প্লটার (Plotter) কি? প্লটারের প্রকারভেদ ও ব্যবহার

প্লটার (Plotter) কি? প্লটারের প্রকারভেদ ও ব্যবহার

প্লটার হচ্ছে একটি আউটপুট ডিভাইস। প্লটার এক ধরনের প্রিন্টার বিশেষ। ছবি বা গ্রাফ আউটপুট করার জন্য প্লটার ব্যবহার করা হয়।
প্লটার দু’রকম। যথা–

  1. ফ্ল্যাট বেড প্লটার (Flat bed Plotter)
  2. ড্রাম প্লটার (Drum Plotter)

প্রসেসর (Processor) কি? প্রসেসরের প্রকারভেদ

১. ফ্ল্যাট বেড প্লটার (Flat bed Plotter) : ফ্ল্যাট বেড প্লটারের উপর অনুভূমিকভাবে কাগজ স্থির হয়ে থাকে।
একটি বাহকের উপর বসানো পেন x y উভয় অক্ষ বরাবরই সরতে পারে। সফটওয়্যারের নির্দেশ মতো CPU পেন চলাচল নিয়ন্ত্রণ করে গ্রাফ বা ছবি আঁকে।
২. ড্রাম প্লটার (Drum Plotter) : ড্রাম প্লটারে একটি ঘূর্ণমান অনুভূমিক ড্রামের উপর কাগজ জড়ানো থাকে। কাগজের উপর বসানো পেন কেবল অক্ষ বরাবর (ডাইনে বা বামে) সরতে পারে।
ড্রামের ঘূর্ণনের ফলে কাগজ সামনে বা পেছনে সরে যেতে পারে। CPU সফটওয়্যারের নির্দেশ অনুযায়ী পেন ও ড্রাম উভয়ের গতি নিয়ন্ত্রণ করে। এখানেও একাধিক পেন দ্বারা বহু বর্ণ গ্রাফ ও ছবি আাঁকা যায়।

প্লটারের ব্যবহারঃ

প্লটারের সাহায্যে বিভিন্ন প্রকারের আর্কিটেকচারাল প্রিন্ট, নকশা এবং মানচিত্র অনেক বেশি চওড়া কাগজে প্রিন্ট করা যায়। এটি স্থাপত্য ও প্রকৌশল সংক্রান্ত কাজে কম্পিউটারে অঙ্কিত নকশা বা ড্রয়িংকে ইমেজ কলমের সাহায্যে নিখুঁতভাবে কাগজে বা ট্রেসিং এ ছাপাতে পারে। ছাপানোর পদ্ধতির ওপর ভিত্তি করে প্লটার কলম দিয়ে বা বিট ইমেজ তৈরি করে এক বা একাধিক রঙে ড্রয়িং বা নকশাকে কাগজে বা ফিল্মের ওপর স্থায়ীভাবে ছাপায়। সাধারণত খুব সুক্ষ্ণ রেখা বিশিষ্ট ড্রয়িং বা সূক্ষ্ম যন্ত্রপাতি ও মানচিত্রের নকশা বা রেখাচিত্রের মুদ্রণ নেয়ার জন্য প্লটার ব্যবহৃত হয়।
এখানে যা শিখলাম–
প্লটার কি?; প্লটার কোন ধরনের ডিভাইস?; প্লটার কত প্রকার ও কি কি?; ফ্ল্যাট বেড প্লটার কি?; ড্রাম প্লটার কি?; প্লটারের ব্যবহার;

Related posts

Leave a Comment