নিকাশ ঘর কাকে বলে

নিকাশ ঘর

উত্তর: যে অফিসে বা স্থানে নির্দিষ্ট এলাকার ব্যাংকসমূহের মধ্যকার দেনা-পাওনা নিষ্পত্তি করা হয়, তাকে নিকাশ ঘর বলে চেক, ড্রাফ্ট, বিল, চালান প্রভৃতি দলিল হতে ব্যাংকসমূহের মধ্যে দৈনন্দিন দেনা-পাওনা সৃষ্টি হয়। অর্থাৎ ব্যাংক কোনো কোনো ব্যাংকের নিকট পাওনা থাকে, আবার কোনো কোনো ব্যাংকে দেনা থাকে। এসব দেনা-পাওনা নিষ্পত্তির জন্য প্রাচীনকাল ব্যাংকগুলো একটি নির্দিষ্ট স্থান বা অফিস ব্যবহার করত। এ অফিস বা স্থান বা পদ্ধতিই কালক্রমে নিকাশ ঘরের রূপ ধারণ করে তবে কেন্দ্রীয় ব্যাংকের নেতৃত্বে এরূপ নিকাশ ঘর পরিচালিত হয়। তাই ব্যাপকভাবে বলা হয়, যে কেন্দ্রীয় অফিসে ব্যাংকগুলোর মধ্যকার লেনদেন নিষ্পত্তি করা হয়, তাকে নিকাশঘর বলা হয়। ১৭৭৩ সালে ব্যাংক অব ইংল্যান্ড’ সর্বপ্রথম নিকাশ ঘর কৌশল ব্যবহার করে। বাংলাদেশ ব্যাংক আটভাগে বিভক্ত হয়ে বাংলাদেশে নিকাশ ঘরের দায়িত্ব পালন করে।

নিকাশ ঘরের সংজ্ঞঃ
Dr. Ellis Powell ( ড. এলিস পাওয়েল) বলেন, “নিকাশ পদ্ধতি হলো উচ্চমানের কেন্দ্রীভূত প্রতিনিধিত্বশীল বিনিময়

“আর পড়ুনঃ” নগদ এবং নগদ সমতুল্য কাকে বলে?

Oxford Dictionary of Business-এ বলা হয়েছে, “সদস্যদের মধ্যকার পারস্পরিক দেনা-পাওনা নিষ্পত্তির কেন্দ্রিভূত ও স্বয়ংক্রিয় পদ্ধতিতে নিকাশ ঘর বলে।”

“আর পড়ুনঃ” ইজারা (Lease) হিসাব কাকে বলে।

উপসংহারঃ পরিশেষে বলা যায়, নিকাশ ঘর এমন একটি ব্যবস্থা যাতে কেন্দ্রীয় স্থান বা অফিসে নির্দিষ্ট এলাকার ব্যাংকগুলোর প্রতিনিধিগণ তাদের মধ্যকার সৃষ্টি দৈনন্দিন দেনা-পাওনা নিষ্পত্তিতে লিপ্ত হয়। বাংলাদেশ ব্যাংকের নেতৃত্বে বাংলাদেশ একক নিকাশ ঘরের অধীনে রয়েছে।

Table of Contents

About Post Author

Related posts