বিশ্ব অটিজম সচেতনতা দিবস ২০২০, কবে পালন করা হয়

বিশ্ব অটিজম

বিশ্ব অটিজম সচেতনতা দিবস ২০২০, কবে পালন করা হয়

কালকে বৃহস্পতিবার দ্বাদশ বিশ্ব অটিজম সচেতনতা দিবস। অটিজম বিষয়ে সচেতনতা বাড়াতে ও অটিজমে আক্রান্ত শিশুদের অধিকার প্রতিষ্ঠায় বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও দিবসটি পালিত হয়ে আসছে।

অটিজম শিশুদের বিকাশগত একটি সমস্যা। অটিজম বৈশিষ্ট্য সম্পন্ন শিশুরা সাধারনত অপরের সাথে ঠিকমত যোগাযোগ করতে পারে না। তারা অতিরিক্ত জেদী হয়ে থাকে। নিজেকে গুটিয়ে রাখে। গবেষকরা মনে করেন জেনেটিক, ননজেনেটিক ও পরিবেশগত প্রভাব অটিজমের জন্য দায়ী। পরিচর্যাই এর একমাত্র বিকল্প।

অটিজমে আক্রান্ত শিশু ও বয়স্কদের জীবনযাত্রার মান উন্নয়নে সহায়তার প্রয়োজনীয়তাকে তুলে ধরতে জাতিসংঘ সাধারণ পরিষদ ২০০৭ সালে ২ এপ্রিলকে বিশ্ব অটিজম সচেতনতা দিবস হিসেবে পালনের সর্বসম্মত সিদ্ধান্ত গ্রহণের পর থেকে প্রতি বছর দিবসটি পালন করা হচ্ছে।

বিশেষজ্ঞরা বলছেন গ্রামের চেয়ে শহরে বাড়ছে অটিজম বৈশিষ্ট্য সম্পন্ন শিশুর সংখ্যা। প্রতি হাজারে ১দশমিক ৪ জন গ্রামে ও শহরে ২দশমিক ৫ জন অটিজম বৈশিষ্ট্য শিশুর জন্ম হয়। বাংলাদেশে অটিজম সম্পন্ন ব্যক্তিদের একটি বড় অংশই নারী। বিশ্ব অটিজম দিবস উপলক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের প্রতিবন্ধীদের ভূয়সী প্রসংশা করে থাকেন।

এ বছর সফল অটিজম শিশুদের সরকারের পক্ষ থেকে ৫০হাজার টাকার চেক দেয়া হয়। বর্তমানে বাংলাদেশে ১৬ লাখ ৪৪ হাজার ৬০৮জন প্রতিবন্ধী ব্যক্তি রয়েছে, যাদের মধ্যে ৪৭ হাজার ৪১৭ জন অটিজম বৈশিষ্ট্য সম্পন্ন ব্যক্তি। এবছর অটিজম দিবসের প্রতিপাদ্য

সহায়ক প্রযুক্তির ব্যবহার, অটিজম সম্পন্ন ব্যক্তির অধিকার।

২এপ্রিল , সচেতনতা দিবস ২০২০, দিবস কবে, দিবস কবে পালন করা হয়, দিবস কবে পালিত হয়, দিবস পালিত ২০২০, দিবস আজ ২রা এপ্রিল , বিশ্ব অটিজম দিবস কত তারিখে, কবে জানতে চাই,World Autism Awareness Day 2020

Related posts