ঘরে বসে জন্ম নিবন্ধন এর নিজের নাম, জন্ম তারিখ, মা-বাবার নাম ইত্যাদি তথ্য সংশোধন করুন নিজেই.!!

এখন থেকে ৫ থেকে ৬ বছর আগে জন্ম নিবন্ধন হাতে লেখা কত সে সময় জন্ম নিবন্ধন কে অততা গুরুত্ব কেও দিত না নানা ধরনের তথ্য দিয়ে জন্ম নিবন্ধন করত। জন্ম নিবন্ধন এর সাথে জাতীয় পরিচয় পত্র এর সাথে মিল নেই, জাতীয় পরিচয় পত্র এর সাথে জন্ম নিবন্ধন এর মিল নেই বা আমাদের সাটিফিকেট এর সাথে জন্ম নিবন্ধন এর মিল নেই।

সাটিফিকেট এ যে তথ্য দিয়া আছে জন্ম নিবন্ধন সে তথ্য নেই মানে আপনার নাম ঠিক আছে কিন্তু আপনার পদবি নাম ঠিক নেই। আপনার সাটিফিকেট এ আপনার ম-বাবার নাম এর শেষ এ রহমান বা ইসলাম বা খাতুন বেগম আছে কিন্তু জন্ম নিবন্ধন এর ঠিক নেই

এবং আপনার সাটিফিকেট এ এক জন্ম তারিখ দিয়া আছে কিন্তু জন্ম নিবন্ধন এ আর এক জন্ম তারিখ ইত্যাদি তথ্য জন্ম নিবন্ধন এ ভূল থাকে।

জন্ম নিবন্ধন ঘরে বসে সংশোধন করেন এবং আপনার সাটিফিকেট এর সাথে মিল খেরে আপনার জন্ম নিবন্ধন করে এবং আপনার মা-বাবা জাতীয় পরিচয় পত্র এর সাথে মিল রেখে আপনার জন্ম নিবন্ধন করে দিন।

তো শুরু করা যাক বিস্তারিত

প্রথমে শর্ত গুলা পড়ে নিন ভালো ভাবে এবং ভালো ভাবে বুঝার চেষ্টা করেন।

১) আপনার পিতা/মাতার নাম সংশোধন করতে হলে, নিম্নলিখিত পদক্ষেপগুলি অনুসরণ করুন।

২) যদি আপনার পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর থাকে, তাহলে তাদের জন্ম নিবন্ধন নম্বর দিয়ে জন্ম নিবন্ধন তথ্য সংশোধন আবেদন করে তাদের নাম সংশোধন করে আসতে হবে। এরপর যদি আপনার জন্ম নিবন্ধন করার সময় আপনার পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর দিয়ে থাকেন, তবে তাদের নাম সংশোধন করার পর আপনার জন্ম নিবন্ধন সনদ পুনর্মুদ্রণ করলে সেখানে পিতা/মাতার সংশোধিত নাম দেখা যাবে। আর যদি আপনার জন্ম নিবন্ধন করার সময় আপনার পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর না দিয়ে থাকেন, তবে আপনার জন্ম নিবন্ধন নম্বরের সাথে পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর ম্যাপ করতে হবে। পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর ম্যাপ করার পর আপনার জন্ম নিবন্ধন সনদ পুনর্মুদ্রণ করলে, সেখানে পিতা/মাতার সংশোধিত নাম দেখা যাবে।

৩) যদি আপনার পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর না থাকে এবং আপনার জন্ম তারিখ 01/01/2001 এর পূর্বে হয়, তবে আপনার জন্ম নিবন্ধন তথ্য সংশোধন আবেদন করার সময় আপনার পিতা/মাতার নাম সংশোধন করতে পারবেন। এক্ষেত্রে আপনার পিতা/মাতা মৃত হলেও তাদের মৃত্যুর কোন প্রমাণপত্র দাখিল করতে হবে না।

৪) যদি আপনার পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর না থাকে এবং আপনার পিতা/মাতা মৃত হয় এবং আপনার জন্ম তারিখ 01/01/2001 এর পরে হয়, তবে আপনার জন্ম নিবন্ধন তথ্য সংশোধন আবেদন করার সময় আপনার পিতা/মাতার নাম সংশোধন করতে পারবেন। এক্ষেত্রে আপনার পিতা/মাতার মৃত্যুর প্রমাণপত্র দাখিল করতে হবে।

তার পর এখানে ক্লিক করুন.!

এখানে আপনার ১৭ সংখ্যা জন্ম নিবন্ধন সনদ এর নাম্বার দিন আর জন্ম তারিখ বসে দিয়ে আনুসন্ধানে এ ক্লিক করুন।

তার পর আপনার নাম, আপনার মা-বাবার নাম চলে আসবে এখন নির্বাচন এ ক্লিক করুন

আপনি যদি জন্ম নিবন্ধন সনদ পুনর্মুদ্রণ বা ডিজিটাল এ রুপান্তরিত করতে নিশ্চিত হন তা হলে কনফার্ম এ ক্লিক করুন।

তার পর এখানে ক্লিক করে আপনার বিভাগ সিলেষ্ট করে দিন

তার পর এখানে ক্লিক করে আপনার জেলা সিলেষ্ট করে দিন

তার পর এখানে ক্লিক করে আপনার উপজেলা সিলেষ্ট করে দিন

তার পর এখানে ক্লিক করে আপনার পৌরসভা বা ইউনিয়ন সিলেষ্ট করে দিন

তার পর এখন এখানে ক্লিক করেন

তার পর এখানে ক্লিক করেন।

তার পর এখন কি ধরনের তথ্য সংশোধন করবেন তা সিলেষ্ট করে দিন

তার পর সঠিক তথ্য টি লিখে বসে দিন।

তার পর এখানে ক্লিক করেন।

তার পর এখানে ক্লিক করে ভূল লিপিবদ্ধ করা হয়েছিলো তা সিলেষ্ট করেন।

এবং আর তথ্য যদি ভূল থাকে তো আরো তথ্য সংযোজন এ ক্লিক করে উপর এর নিয়ম ঠিক করে দিন।

এখন আপনার জন্মস্থানের ঠিকানা, স্থায়ী ঠিকানা, বর্তমান ঠিকানা, বাংলা ও ইংরেজি তে লিখে বসে দিন।( বিভাগ,জেলা,উপজেলা বা থানা,পোস্ট অফিস, গ্রাম, ওয়াড নম্বর, পোস্ট অফিস এর কোড, ইত্যাদি)

এখন নিজ এ ক্লিক করে যে কোন একটা ফোন নাম্বার বসে দিন এবং যেটি অনুযায়ী আপনার জন্ম নিবন্ধন এর তথ্য সংশোধন করছেন তা সংযোজন এ ক্লিক করে তার ছবি অ্যাড করে দিন।

এখানে ক্লিক করেন।

যেটি অনুযায়ী আপনার জন্ম নিবন্ধন এর তথ্য সংশোধন করছেন তার নাম সিলেষ্ট করে দিন।

তার পর Start এ ক্লিক করুন।

এখন ফি আদায় এ ক্লিক করেন তার পর সাবমিট এ ক্লিক করুন।

এখন আপনার জন্ম নিবন্ধন এর তথ্য সংশোধন এর আবেদন হয়ে গিয়েছে। আবেদনপত্র প্রিন্ট এ ক্লিক করেন।

এখন আবেদন পত্র কি ডাউনলোড করে দিন।

অনেকের আবেদন পত্রটি ডাউনলোড করতে সমস্যা হবে সরাসরি প্রিন্ট এ নিয়ে যাবে। এর জন্য old Ucmini (3MB) অ্যাপ ডাউনলোড করবেন তার পর আবেদনপত্র প্রিন্ট লেখাতে tab করে ধরে লিংক টা কপি করে নিবেন। তার পর ucmini তে গিয়ে লিংক টা paste করে দিয়ে আবেদন পত্রটি ডাউনলোড করে নিন।

Related posts