হিসাববিজ্ঞান তথ্যের অভ্যন্তরীণ ব্যবহারকারী কে? JAIBB

চারটি গুরুত্বপূর্ণ আভ্যন্তরীণ ব্যবস্থাপনা

হিসাববিজ্ঞান তথ্যের অভ্যন্তরীণ ব্যবহারকারী কে? হিসাববিজ্ঞান কীভাবে এদেরকে প্রাসঙ্গিক তথ্য সরবরাহ করে?
(Who are the internal users of accounting data? How does accounting provide relevant data to these users?)
হিসাববিজ্ঞান তথ্যের অভ্যন্তরীণ ব্যবহারকারী

হিসাবতথ্যের অভ্যন্তরীণ ব্যবহারকারীদের সম্পর্কে নিচে বর্ণনা করা হলো :
১. মালিক (Owner): মালিকপক্ষ তাদের বিনিয়োজিত সম্পদের ওপর অর্জিত আয় ও মূলধনের নিরাপত্তা সম্পর্কে নিশ্চিত হতে চায়। হিসাব তথ্য ও সম্পর্কিত খবরাখবর সরবরাহ করে এবং ভবিষ্যৎ কর্মপন্থা নির্ণয়ে সাহায্য করে। শেয়ার বিক্রী করা, শেয়ার ধরে রাখা, পুনঃ বিনিয়োগ ইত্যাদি সিদ্ধান্ত নেয়া হয়।

“আর পড়ুনঃ”হিসাব তথ্যের বিভিন্ন ধরনের ব্যবহারকারী কারা? JAIBB

২. ব্যবস্থাপকগণ (Managers): ব্যবস্থাপকগণ ব্যবসার নীতি নির্ধারণ, পরিকল্পনা প্রণয়ন, সমন্বয় ও যোগাযোগের জন্য আর্থিক বিবরণীসমূহের তথ্যাদি ব্যবহার করে থাকে।
ব্যবসা সঠিকভাবে পরিচালনার জন্য বিভিন্ন প্রকারের আর্থিক তথ্যের প্রয়োজন হয়। ব্যবস্থাপক বলতে মার্কেটিং ব্যবস্থাপক, উৎপাদন ব্যবস্থাপক, আর্থিক পরিচালক ও কোম্পানির অফিসার বুঝায়।
ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনায় ব্যবস্থাপক, আর্থিক পরিচালক ও কোম্পানির অফিসার বৃন্দকে বুঝায়। ব্যবসা প্রতিষ্ঠান বৃন্দকে পরিচালনায় ব্যবস্থাপকদের অনেক গুরুত্বপূর্ণ প্রশ্নের জবাব দিতে হয়।
যেমন— কোন অভ্যন্তরীণ হিসাব তথ্য ব্যবহারকারী জানতে চাইতে পারেন- বিল পরিশোধের জন্য নগদ টাকা পর্যাপ্ত কিনা, প্রতি একক পণ্য উৎপাদন ব্যয় কত, কর্মচারী – কর্মকর্তাদের বেতন ভাতা বৃদ্ধি করা সম্ভব কিনা, কোন ধরনের পণ্য উৎপাদন লাভজনক ইত্যাদি।

“আর পড়ুনঃ” হিসাববিজ্ঞানের বৈশিষ্ট্যসমূহ আলোচনা করুন। JAIBB

৩. অভ্যন্তরীণ নিরীক্ষক (Internal auditors): হিসাববিভাগ হতে পৃথকভাবে নিযুক্ত কর্মচারী অর্থাৎ অভ্যন্তরীণ নিরীক্ষক প্রতিনিয়ত কারবারের অর্থনৈতিক কর্মকাও নিরীক্ষা করেন।
তারাও প্রয়োজনে হিসাব তথ্য ব্যবহার করে থাকে।

8. কর্মচারীবৃন্দ (Employees): কর্মচারীবৃন্দ কাজের নিরাপত্তা সম্পর্কে নিশ্চিত হওয়ার জন্য প্রতিষ্ঠানের হিসাববিবরণীসমূহ ও আর্থিক অবস্থার গতি-প্রকৃতির দিকে নজর রাখে।
তারা প্রতিষ্ঠানের মুনাফা অর্জন ক্ষমতার প্রতি সজাগ দৃষ্টি রাখে।
কেননা মুনাফার ভিত্তিতে তারা বোনাস ও অন্যান্য সুবিধা পেতে থাকে।

Table of Contents

About Post Author

Related posts