শান্তর কি ধরনের কাপড় পরা উচিত ছিল ব্যাখ্যা কর?

শান্তর কি ধরনের কাপড় পরা উচিত ছিল ব্যাখ্যা কর?

উদ্দিপকে শান্ত দুটি শার্ট পরলেও তা ছিল সুতি বা লিনেন জাতীয় তন্তু দিয়ে তৈরি সুতার শার্ট। এটি সাধারনত গরমের দিনে পরা আরামদায়ক এতে গরম লাগে কম কারন এই জাতীয় তন্তুর সুতা তাপর তাপ ধারন ক্ষমতা কম তাই গরমের দিনে দেহের তাপ বাইরে সহজে চলে যেতে পারে গরম লাগে কম।
কিন্তু শান্ত যখন দুটি শার্ট পরেছিল তখন ছিল ডিসেম্বর মাস। অর্থাৎ শীতকাল। এমনিতে শীতকালে প্রচুর ঠান্ডা থাকে তার উপর পোষাক যদি দেহের তাপমাত্রা পোষাকের ভেতর ধরে রাখতে না পারে তবে ঠান্ডা অনুভূত হবে। তাই শান্তর উচিত ছিল রেশম বা পশমী তন্তুর পোষাক পরা।
শান্তর কি ধরনের কাপড়

কারন সিল্ক বা রেশম এবং পশম হচ্ছে উচ্চ মাত্রায় তাপ কুপরিবাহী। এই তন্তুর পোষাক পড়লে আমাদের দেহ থেকে নির্গত তাপ বা উষ্ণতা রেশম বা পশমের পোষাক, পোষাকের ভেতরেই আটকে রাখে বা তাপ ধরে রাখে। উষ্ণতাকে বাইরে যেতে বাধা দেয় ফলের ভেতরে দেহের নিজস্ব তাপে শরীর উষ্ণ থাকে এবং শীত অনুভূত হয়না। অপরদিকে শীতকালের বাইরের আবহাওয়ার ঠান্ডাও পশম বা রেশমের পোষাক ভেদ করে ভেতরে প্রবেশ করেনা। কারন এই পোশাক তাপ কুপরিবাহী হওয়াই তা কোন তাপকে বাইরে যেতেও দেয়না, ভেতরে প্রবেশ করতেও দেয়না বলে শীতকালে শরীর ঊষ্ণ থাকে। এবং অনেক পোষাক পরার দরকার হয়না।

Related posts