হিসাববিজ্ঞানের ধারণা, প্রক্রিয়া এবং মান উন্নয়নের সাথে সংশ্লিষ্ট পক্ষসমূহ কী কী?

বাংলাদেশে পেশাদার হিসাববিজ্ঞানী কার্য

হিসাববিজ্ঞানের ধারণা, প্রক্রিয়া এবং মান উন্নয়নের সাথে সংশ্লিষ্ট পক্ষসমূহ কী কী? (What are the bodies involved in the process developing accounting concepts, procedures and standards?)

হিসাববিজ্ঞানের ধারণা, প্রক্রিয়া এবং মান উন্নয়নের সাথে সংশ্লিষ্ট পক্ষসমূহ নিম্নরূপ হিসাববিজ্ঞান একটি সামাজিক বিজ্ঞান। আইন, রাজনৈতিক, কারবারি ও সামাজিক প্রভাবের ফলে এটি নিয়মিত প্রভাবিত ও পরিবর্তিত হচ্ছে। এ ধরনের পরিবর্তনের প্রভাবে হিসাববিজ্ঞানের ধারণা (Concept), মান (Standard), ব্যবহারিক প্রয়োগ (Practice) প্রতিনিয়ত পরিবর্তিত হচ্ছে। ক্রমবিবর্তনের এই ধারায় হিসাববিজ্ঞান পরিবর্তিত প্রয়োজন ও সামাজিক চাহিদার

সাথে সঙ্গতি রেখে এগিয়ে চলেছে। তবে পরিবর্তন সাধনের ব্যর সম্ভাব্য প্রাপ্য সুবিধার চেয়ে যেন বেশি না হয়, সে বিষয়টিও হিসাববিজ্ঞান বিবেচনা করে থাকে। বিদ্যমান আইন ও বিধি-বিধান এবং সমাজের নৈতিক মানের (ethical standard of society) সাথে সঙ্গতি রেখে হিসাববিজ্ঞানের কার্যক্রম পরিচালিত হতে হয়।

“আর পড়ুনঃ” হিসাবরক্ষণ ও হিসাববিজ্ঞানের মধ্যে পার্থক্য কী? JAIBB

ব্যবহারকারীদের নিকট হিসাব তথ্যের ক্রমাগত গুরুত্ব বৃদ্ধির ফলে হিসাববিজ্ঞান মান (Accounting Standard) চালু হয় এবং কিভাবে প্রতিষ্ঠা হয় সে সম্পর্কে জনসচেতনতা ক্রমাগত বাড়ছে। হিসাববিজ্ঞান মান প্রতিষ্ঠার মাধ্যমে হিসাববিজ্ঞান পেশা জনগণের প্রতি কতটুকু দায়িত্ব পালন করছে, সে ব্যাপারে উৎসাহ প্রথাগত বাড়ছে। হিসাববিজ্ঞানীগণ কর্তৃক সরবরাহকৃত আর্থিক তথ্য অর্থনৈতিক কর্মকাণ্ড পরিচালনায় সহায়ক হয়। এর ফলে কোন কোন ক্ষেত্রে অধিক বিনিয়োগ আবশ্যক, তা বুঝতে সুবিধা হয়। এ জন্যই হিসাববিজ্ঞানের মান সম্পর্কে আর্থিক তথ্য ব্যবহারকারীরা প্রাথমিকভাবে উৎসাহ দেখান।

“আর পড়ুনঃ” মূলধন জাতীয় ব্যয় এবং মুনাফা জাতীয় ব্যয়ের মধ্যে পার্থক্য কি?

হিসাববিজ্ঞানকে প্রভাহিত করে এমন পরিবেশগত উপাদানের মধ্যে বিভিন্ন সংস্থাও রয়েছে, যারা তাদের মেধা ও সম্পদ দিয়ে আর্থিক হিসাববিজ্ঞান মান (i.e. GAAP) প্রতিষ্ঠায় অবদান রাখছে। এর মধ্যে উল্লেখযোগ্য সংস্থাগুলো হলো

হিসাববিজ্ঞানের ধারণা, প্রক্রিয়া এবং মান উন্নয়নের সাথে সংশ্লিষ্ট পক্ষসমূহ কী কী?

1. American Institute of Certified Public Accountants (AICPA)

2. Securities and Exchange Commission (SEC ) 3. American Accounting Association (AAA)

4. Government Accounting Standards Board (GASB) 5. Financial Executive Institute (FET)

6. National Association of Accountants (NAM) 7. International Accounting Standards Board (ASR) IASCI

এ সমস্ত সংগঠন, ব্যবসায়ী ও শিল্প মালিক গ্রুপ, Financial Accounting Standards Board (FASB), সরকারি বিভিন্ন নিয়ন্ত্রণকারী ও সংগঠনও এর উপর ক্রমাগত চাপ সৃষ্টি করছে। FASB হচ্ছে অন্যতম প্রভাবশালী স্বাধীন সংগঠন যা হিসাববিজ্ঞান মান প্রতিষ্ঠা করে।

Related posts