উৎপাদনের উপকরণসমূহ ব্যাখ্যা কর।

উৎপাদনের উপকরণসমূহ ব্যাখ্যা কর।

উত্তর : বিভিন্ন দ্রব্যসামগ্রী উৎপাদন করতে প্রাকৃতিক সম্পদ মাটি, মাটির উর্বরা শক্তি আলো-বাতাস, পরিবেশ, খনিজ দ্রব্য, সূর্যকিরণ, পানি প্রভৃতি প্রয়োজন হয়। এগুলোকে উৎপাদনের উপকরণ বলা হয়।

নিম্নে উৎপাদনের উপকরণসমূহের ব্যাখ্যা করা হলো

১. ভূমি : উৎপাদনে সাহায্য করে এমন সব প্রাকৃতিক সম্পদকে ভূমি বলা হয়। যেমন : জমি, মাটি, খনিজ দ্ৰবা, বনজ ও জলজ সম্পদ, সূর্যকিরণ, বৃষ্টিপাত, আবহাওয়া প্রভৃতি সব রকম প্রাকৃতিক সম্পদ ভূমির অন্তর্ভুক্ত।

২. শ্ৰম: উৎপাদন কাজে ব্যবহৃত মানুষের সব ধরনের শারীরিক ও মানসিক পরিশ্রমকে শ্রম বলা হয়। উৎপাদনে চাষি, জেলে, কামার, কুমার, তৈরি পোশাক শিল্পের শ্রমিকের কায়িক পরিশ্রমকে শ্রম বলা হয়। আবার অফিস আদালতের কর্মচারী কর্মকর্তার শারীরিক ও মানসিক পরিশ্রমকেও শ্রম বলা হয়। একইভাবে শিক্ষকের শিক্ষাদান, ডাক্তারের সেবা ও উকিলের পরামর্শও শ্রম।

৩. মূলধন : মূলধন হলো মানুষ কর্তৃক উৎপাদিত একমাত্র উৎপাদনের উপকরণ। এই উৎপাদিত উপকরণ মানুষ ভোগ না করে নতুন দ্রব্য উৎপাদনে ব্যবহার করে। যেমন : যন্ত্রপাতি, কাঁচামাল, কারখানা, অফিসের আসবাবপত্র প্রভৃতি।

৪. সহাঠন : উৎপাদনের ক্ষেত্রে ভূমি, শ্রম মূলধন প্রভৃতি উপকরণের মধ্যে উপযুক্ত সমন্বয় ঘটিয়ে উৎপাদন কাজ পরিচালনা করাবে সংগঠন বলে। সমন্বয় ঘটানো এবং কাজ পরিচালনাকে ব্যবস্থাপনাও বলা হয়। এ কাজটি যে ব্যক্তি সম্পাদন করে থাকেন তাকে সংগঠক বা উদ্যোক্তা বলে। তাই উদ্যোক্তাদের বিভিন্ন কাজ, যেমন কোনো কিছু উৎপাদনের পরিকল্পনা প্রণয়ন, ভূমি, শ্রম, মূলধন একত্রীকরণ ও তাদের মধ্যে সমন্বয় সাধন ও ঝুঁকি নিয়ে উৎপাদন কাজ পরিচালনা এসবই সংগঠনের অন্তর্ভুক্ত।

Table of Contents

About Post Author

Related posts