শরিরের যেখানে যেখানে ছুলি হইছে সেখানে মালিস করি এবং ১০-১২মিনিট রেখে গোসল করি । এভাবে ১৫ দিন ব্যবহার করলাম পরে দেখি ছুলি আর শরিরে সেই রকম নাই। ৩০ দিনে আমার ছুলি আর নাই। ১৭০ টাকার বিনিময়ে আমি ছুলি মুক্ত। আপনি ব্যবহার করুন অন্যকে ব্যবহার করতে পোস্টটি শেয়ার করুন।

ছুলি দূর করার প্রাকৃতিক উপায়,ছুলি থেকে মুক্তির উপায়, ছুলি সিলেক্ট প্লাস,ছুলি রোগের ঔষধ সিলেক্ট প্লাস,ছুলি রোগের চিকিৎসা সিলেক্ট প্লাস,ছৌদ দূর করার উপায়,ছুলির মলম,মুখের ছলম দূর করার উপায়,ছুলি সারানোর উপায়,ছুলি দূর করার ঘরোয়া উপায়,ছুলি রোগের ঔষধ,ছুলি কমানোর উপায়,ছুলি নিরাময়,
ছুলির মলম সিলেক্ট প্লাস,ছইদ রোগের ঔষুধ,





Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*