এইচএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২১ PDF

এইচএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২১

এইচএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২১ প্রকাশিত হয়েছে।

এইচএসসির নতুন সিলেবাস, সংশোধিত সংক্ষিপ্ত সিলেবাস, ২০২১ সালের এইচএসসি পরীক্ষার সিলেবাস, এইচএসসি পরীক্ষা ২০২১ যা যা পড়তে হবে, HSC সিলেবাস PDF ডাউনলোড, HSC Syllabus New 2021, HSC Short Syllabus PDF Download Link

আগামী জুলাই অথবা আগস্ট মাসে চলতি বছরের এইচএসসি পরীক্ষা নেয়ার পরিকল্পনা করেছে সরকার। এজন্য ১৫ জুন তারিখের মাঝে এইচএসসি পরীক্ষার্থীদের সকল ক্লাস শেষ করার নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়য়। এই স্বল্প সময়ের মাঝে পুরো সিলেবাস শেষ করা সম্ভব না হওয়ার কারণেই এইচএসসি পরীক্ষার্থীদের সিলেবাস পূর্ণবিন্যস্ত করে সংক্ষিপ্ত আকারে প্রকাশ করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।এনসিটিবি কারিকুলাম বিশেষজ্ঞদের দ্বারা তৈরি এই সংক্ষিপ্ত সিলেবাসের উপর ভিত্তি করেই নেয়া হবে আসন্ন এইচএসসি পরীক্ষা ২০২১।

গত ২৭ জানুয়ারি তারিখে শিক্ষামন্ত্রীর সাথে বৈঠক হয় এনসিটিবি কারিকুলাম বিশেষজ্ঞদের। সেখানে মাননীয় মন্ত্রী তাঁদেরকে এইচএসসি পরীক্ষার্থীদের জন্য ৮৪ দিনের সিলেবাস তৈরির নির্দেশনা দেন। আর সেই নির্দেশনার ভিত্তিতে প্রকাশ করা হল এইচএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২১। উল্লেখ্য যে, গত ২৫ জানুয়ারি এসএসসি পরীক্ষার্থীদের জন্য ২৫-৩০% কমিয়ে সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করা হয়েছিল। যদিও সেই সিলেবাস নিয়ে শিক্ষার্থীদের মাঝে ক্ষোভ দেখা দিলে তা সংশোধন করে আবারও একটি নতুন সিলেবাস প্রকাশ করেছে এসএসসি পরীক্ষার্থীদের জন্য। জানা গেছে, মূল সিলেবাসের প্রায় ৫০ শতাংশ কমিয়ে তৈরি করা হয়েছে এসএসসি ও এইচএসসি পরীক্ষার এই নতুন সংশোধিত সিলেবাস।

গত একটি বছর করোনা মহামারীর কারণে বন্ধ রয়েছে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান। প্রায় স্থবির হয়ে আছে শিক্ষার্থীদের একাডেমিক জীবন। সম্প্রতি সময়ে অনলাইন ক্লাস চালু হলেও তা যথেস্ট ফলপ্রসু নয় বলে মনে করছে বিভিন্ন মহল। ফলে নেয়া সম্ভব হয়নি কোন পরীক্ষাও। ২০২০ সালের এইচএসসি পরীক্ষাতেও দেয়া হয়েছে অটোপাস। তবে আসন্ন এসএসসি ও এইচএসসি পরীক্ষা বাতিল না করে সংক্ষিপ্ত সিলেবাসের উপর নেয়ার সিদ্ধান্ত করেছে সরকার

এইচএসসির পুনর্বিন্যস্ত পাঠ্যসূচি ২০২১ সংক্রান্ত নোটিশ

এইচএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২১

 

এইচএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২১ পিডিএফ ডাউনলোড (সংশোধিত)

আপনি কি এইচএসসি পরীক্ষা ২০২১ এর সংশোধিত এবং সংক্ষিপ্ত সিলেবাসটি ডাউনলোড করতে চান? নিচের লিংকগুলো থেকে আপনি প্রতিটি বিষয়ের সিলেবাস আলাদা আলাদাভাবে পিডিএফ আকারে ডাউনলোড করে নিতে পারবেন।

আবশ্যিক বিষয় সমূহের সংক্ষিপ্ত সিলেবাস

সাইন্স / বিজ্ঞান বিভাগের বিষয় সমূহের সংক্ষিপ্ত সিলেবাস

আর্টস / মানবিক বিভাগের বিষয় সমূহের সংক্ষিপ্ত সিলেবাস

কমার্স / ব্যবসায় শিক্ষা বিভাগের বিষয় সমূহের সংক্ষিপ্ত সিলেবাস

HSC Short Syllabus 2021 PDF Free Download Link (Updated)

প্রতিটি বিষয়ের সিলেবাস আলাদাভাবে ডাউনলোড না করে যদি এক ক্লিকেই সকল বিষয়ের সিলেবাস ডাউনলোড করতে চান। তবে নিচের লিংক থেকে আপনি খুব সহজেই এইচএসসি সিলেবাসের সকল বিষয় একটি Zip ফোল্ডারে ডাউনলোড করতে পারবেন।

 

About Post Author

Related posts