ট্রান্সফরমার (Transformer) কি? ট্রান্সফরমার কত প্রকার ও কি কি?

ট্রান্সফরমার (Transformer) কি? কত প্রকার ও কি কি?

ট্রান্সফরমার একটি স্থির বৈদ্যুতিক যন্ত্র যা বিদ্যুতের নিম্ন ভোল্টেজকে উচ্চ ভোল্টেজে এবং উচ্চ ভোল্টেজকে নিম্ন ভোল্টেজে রূপান্তরিত করতে পারে।
তাড়িতচৌম্বক আবেশের উপর ভিত্তি করে এই যন্ত্র তৈরি করা হয়। এই যন্ত্রে একটি কয়েলে তড়িৎপ্রবাহ পরিবর্তন করে অন্য কয়েলে আবিষ্ট তড়িচ্চালক শক্তি বা তড়িৎ উৎপাদন করা হয়। ট্রান্সফরমার সাধারণত দুই প্রকারের হয়। যথা–

  1. আরোহী বা স্টেপ আপ ট্রান্সফরমার (Step up Transformer)
  2. অবরোহী বা স্টেপ ডাউন ট্রান্সফরমার (Step down Transformer)

অ্যাম্পিয়ার (Ampere) কি?

১. আরোহী বা স্টেপ আপ ট্রান্সফরমার : যে ট্রান্সফরমার অল্প বিভবের অধিক তড়িৎ প্রবাহকে অধিক বিভবের অল্প তড়িৎপ্রবাহে রূপান্তরিত করে তাকে আরোহী বা স্টেপ আপ ট্রান্সফরমার বলে।
২. অবরোহী বা স্টেপ ডাউন ট্রান্সফরমার : যে ট্রান্সফরমার অধিক বিভবের অল্প তড়িৎপ্রবাহকে অল্প বিভবের অধিক তড়িৎ প্রবাহে রূপান্তরিত করে তাকে অবরোহী বা স্টেপ ডাউন ট্রান্সফরমার বলে।

ট্রান্সফরমারের কাজ

ট্রান্সফরমার (Transformer) কি?

  1. ট্রান্সফরমার ভোল্টেজ ও তড়িৎ প্রবাহ উভয়কে রূপান্তর করে। যাতে ক্ষমতার পরিমাণ সমান বা ধ্রুব থাকে।
  2. দূর-দূরান্তের তড়িৎ প্রেরণের জন্য আরোহী বা উচ্চধাপী ট্রান্সফরমার ব্যবহৃত হয়।
  3. নিম্নধাপী বা অবরোহী ট্রান্সফরমার ব্যবহৃত হয় নিম্ন ভোল্টেজ ব্যবহারকারী যন্ত্রপাতি যেমন– রেডিও, টেলিভিশন, টেপরেকর্ডার, ভি.সি.আর, ভি.সি.পি, ওয়াকম্যান, ঘড়ি ইত্যাদিতে।
  4. বাসা বাড়িতে সংযোগ নেওয়ার আগে নিম্নধাপী ট্রান্সফর্মার ব্যবহার করতে হয়।
এখানে যা শিখলাম–
ট্রান্সফরমার কি?; ট্রান্সফরমার কত প্রকার ও কি কি?; আরোহী বা স্টেপ আপ ট্রান্সফরমার কাকে বলে?; অবরোহী বা স্টেপ ডাউন ট্রান্সফরমার কাকে বলে?; ট্রান্সফরমারের কাজ কি?

Related posts

Leave a Comment