জৈব রসায়ন সম্পর্কিত প্রশ্নের উত্তর মালা

জৈব রসায়ন সম্পর্কিত প্রশ্নের উত্তর মালা

প্রশ্ন-১. পলিথিন (Polythene) কি?
উত্তর : পলিথিন একটি সাদা স্বচ্ছ ও শক্ত প্লাস্টিক জাতীয় পদার্থ। প্লাস্টিক ব্যাগ, খেলনা, রান্নাঘরের সামগ্রী তৈরিতে ব্যবহৃত হয়।

প্রশ্ন-২. পলিমারকরণ বিক্রিয়া কাকে বলে?
উত্তর : যে বিক্রিয়ায় কোনো পদার্থের অনেকগুলো ক্ষুদ্র অণু পরস্পর যুক্ত হয়ে বৃহৎ অণু গঠন করে সেই বিক্রিয়াকে পলিমারকরণ বিক্রিয়া বলে।

প্রশ্ন-৩. পলিমারকরণ বিক্রিয়া কত প্রকার ও কি কি?
উত্তর : পলিমারকরণ বিক্রিয়া দুই প্রকার। যথা– ১. সংযোজন পলিমারকরণ বিক্রিয়া এবং ২. ঘনীভবন পলিমারকরণ বিক্রিয়া।

প্রশ্ন-৪. ঘনীভবন পলিমারকরণ বিক্রিয়া কাকে বলে?
উত্তর : যে পলিমারকরণ বিক্রিয়ায় মনােমার অণুসমূহ পরস্পরের সাথে যুক্ত হবার সময় ক্ষুদ্র ক্ষুদ্র অণু যেমন: CO2, H2O, CH₃OH ইত্যাদি অপসারণ করে সেই পলিমারকরণ বিক্রিয়াকে ঘনীভবন পলিমারকরণ বিক্রিয়া বলে।

প্রশ্ন-৫. পলিপ্রোপিন কি?
উত্তর : পলিপ্রোপিন হচ্ছে এক ধরনের প্লাস্টিক। এটি পলিথিনের চেয়ে শক্ত প্লাস্টিক এবং হালকা। এটি দিয়ে দড়ি, কার্পেট, উন্নতমানের কন্টেইনার, পাইপ ইত্যাদি তৈরি করা হয়।

প্রশ্ন-৬. টেফলন কি?
উত্তর : টেফলন হচ্ছে এক ধরনের প্লাস্টিক। এটি খুবই নিষ্ক্রিয়, অদাহ্য, এসিড, ক্ষার ও জারক পদার্থের সাথে ক্রিয়াহীন, বিদ্যুৎ ও তাপ অপরিবাহী এবং অত্যন্ত শক্ত। এটি ননস্টিক ফ্রাই প্যান তৈরিতে, বৈদ্যুতিক ইনসুলেটর তৈরিতে ব্যবহার করা হয়।

প্রশ্ন-৭. প্লাস্টিসিটি (Plasticity) কি?
উত্তর : প্লাস্টিসিটি পলিমারের একটি বিশেষ ধর্ম।

প্রশ্ন-৮. পিভিসি (PVC) কি?
উত্তর : পিভিসি একটি শক্ত প্লাস্টিক যা পানির পাইপ, পানির ট্যাংক, গানের রেকর্ড, কৃত্রিম চামড়া, গৃহ নির্মাণের কাজে ব্যবহৃত হয়।

প্রশ্ন-৯. প্রাণশক্তি মতবাদ কি?
উত্তর : সুইডিশ বিজ্ঞানী বার্জেলিয়াস মনে করেন যে, জৈব যৌগসমূহ কেবলমাত্র এক রহস্যজনক প্রাণশক্তির প্রভাবে প্রস্তুত হয়ে থাকে। সে সময় বার্জেলিয়াসের মতো অনেকে এ মত পোষণ করতেন। একেই ‘প্রাণশক্তি মতবাদ’ বলা হয়।

জৈব রসায়ন সম্পর্কিত সকল প্রশ্নের উত্তর ২০২১

প্রশ্ন-১০. ক্যাটেনেশন (Catenation) কাকে বলে?
উত্তর : যে ধর্মের জন্য কার্বন পরমাণুগুলি সমযোজী বন্ধনের (এক-বন্ধন, দ্বি-বন্ধন, ত্রি-বন্ধন) সাহায্যে পরস্পর যুক্ত হয়ে সুস্থিত কার্বন শিকল গঠন করে, কার্বন পরমাণুর সেই বিশেষ ধর্মকে ক্যাটেনেশন (Catenation) বলে।

প্রশ্ন-১১. ফেনলের অপর নাম কী?
উত্তর : ফেনলের অপর নাম কার্বলিক এসিড।

প্রশ্ন-১২. প্যারাফিন কী?
উত্তর : প্যারাফিন শব্দের অর্থ রাসায়নিকভাবে নিস্ক্রিয়। অ্যালকেনসমূহকে প্যারাফিন বলা হয়।

Related posts