সময়ের পরিপ্রেক্ষিতে বাজার কত ধরনের হয় এবং কী কী?

সময়ের পরিপ্রেক্ষিতে বাজার কত ধরনের হয় এবং কী কী?

উত্তর: সময়ের প্রেক্ষিতে বাজার তিন ধরনের হয়। যথা-

১. অতি স্বল্পকালীন বাজার : অতি স্বল্পকালীন বাজার হলো। সেই স্থান, যেখানে নির্দিষ্ট সময়ে বাজারে দ্রব্যের যোগান স্থির থাকে। চাহিদার বৃদ্ধি হ্রাস হলেও পণ্যের যোগান। পরিবর্তন করা যায় না। উদাহরণ হিসেবে বলা যায়, সকালের কাঁচাবাজার। এ ধরনের বাজারে সকালে স্বপ্ন সময়ের মধ্যে পণ্যের চাহিদা ও দাম বৃদ্ধি হলেও এই অল্প সময়ে যোগানের পরিবর্তন করা যায় না।

২. স্বল্পকালীন বাজার: চাহিদার পরিবর্তন হলে যোগান খানিকটা সাড়া দিতে সক্ষম। এই বাজারে ফার্ম নির্দিষ্ট আয়তনের মধ্যে থেকে পরিবর্তনশীল উপকরণগুলোর পরিবর্তনের মাধ্যমে যোগানে খানিকটা পরিবর্তন আনতে পারে। আবার বাজারে দ্রব্যের চাহিদা কমে গেলে ফার্ম উৎপাদন করতেও পারে বা বাজারের অবস্থা খুব খারাপ হলে উৎপাদন সাময়িকভাবে বন্ধও করে দিতে পারে। সুতরাং স্বল্পকালীন সময়ে দ্রব্যের চাহিদার যে কোনো পরিবর্তনে যোগান কিছুটা সাড়া দিতে সক্ষম হয়।

৩. দীর্ঘকালীন বাজার : চাহিদার যে কোনো পরিবর্তনের সাথে যোগানের যে কোনো পরিবর্তন সম্ভব। এ ক্ষেত্রে কোনো উৎপাদনকারী প্রতিষ্ঠান তার উৎপাদনের আয়তন এবং উপকরণের সম্পূর্ণ পরিবর্তন সাধন করতে পারে। চাহিদা বৃদ্ধি বহুদিন ধরে চলতে থাকলে উৎপাদন প্রতিষ্ঠান নতুন নতুন যন্ত্রপাতি বসিয়ে এবং অন্যান্য উপকরণের ব্যবহার পরিবর্তন করে উৎপাদন এবং যোগানের সাথে সমন্বয় করে ভারসাম্য রাখার চেষ্টা করে।

Table of Contents

About Post Author

Related posts