হিসাববিজ্ঞান তথ্য পদ্ধতি

হিসাববিজ্ঞান তথ্য পদ্ধতি (Accounting Intormation System)

হিসাব বিভাগের প্রাথমিক কাজ হলো বিভিন্ন সূত্র হতে তথ্য সংগ্রহ করা। সাধারণত উপাত্ত ও তথা একই অর্থে ব্যবহৃত হলেও ব্যবস্থাপনা ও হিসাববিজ্ঞানের দিক থেকে শব্দ দুটি ভিন্ন অর্থে ব্যবহৃত হয়।
তথ্যের অন্তর্ভুক্ত ক্ষুদ্রতর অংশসমূহকে Data বা উপাত্ত বলে। ডাটা বা উপাত্ত তথ্যের কাঁচামালস্বরূপ। উপাত্ত একটি বর্ণ কিংবা শব্দ কিংবা নাম বা সংখ্যা হতে পারে।
একাধিক Data বা উপাত্ত প্রয়োজনের ধরন ও প্রকৃতি অনুসারে নির্দিষ্ট নিয়ম অনুযায়ী সাজানো থাকলে তাকে তথ্য (Information) বলে। যেমন—

খুলনা সাতক্ষীরা
১০ লক্ষ ৫ লক্ষ
স্কুল কলেজ
মাদ্রাসা বাগেরহাট
৬ লক্ষ আছে

চিত্র: উপাত্ত (Data)

জেলা জনসংখ্যা স্কুল, কলেজ ও মাদ্রাসা
খুলনা ১০ লক্ষ আছে
সাতক্ষীরা ৫ লক্ষ আছে
বাগেরহাট ৬ লক্ষ আছে

চিত্র : তথ্য (Information)

আর সিস্টেম (System) হলো কোন নির্দিষ্ট কাজকে সহজ ও সঠিকভাবে সম্পাদনের লক্ষ্যে সুসংবদ্ধভাবে বিন্যস্ত রীতি নীতি। যেমন—কম্পিউটার, প্রিন্টার, স্ক্যানার, মোডেম পারস্পরিক সম্পর্কযুক্ত অবস্থায় একটি কম্পিউটার সিস্টেম। এখানে কম্পিউটারে ইনপুট দিয়ে উপযুক্ত আউটপুট পাওয়াই হলো এই সিস্টেমের উদ্দেশ্য।

সুতরাং হিসাব তথ্য পদ্ধতি হলো এমন একটি প্রক্রিয়া যেখানে কোন প্রতিষ্ঠানের লক্ষ্য অর্জনের জন্য লেনদেন লিপিবন্ধকরণ, পরিকল্পনা প্রণয়ন, বিচার-বিশ্লেষণ, সিন্ধান্ত গ্রহণ ও নিয়ন্ত্রণের উদ্দেশ্যে হিসাব সংক্রান্ত তথ্য সংগ্রহ, প্রক্রিয়াকরণ, বিশ্লেষণ ও বণ্টন ব্যবস্থাকে বুঝায় ।

Wevgandt, Kieso, Kimmel-এর মতে, “The system that collects and process transaction data and disseminates financial information to interested parties is known as the accounting information system.” অর্থাৎ যে হিসাবরক্ষণ ব্যবস্থা লেনদেনের উপাত্ত সংগ্রহ ও প্রক্রিয়া করে আর্থিক তথ্য ব্যবহারে আগ্রহী। পক্ষসমূহের নিকট পৌঁছে দেয় তাকে হিসাবরক্ষণ তথ্য ব্যবস্থা বলে।

উপরের আলোচনা থেকে বলা যায় যে, যে ব্যবস্থায় হিসাববিজ্ঞানের তথ্যের উৎস ও প্রয়োজনীয়তা সম্পর্কে পরিকল্পনা প্রণয়ন ও তার উৎস নির্ধারণ এবং তথ্যের কার্যকারিতা পর্যবেক্ষণ ও সজ্জিতকরণ করে তা বাস্তবায়ন করা হয় এবং সেখান থেকে ব্যবস্থাপনা তার সিদ্ধান্ত গ্রহণের জন্য প্রয়োজনীয় উপাত্ত পেয়ে থাকে তাকে হিসাবরক্ষণ তথ্য ব্যবস্থা বলে।

About Post Author

Related posts