ফাইল সিস্টেম (File System) কি? FAT, NTFS কি?

ফাইল সিস্টেম (File System) কি? FAT, NTFS কি?

ফাইল সিস্টেম (File System) হলাে যে উপায়ে কম্পিউটারটি হার্ড ডিস্কে ডেটা সংরক্ষণ করে। অপারেটিং সিস্টেমের তত্ত্বাবধানে পরিচালিত এই কম্পিউটার ফাইল সিস্টেম আর্কিটেকচার ডেটাবেজে ফাইল সংরক্ষণ, সংগঠন, ম্যানিপুলেশন, বিট্টাইভল প্রভৃতি কাজ করে থাকে। কম্পিউটারে যদি একটি হার্ড ডিস্ক থাকে তবে তাতে কমপক্ষে একটি পার্টিশন থাকবেই। পার্টিশন হচ্ছে হার্ড ডিস্কের ফিজিক্যাল সেকশন। ফাইল সংরক্ষণ এবং তা পুনঃ ব্যবহারের জন্য হার্ড ডিস্কের প্রতিটি পার্টিশনকেই কোন না কোন ফাইল সিস্টেমে ফরমেট করতে হয়। উদাহরণসরূপঃ উইন্ডােজ ৯৮ মূলত FAT32 ফাইল সিস্টেম সাপাের্ট করে। অপারেটিং সিস্টেমে প্রধানত দুই ধরনের ফাইল সিস্টেম ব্যবহার করা হয়। যথা-

FAT (File Allocation Table)
NTFS (New Technology File System)
FAT (File Allocation Table)
FAT এর পূর্ণ রূপ হচ্ছে File Allocation Table। এটি অপারেটিং সিস্টেম কর্তৃক তৈরিকৃত একটি টেবিল বা নিয়মতান্ত্রিক তালিকা বিশেষ। মাইক্রোসফট ১৯৭৭ সালে প্রথম FAT ডেপ্লয় করে। উচ্চ ক্ষমতাসম্পন্ন বিভিন্ন ডিভাইসসহ ফ্লপি ও portable ড্রাইভে আজও এ সিস্টেম ব্যবহৃত হচ্ছে। FAT সিস্টেম read only, hidden, system এবং archive ফাইল সিস্টেমকে সাপোর্ট করে। FAT সিস্টেম ৩ ধরনের হতে পারে। যথা–
১. ফ্যাট১২ (FAT12)
২. ফ্যাট১৬ (FAT16)
৩. ফ্যাট৩২ (FAT32)

উদ্ভিদের প্রজনন জ্ঞানমূলক প্রশ্ন ও উত্তর

ফ্যাট১২ (FAT12)
FAT সিস্টেম এর প্রথম ভার্সন। সর্বোচ্চ 32MB ধারনক্ষমতার ফাইল এই সিস্টেম সাপোর্ট করে।

ফাইল সিস্টেম (File System) কি? FAT, NTFS কি?

ফ্যাট১৬ (FAT16)
এটি পুরনাে কম্পিউটারগুলাের জন্য একটি সিস্টেম। MS-DOS 4.0 থেকে উইন্ডােজ ৯৫ পর্যন্ত এটিই ছিল মাইক্রোসফটের ফাইল সিস্টেম। ফ্যাট১৬ হলাে খুবই সীমিত একটি ফাইল সিস্টেম যার মাধ্যমে খুবই অপর্যাপ্ত ডেটা সংরক্ষণ করা যায়। এই সিস্টেমে সর্বনিম্ন ক্লাস্টার সাইজ 32Kb হওয়ায় প্রতিটি ফাইল সর্বনিম্ন ওই পরিমাণ জায়গা নেবে। এটি কেবল হার্ড ডিস্কের ২ গিগাবাইট জায়গা ব্যবহার করতে সক্ষম। অর্থাৎ এটি সর্বোচ্চ ২ গিগাবাইট সাইজের পার্টিশন তৈরি ও ফর্মেট করতে পারে। তবে 64k clusters এনাবল করা থাকলে এটি সর্বোচ্চ ৪ গিগাবাইট সাইজের পার্টিশন তৈরি ও ফর্মেট করতে পারে। MS-DOS এর উপর ভিত্তি করে এই ফাইল সিস্টেম উন্নয়ন করা হয়েছিল। এটি সাধারণত ডিজিটাল ক্যামেরার মেমােরি কার্ডে, ফ্ল্যাশ মেমােরি কার্ডে, ফ্লপি ডিস্কে এবং অন্যান্য পাের্টেবল ডিভাইসে বেশি ব্যবহৃত হয়।

ফ্যাট৩২ (FAT32)

FAT সিস্টেম এর সর্বশেষ সংস্করণ। ফ্যাট১৬ এর সমস্যাগুলাে সমাধান করার জন্য ফ্যাট৩২ (FAT32) তৈরি করা হয়েছে। মূলত উইন্ডােজ ৯৫ এর প্রথম রিলিজ ব্যতীত অন্য সকল রিলিজ, উইন্ডােজ মিলেনিয়াম, উইন্ডােজ ২০০০ এবং উইন্ডােজ এক্সপি এই ফাইল সিস্টেম ব্যবহার করে। এই ফাইল সিস্টেমে পার্টিশন তৈরিতে FAT ফাইল সিস্টেমের মতাে কোন সীমাবদ্ধতা নেই। এই সিস্টেম ক্লাস্টারের সাইজকে কমিয়ে 4kb তে এনেছে যা প্রচুর অপচয় হওয়া স্পেসকে বাচিয়ে দিয়েছে এবং ২ টেরা বাইট পর্যন্ত ডেটাকে সমর্থন করে। সর্বোচ্চ 8TB ধারনক্ষমতার ড্রাইভ এই সিস্টেম সাপোর্ট করে।

এনটিএফএস (NTFS)
NTFS এর পূর্ণরূপ হচ্ছে New Technology File System। সর্বোচ্চ 256TB ধারনক্ষমতার ড্রাইভ এই সিস্টেম সাপোর্ট করে। Microsoft’s Windows 7, Windows 8, Windows Vista, Windows XP, Windows 2000 এবং Windows NT Operating Systems গুলােতে প্রাইমারি ফাইল সিস্টেম হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। NTFS হলাে একটি রিকভারযােগ্য ফাইল সিস্টেম কারণ এই সিস্টেম প্রতিটি ফাইলের প্রতিটি transaction কে track রাখে। এই ফাইল সিস্টেমে File encryption করা যায়। File encryption মাধ্যমে কোনাে ফাইলকে অযাচিত ব্যবহারকারী হতে সুরক্ষা করা যায়। Windows FAT16, FAT32 এবং NTFS file systems কে সাপাের্ট করে। কারণ NTFS এর রয়েছে FAT16 এবং FAT32 এর সব ফিচার। advanced storage এর সুবিধা হলাে compression, improved security এবং larger partitions ও file sizes.

Related posts

Leave a Comment