করিম সাহেব তার মেয়ের বিয়েতে গৃহ ব্যবস্থাপনার কোন ধাপটি অনুসরণ করেননি ব্যাখ্যা কর।

করিম সাহেব তার মেয়ের বিয়েতে গৃহ ব্যবস্থাপনার কোন ধাপটি অনুসরণ করেননি ব্যাখ্যা কর।

সৃজনশীল প্রশ্নঃ করিম সাহেব তার মেয়ের বিয়েতে অনুষ্ঠান কিভাবে করবেন সেটা চিন্তা করে সবাইকে কাজ বুঝিয়ে দিলে। কিন্তু কিভাবে কাজ করলে তার খোঁজখবর নিলেন না। ফলে কাজের তেমন অগ্রগতি হলো না। তখন তার বড় ভাই বিষয়টি বুঝিয়ে সবার সাথে আলোচনা করে অনুষ্ঠানটি কিভাবে ভালোভাবে শেষ করা যায় সে বিষয়ে সবাইকে বুঝিয়ে খোঁজখবর অনুষ্ঠানটি শেষ করলে।

গৃহ ব্যবস্থাপনা একটি ধারাবাহিক কর্মপদ্ধতি যা কয়েকটি ধাপে সম্পন্ন হয়। গৃহ ব্যবস্থাপনার চারটি ধাপ রয়েছে যেমনঃ

ধাপ ১# পরিকল্পনাঃ কাজটি কেন করা হবে? কিভাবে করা হবে? কে বা কারা করবে? ইত্যাদি সম্বন্ধে চিন্তাভাবনা করার নামই হলো পরিকল্পনা। পরিকল্পনা করে নিলে কাজ করতে সহজ হয়।
ধাপ ২ # সংগঠনঃ বিভিন্ন কাজের মধ্যে সংযোগ সাধন করা অর্থাৎ কাজ কর্মী ও সম্পদের মধ্যে সমন্বয় সাধন করাই হল সংগঠন।

ধাপ ৩ # নিয়ন্ত্রণঃ পরিকল্পনা বাস্তবে কাজে পরিণত করার জন্য নিয়ন্ত্রণে প্রয়োজন। গৃহীত পরিকল্পনাকে বাস্তবে রুপ দেওয়া ও সংগঠনের বিভিন্ন ধারা কে কার্যকর করায় নিয়ন্ত্রণ।

ধাপ ৪ # মূল্যায়নঃ গৃহ ব্যবস্থাপনার পদ্ধতি সর্বশেষ ধাপ হলো মূল্যায়ন। অর্থাৎ কাজের ফলাফল ভাল না মন্দ তা যাচাই করা। কাজটির সফলতা ও ব্যর্থতা মূল্যায়ন করার ফলেই বোঝা যায়। ফলে ভবিষ্যতে কাজটি সহজে নির্ভুলভাবে করা যায়।

(গ) করিম সাহেব তাঁর মেয়ের বিয়েতে গৃহ ব্যবস্থাপনার তৃতীয় ধাপটি অর্থাৎ নিয়ন্ত্রণ ধাপটি অনুসরণ করেন নি। করিম সাহেব পরিকল্পনামাফিক সবাইকে কাজ বুঝিয়ে দিলেন কিন্তু পরিকল্পনা বাস্তবে কাজে পরিণত করার জন্য নিয়ন্ত্রণে প্রয়োজন। তা তিনি করেন নি। ফলে কাজের তেমন অগ্রগতি হয় নি।

(ঘ) করিম সাহেবের ভাই পরবর্তীতে সবার সাথে আলোচনা করলেন। এখানে তিনি গৃহ ব্যবস্থাপনার দ্বিতীয় ধাপ সংগঠন অনুসরণ করেছেন। এরপর তিনি কাজের অগ্রগতির দিকেও নজর দিয়েছিলেন, এখানে তিনি নিয়ন্ত্রণ ধাপটি অনুসরণ করেছেন।

Related posts