একটি ভালো সংগঠনের বৈশিষ্ট্যসমূহ ব্যাখ্যা কর।

একটি ভালো সংগঠনের বৈশিষ্ট্যসমূহ ব্যাখ্যা কর।

উত্তর :একটি ভালো সংগঠনের কতগুলো বৈশিষ্ট্য বিদ্যমান থাকে। নিম্নে তা ব্যাখ্যা করা হলো-

১. ব্যবসার উদ্দেশ্য ও প্রকৃতি:সংগঠন প্রথম ধাপে ব্যবসায়ের উদ্দেশ্য কী হবে তা নির্ধারণে করতে হয়। ব্যবসায়ের উদ্দেশ্য ও প্রকৃতি অনুসারে ব্যবসায়ের সাংগঠনিক রূপ তৈরি করতে হয়। এই উদ্দেশ্য সম্ভাব্যর মধ্যে কোনটি মূখ্য, কোনটি গৌণ,কোনটি স্বল্পমেয়াদি এবং কোনটি দীর্ঘমেয়াদি তা নির্ধারণ করে নিতে হয়

২.ব্যবসায়ের কার্যাবলি নির্ধারণ:ব্যবসায়ের উদ্দেশ্য ও প্রকৃতি ঠিকমতো নির্ধারণ করার পর ব্যবসায়ের সমগ্র কযাবলি বিশ্লেষণ করা হয়। যেমন:উৎপাদন, ক্রয়,বিক্রয়,অর্থসংস্হান, শ্রমিক-কমী নিয়োগ,শ্রমিক-কমী সম্পর্ক প্রভৃতি। সে জন্য প্রয়োজন হয় হিসাবরক্ষণ, বিগাপন ও প্রচার, পণ্র মজুদ ব্যবস্হাপনা প্রভৃতি।

৩. কার্যাবলির বিভাগ: কার্যাবলি বিশ্লেষণের পর কাজের ধরন ও উদ্দেশ্যের মিল অনুযায়ী কাজগুলোকে কয়েকটি ভাগে বিভক্ত করা হয়। একই বিভাগের সহায়ক কাজগুলোকে আবার উপ-বিভাগে ভাগ করা হয়। যেমন : উৎপাদন বিভাগ, ক্রয় বিভাগ, বিক্রয় বিভাগ, হিসাবরক্ষণ বিভাগ, প্রচার বিভাগ প্রভৃতি। অনেক সময় কোনো কোনো ব্যবসা আঞ্চলিক ভিত্তিতেও ভাগ করা হয়। কয়েকটি শাখা একত্রে আঞ্চলিক বিভাগ হিসেবে গণ্য হয়।

৪. কর্তব্য বণ্টন: ব্যবসায়ের প্রতিটি কর্মীর উপর একটি নির্দিষ্ট কাজের ভার অর্পণ করা হয়। অভিজ্ঞতা, ক্ষমতা ও দক্ষতা অনুসারে প্রতিটি বিভাগ ও উপবিভাগের প্রতিটি কর্মীর সুনির্দিষ্ট কর্তব্য স্থির করা হয় এবং যে কৰ্মী যে কাজে অভিজ্ঞ ও দক্ষ তাকে সেই কাজই দেওয়া হয়।

৫. অধিকার ও ভার বণ্টন : ভার বণ্টন বলতে কর্তব্য পালনের উপযুক্ত কার্যনির্বাহী ক্ষমতা অর্পণ করাকে বোঝায়। প্রতিটি কর্মীকে স্বাধীনভাবে, নির্বিঘ্নে এবং যথাযথভাবে কাজ করার অধিকার দিতে হয়। ঊর্ধ্বতন কর্মকর্তা তাঁর কর্তৃত্ব বা ক্ষমতার একাংশ তাঁর অধস্তন কর্মীকে অর্পণ করেন। আবার অধস্তন কর্মী তার ঊর্ধ্বতন কর্মকর্তার নিকট কাজের কৈফিয়ৎ দিতে বাধ্য থাকেন। দুটি ভিন্নমুখী প্রবাহ অব্যাহত থাকলে সংগঠন সফল হয়।

Table of Contents

About Post Author

Related posts