CVP বিশ্লেষণ (CVP Analysis) কি

CVP বিশ্লেষণ (CVP Analysis)

কোন কারবারের উৎপাদন ব্যয়, মূল্যহার, বিক্রয় পরিমাণ, বিক্রয় মিশ্রণ ইত্যাদির পরিবর্তন ঘটলে মুনাফার উপর কি প্রভাব পড়তে পারে তার ব্যাখ্যা করাকেই ব্যয় পরিমাণ মুনাফা সম্পর্ক বিশ্লেষণ বলে। মুনাফা বিভিন্ন উৎপাদনের উপর নির্ভরশীল। বিক্রয় পরিমাণ এবং উৎপাদন ব্যয় উপাদান দুটি পরস্পর সম্পর্কযুক্ত। বিক্রয় পরিমাণ নির্ভর করে ব্যয়ের উপর এবং ব্যয় সাধারণত উৎপাদনের পরিমাণ, দ্রব্যের মিশ্রণ, অভ্যন্তরীণ দক্ষতা, উৎপাদন দক্ষতা ইত্যাদি দ্বারা প্রভাবিত হয়ে থাকে। এভাবে উৎপাদন এবং পরিমাণ দ্বারা কিভাবে মুনাফার পরিবর্তন ঘটে থাকে তা দেখানোই ব্যয় পরিমাণ মুনাফা সম্পর্কের মূল উদ্দেশ্য। এর দ্বারা কারবারের বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণ করা যায়।

Hanson, Edwards & Salononson-এর মতে, “Cost volume profit analysis defined as An analysis of the effect of volume changes upon costs and upon profit.” অর্থাৎ উৎপাদনের পরিমাণ পরিবর্তনের ফলে যায় এবং মুনাফার প্রভাব বিশ্লেষণকে ব্যয় পরিমাণ মুনাফার বিশ্লেষণ বলে।

আরও পড়ুনঃআই এফ আর এস (IFRS)

Prof. Matz & Usry বলেন, Cost volume profit relationship is the realationship of profit to sales volume.” পরিশেষে বলা যায়, যে বিশ্লেষণে মুনাফার সাথে উৎপাদন ব্যয় পরিবর্তনের উৎপাদনের পরিমাণ হ্রাস-বৃদ্ধির বা বিক্রয় মূল্য পরিবর্তনের সম্পর্ক বিশ্লেষণ করা হয় তাই ব্যয় পরিমাণ মুনাফা সম্পর্ক বিশ্লেষণ।

Table of Contents

About Post Author

Related posts