কবুতরের পক্স বা বসন্ত রোগ হলে তার কি চিকিৎসা উচিত

কবুতরের পক্স বা বসন্ত

কবুতরের পক্স বা বসন্ত রোগ হলে তার কি চিকিৎসা উচিত

kobutorer pox,kobutor pox, এর চিকিৎসা,কবুতরের রোগের চিকিৎসা,কবুতরের রোগের ঔষধ,কবুতরের বসন্ত রোগের চিকিৎসা, এই রোগের লক্ষণ প্রতিকার

কবুতরের বসন্ত খুবই ভয়ানক। সময়মত চিকিৎসা করা না হলে কবুতর মারা যেতে পারে। আবার এটা কিন্তু ছোয়াছে রোগ। কাজেই সময়মত চিকিৎসা না করলে আপনার ফার্মের সকল কবুতর একসাথে আক্রান্ত হতে পারে।

কবুতরের বসন্তের লক্ষণ পায়ে, ডানায়, ঠোট,গলার এমনকি পায়ুপথেও হতে পারে। পাশের ছবি দেখলে আপনারা বুঝতে পারবেন কবুতরের বসন্ত কি রকম।চিকিৎসার জন্য আমাদের প্রয়োজন পটাশিয়াম পার ম্যাংগানেট,পানি ও একটি ছোট তুলি বা কটনবার।

ঔষধের মিশ্রণ ও গোলানোর প্রণালী

প্রথমে ছোট একটি জায়গা নিতে হবে। এরপর এক চিমটি পরিমাণ পটাসিয়াম পার ম্যাংগানেট নিতে হবে। অতঃপর এতে পানি মেশাতে হবে। পানি খুবই সামান্য পরিমানে মেশাতে হবে যাতে দ্রবনটা একেবারে হালকা না হয়ে যায়। এবার তুলি বা কটনবারে ঔষধ টা নিয়ে কবুতরের আক্রান্ত স্থানে লাগাতে হবে। প্রতিদিন তিনবার।

এভাবে মোটামুটি ৪-৬ দিন লাগালে কবুতর সুস্থ হয়ে যাবে। এসময় কবুতর ঠিকমতো খেতে চায় না তাই কবুতরকে এই সময় সেই খাবার দেওয়া উচিৎ যাতে কবুতর সেটা সহজেই হজম করতে পারে। যেমনঃ সরিষা,গম। কবুতরের বসন্ত হলে খাওয়ার রূচি নষ্ট হয়ে যায়। হজম ক্ষমতা দূর্বল হয়ে যায়। এ কারণে কবুতরকে সহজে হজম যোগ্য খাবার পরিবেশন করতে হবে।

বসন্তের চিকিৎসা

যে কবুতরের বসন্ত হয়েছে প্রথমে সেই কবুতর নির্বাচন করে আলাদা করতে হবে যাতে অন্য কবুতরগুলো এটা দ্বারা আক্রান্ত না হয়। এরপর আক্রান্ত কবুতরকে নিয়মিত চিকিৎসা ও খাবার দিতে হবে।

————জানার উপায় ডট কম————

কবুতরের পক্স বা বসন্ত রোগ কেন হয়?

কবুতরের এই রোগ একটি ভাইরাস জনিত রোগ। poxvirus নামক ভাইরাস এই রোগের সংক্রামক। সাধারণত মশার মাধ্যমে এই ভাইরাস টি প্রাণীর দেহে ছড়াই। মশার কামড়ে কবুতরের দেহে এই ভাইরাস ছড়াই এবং পক্স বা বসন্ত রোগ হয়। মশা ছাড়াও অন্য পোকা-মাকড় এর কামড় থেকেও এই ভাইরাস ছড়াই এবং পক্স বা বসন্ত রোগ হয়।

kobutorer pox রোগ কতটুকু মারাত্মক?

kobutorer pox বা বসন্ত রোগ তেমন মারাত্মক নয়। তবে চিকিৎসা না করা হলে কবুতর এর স্বাস্থ্য খারাপ থাকে ও অন্য কবুতরের দেহে ছড়িয়ে পরতে পারে।

kobutorer pox বা বসন্ত রোগের চিকিৎসা কি?

যে সকল কবুতরের এই রোগ হবে সেসব কবুতরকে আলাদা করে রাখতে হবে। পটাশ ও চুনের (পান খাবার) মিশ্রণ করে কোন cotton pick অথবা ম্যাচ এর কাঠি তে মিশ্রণ আলতো করে লাগিয়ে কবুতরের সংক্রামক স্থানে লাগিয়ে দিতে হবে। এই রকম এক দুই বার লাগালেই হবে। আশা করা যায় পক্স বা বসন্ত রোগ সেরে যাবে।

কবুতরের পক্স বা বসন্ত

এই রোগ প্রতিরোধর জন্য কবুতর এর বাসা থেকে মশা ও অন্য পোকা-মাকড় এর উৎপাত কমাতে হবে।

Related posts

Leave a Comment