মুরগির দেহের জন্য অত্যাবশ্যকীয় পুষ্টি উপাদানগুলাে কী কী?

মুরগির দেহের জন্য অত্যাবশ্যকীয় পুষ্টি উপাদানগুলাে কী কী

সপ্তম শ্রেণির কৃষি শিক্ষা বিষয়ে ষষ্ঠ অ্যাসাইনমেন্ট সমাধান মুরগির দেহের জন্য অত্যাবশ্যকীয় পুষ্টি উপাদানগুলাে কী কী? এই বিষয়ে প্রশ্নের উত্তরমালা সমাধান

(ক) ফসলের মৌসুম বলতে কি বুঝ?
(খ) রবি মৌসুম ও খরিপ মৌসুমের পার্থক্য কী?
(গ) মুরগির দেহের জন্য অত্যাবশ্যকীয় পুষ্টি উপাদানগুলাে কী কী?

উত্তরঃ মুরগি পালনে, মুরগির খাদ্য হচ্ছে অত্যাবশ্যকীয় ও অন্যতম প্রধান বিষয়। বসতবাড়িতে মুক্ত বা ছাড়া পদ্ধতিতে পালন করা মুরগি খাবারের বর্জ্য, ঝরা শস্য, পোকামাকড় ইত্যাদি খেয়ে জীবন ধারণ করে। তাই এরা পরিমিত সুষম খাবার পায় না। তাই মুরগির পরিমিত সুষম খাদ্য নিশ্চিত করার জন্য পুষ্টি উপাদানগুলোর দিকে লক্ষ্য রাখতে হবে।

১. শর্করাঃ শর্করা মুরগির দেহের জন্য অত্যাবশ্যকীয় একটি পুষ্টি উপাদান। তাই মুরগিকে শর্করা জাতীয় খাবার যেমনঃ গম, ভুট্টা, চালের খুদ, চালের কুড়া, গমের ভুষি ইত্যাদি খাওয়ানো প্রয়োজন।

২. পানিঃ মুরগি প্রচুর পরিমাণ পানি পান করে। তাই মুরগির খামারে পানীয় ব্যবস্থা রাখা খুবই গুরুত্বপূর্ণ। তবে বিশুদ্ধ পানি মুরগিকে খাওয়াতে হবে।

৩. আমিষঃ মুরগির পর্যাপ্ত শর্করা খাবারের পাশাপাশি আমিষ জাতীয় খাবার যেমনঃ সয়াবিন মিল, তিলের খৈল, সরিষার খৈল, শুটকি মাছের গুড়া প্রভৃতি খাওয়াতে হবে।

৪. ভিটামিনঃ ভিটামিন সমৃদ্ধ খাবার ও শাকসবজি মুরগির দেহের জন্য খুবই গুরুত্বপূর্ণ। তাই মুরগিকে পর্যাপ্ত পরিমাণ ভিটামিন জাতীয় খাবার খাওয়াতে হবে।

৫. খনিজঃ খনিজ লবণ মুরগির দেহের জন্য খুবই গুরুত্বপূর্ণ। তাই মুরগিকে খনিজজাতিয় খাবার যেমনঃ খাদ্য লবণ, হাড়ের গুঁড়া, ঝিনুক ও শামুকের গুঁড়া খাওয়াতে হবে।

(ঘ) মুরগির খামারে খাদ্য ও পানি কেনাে গুরুত্বপূর্ণ?

নির্ধারিত কাজ: কাঠাল গাছ সম্পর্কে নিচের ছকটি পূরণ করা।

“(ক) ফসলের মৌসুম বলতে কি বুঝ?”এখানে ক্লিক করুন

“(খ) রবি মৌসুম ও খরিপ মৌসুমের পার্থক্য কী?”এখানে ক্লিক করুন

Related posts