ব্যাংক কাকে বলে?

ব্যাংক কাকে বলে?

ব্যাংক হলো একটি রাষ্ট্রের আর্থিক সেবামূলক প্রতিষ্ঠান। ব্যাংক তার গ্রাহকের আমানতের সুরক্ষা নিশ্চিতকরণ ও ঋণ প্রদানের পাশাপাশি গ্রাহককে বিভিন্ন ধরনের আর্থিক সেবা প্রদান করে থাকে। ব্যাংকের প্রধান কাজ হল মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করা তথা জনসাধারণ বা প্রতিষ্ঠানের নিকট থেকে আমানত সংগ্রহ করা এবং সেই আমানতের কিছু অংশ উদ্যোক্তা ব্যক্তি বা প্রতিষ্ঠানকে ঋণ হিসেবে প্রদান করা। এর বাইরেও ব্যাংককে সময়ের চাহিদা অনুযায়ী অনেক সেবামূলক কাজ করতে হয় যেমন- এক স্থান থেকে অন্য স্থানে অর্থ স্থানান্তর, গ্রাহকের বিভিন্ন ব্যাংকের চেকের অর্থ সংগ্রহ, এলসির মাধ্যমে বৈদেশিক বাণিজ্যে সহযোগিতা, ডিডি, পে-অর্ডার ইস্যু, ব্যাংক-গ্যারান্টি প্রদান, গ্রাহকের মূল্যবান সামগ্রীর সুরক্ষার জন্য লকার সার্ভিস, ইউটিলিটি বিল গ্রহণ ইত্যাদি। ব্যাংক জনগণের কাছ থেকে যে আমানত সংগ্রহ করে তাকে বলা হয় ব্যাংকের দায় (Liabilities) এবং ঋণগ্রহীতাকে যে ঋণ প্রদান করে তাকে বলা হয় ব্যাংকের সম্পদ (Asset)। ব্যাংক ঋণগ্রহীতাকে প্রদত্ত ঋণ হতে প্রাপ্ত মুনাফার কিছু অংশ আমানতকারীকেলভ্যাংশ হিসেবে প্রদান করে। বাকীটা ব্যাংকের মুনাফা হিসেবে থেকে যায়। ঋণ হতে প্রাপ্ত সুদ এবং আমানতকারীকে আমানতের বিপরীতে প্রদত্ত সুদের পার্থক্য হচ্ছে ব্যাংকের মুনাফা বা Spread। এছাড়াও গ্রাহককে প্রদত্ত বিভিন্ন ধরনের আর্থিক সেবার বিনিময়ে ব্যাংক চার্জ বা ফি (Service Charge) গ্রহণ করে। ব্যাংক তার সংগৃহীত আমানতের পুরো অংশ ঋণ না দিয়ে কিছু অংশ গ্রাহকের তাৎক্ষণিক নগদ চাহিদা মেটানোর জন্য সংরক্ষণ করে। ব্যাংক তার আমানতকারীকে যেকোনো সময় চাহিবামাত্র আমানত ফেরত পাওয়ার জন্য চেক (Cheque) ইস্যু করে থাকে।

প্রামাণ্য সংজ্ঞা:

Oxford Learner’s Dictionary- তে ব্যাংকের সংজ্ঞায় বলা আছে ’An organization that provides various financial services, for example keeping or lending money.’ অর্থাৎ ব্যাংক হচ্ছে এমন একটি প্রতিষ্ঠান যা বিভিন্ন ধরনের আর্থিক সেবা প্রদান করে, যেমন আমানত সংরক্ষণ ও ঋণ বিতরণ করা।

ব্যাংক কাকে বলে

Professor Chambers-এঁর মতে ‘A Bank is an office or institution for the keeping, lending and exchanging etc of money’ অর্থাৎ ব্যাংক হচ্ছে একটি কার্যালয় বা প্রতিষ্ঠান যা অর্থের সংরক্ষণ, ঋণদান, বিনিময় ইত্যাদি কাজ করে থাকে।

Indian Company Law ১৯৩৬- এ ব্যাংকের সংজ্ঞায় বলা আছে- ‘একটি ব্যাংক কোম্পানি চলতি হিসাব বা অন্য কোন হিসাবের মাধ্যমে আমানত সংগ্রহ করে এবং চেক বা প্রতিজ্ঞাপত্র দ্বারা উক্ত আমানত উত্তোলনের অনুমতি দেয়। বাংলাদেশের ব্যাংক

কোম্পানি আইন ১৯৯১ এর ৫ (ত) ধারা অনুযায়ী – ‘ব্যাংক ব্যবসা অর্থ- কর্জ, ঋণ প্রদান বা বিনিয়োগের উদ্দেশ্যে জনসাধারণের নিকট হইতে টাকার এইরূপ আমানত গ্রহণ করা যা চাহিবামাত্র বা অন্য কোনভাবে পরিশোধযোগ্য এবং ড্রাফ্ট, আদেশ বা অন্য কোনভাবে প্রত্যাহারযোগ্য।’ উপরোক্ত সংজ্ঞাসমূহ বিশ্লেষণ করলে আমরা ব্যাংকিং প্রতিষ্ঠান এর নিম্নোক্ত বৈশিষ্ট্য গুলো পাই-

১. ব্যাংক একটি আর্থিক প্রতিষ্ঠান এবং প্রায় সব ধরনের আর্থিক সেবা প্রদান করে।

২. মূলধন গঠনের জন্য হিসাব খোলার মাধ্যমে বিভিন্ন উৎস থেকে আমানত সংগ্রহ করে এবং সংগৃহীত আমানতের কিছু অংশ ঋণ আকারে উদ্যোক্তাদের মধ্যে বিতরণ করে।

৩. চাহিবামাত্র আমানত উত্তোলনের জন্য ব্যাংক গ্রাহককে চেক, ড্রাফ্ট বা অন্য কোন ইন্সট্রুমেন্ট প্রদান করে।

৪. প্রদত্ত ঋণ হতে প্রাপ্ত সুদ এবং সার্ভিস চার্জ আদায়ের মাধ্যমে ব্যাংক আর্থিকভাবে লাভবান হয়।

About Post Author

Related posts