হিসাববিজ্ঞানের ধারণাগত কাঠামো বলতে কী বুঝেন? ধারণাগত কাঠামোর বিষয়বস্তু আলোচনা করুন। এর প্রয়োজনীয়তা ব্যাখ্যা করুন।

চারটি গুরুত্বপূর্ণ আভ্যন্তরীণ ব্যবস্থাপনা

হিসাববিজ্ঞানের ধারণাগত কাঠামো বলতে কী বুঝেন? ধারণাগত কাঠামোর বিষয়বস্তু আলোচনা করুন। এর প্রয়োজনীয়তা ব্যাখ্যা করুন। (What do you mean by conceptual framework? Discuss the subject matter of conceptual framework. Discuss its needs.

ধারণাগত কাঠামো (Conceptual framework): হিসাববিজ্ঞানের সাংবিধানিক তত্ত্ব ও ব্যবহারিক নীতিমালাকে হিসাববিজ্ঞানের ধারণাগত কাঠামো বলা হয়।
অন্যভাবে বলতে আর্থিক প্রতিবেদনাদি প্রস্তুতের উদ্দেশ্যে সারাবিশ্বে সার্বজনীনভাবে স্বীকৃত সমরূপী তত্ত্বগত ও ব্যবহারিক নীতিমালা প্রয়োগের নির্দেশনামূলক ভিত্তিকে হিসাববিজ্ঞানের ধারণাগত কাঠামো বলা হয়। আরো ব্যাপকভাবে বলতে সাম্যপূর্ণ হিসাবমান প্রণয়নে সহায়তা করে এবং আর্থিক হিসাববিজ্ঞান ও আর্থিক বিবরণীগুলোর প্রকৃতি, কার্যাবলি ও সীমাবদ্ধতাসমূহ উল্লেখ করে এমন পরস্পর সম্পর্কযুক্ত উদ্দেশ্যাবলি এবং মৌলিক বিষয়াদির সুসংবদ্ধ পদ্ধতিকে হিসাববিজ্ঞানের ধারণাগত কাঠামো বলা হয়।

মার্কিন যুক্তরাষ্ট্রের Financial Accounting Standard Board (FASB) হিসাববিজ্ঞানের ধারণাগত কাঠামোর প্রধান উদ্ভাবক। হিসাববিজ্ঞানের ধারণাগত কাঠামো প্রণয়নের উদ্দেশ্যে একটি বিশেষায়িত সংগঠন হিসেবে ১৯৭৩ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে FASB প্রতিষ্ঠা করা হয়।
তবে International Accounting Standard Committee (IASC) ও হিসাববিজ্ঞানের একটি ধারণাগত কাঠামো জারি করে।
কিন্তু সেটি কার্যকর ভূমিকা রাখতে পারেনি।
বরং FASB কর্তৃক এ যাবৎ প্রকাশিত ৫টি SFAC (Statement of financial accounting concept) এখন পর্যন্ত কার্যকর ভাত্ত্বিক নির্দেশকস্বরূপ স্বীকৃত হয়ে আসছে।

“আর পড়ুনঃ” মূলধন জাতীয় ব্যয় এবং মুনাফা জাতীয় ব্যয়ের মধ্যে পার্থক্য কি?

FASB কর্তৃক প্রদত্ত সংজ্ঞায় বলা হয়েছে, “Conceptual framework is a coherent system of interrelated objectives and fundamentals that can lead to consistent standards and that prescribes the nature, function and limits of financial accounting and financial statements.” অর্থাৎ ধারণগত কাঠামো হলো পরস্পর সম্পর্কযুক্ত উদ্দেশ্যাবলি এবং মৌলিক বিষয়াদির একটি সুসংবদ্ধ পদ্ধতি যা সামঞ্জস্যপূর্ণ হিসাবমান প্রণয়নে সহায়তা করে এবং আর্থিক হিসাববিজ্ঞান ও আর্থিক বিবরণীগুলোর প্রকৃতি, কার্যাবলি ও সীমাবদ্ধতাসমূহ উল্লেখ করে।

“আর পড়ুনঃ” একটি আধুনিক ব্যাংকে হিসাববিজ্ঞানের গুরুত্ব ব্যাখ্যা করুন।

ধারণাগত কাঠামোর বিষয়বস্তু (Subject-matter of conceptual framework):
সর্বজনস্বীকৃত হিসাববিজ্ঞানের ধারণাগত কাঠামোর প্রয়োজনীয়তার স্বীকৃতিস্বরূপ ১৯৭৬ সালে FASB একটি তিনখণ্ডে বিভক্ত Discussion memorandum প্রকাশ করে যার শিরোনাম ছিল Conceptual framework for financial accounting and reporting; elements of financial statements and their measurement।
এতে হিসাববিজ্ঞানের ধারণাপত কাঠামো সংক্রান্ত বিষয়গুলো চিহ্নিত করা করা হয়।
উক্ত দলিলটি প্রকাশের পর FASE এ পর্যন্ত কার্যকর (২০০২ সাল) ৫টি SFAC (Statement of financial accounting concept) জারি করে।
এগুলো কারবারি প্রতিষ্ঠানের কালান্তিক আর্থিক প্রতিবেদনের নিয়ামক ভিত্তি (Regulatory basis) হিসেবে ব্যবহৃত হয়। অর্থাৎ এগুলোই হিসাববিজ্ঞানের ধারণাগত কাঠামোর বিষয়বস্তু।
নিম্নে এগুলো উল্লেখ করা হলো :

“আর পড়ুনঃ” হিসাবরক্ষণ ও হিসাববিজ্ঞানের মধ্যে পার্থক্য কী? JAIBB

(1) SFAC No. 1 : Objectives of financial reporting by business enterprises—এটি হিসাববিজ্ঞানের উদ্দেশ্যাবলি বর্ণনা করে।

(ii) SFAC No. 2: Qualitative characteristics of accounting information-
এটি হিসাববিজ্ঞান তথ্যাবলিকে অর্থবহ ও ব্যবহারকারীদের নিকট কার্যকর করে তোলার লক্ষ্যে তথ্যাবলির গুণাবলি যাচাই করে।

(iii) SFAC No. 3 : Elements of financial statements of business enterprises—
এটি আর্থিক বিবরণীসমূহে ব্যবহৃত গুরুত্বপূর্ণ হিসাবের পরিভাষা নির্দেশ করে।
যেমন— Assets, liabilities, revenues and expenses.

“আর পড়ুনঃ” দু’টি GAAP-এর বর্ণনা দিন যেগুলো হিসাবের সমন্বয় সাধনের সাথে জড়িত।

(iv) SFAC No. 5:  Recognition and measurement in financial statements of business enterprises —
এটি মৌলিক স্বীকৃতি ও পরিমাপ উপাদান এবং কি ধরনের তথ্য আর্থিক বিবরণীগুলোতে অন্তর্ভূক্ত করা উচিত সে সম্পর্কে নির্দেশনা প্রদান করে।

(vi) SFAC No. 6 Elements of financial Statements- এটি SFAC No. 3 এর পরিবর্তে জারি করা হয়।
এক্ষেত্রে বর্তমান অব্যবসায়ী অমুনাফাভোগী সংস্থাগুলো আর্থিক বিবরণীর পরিভাষাগুলোতেও আওতাভুক্ত করা হয়।

হিসাববিজ্ঞানের ধারণাগত কাঠামো বলতে কী বুঝেন?

ধারণাগত কাঠামোর প্রয়োজনীয়তা (Need for Conceptual Framework) হিসাববিজ্ঞান চর্চাকে: মানসম্মত এবং সবার কাছে গ্রহণযোগ্য, নিরপেক্ষ ও আস্থাশীল করে তোলার লক্ষ্যে হিসাববিজ্ঞানের ধারণাগত কাঠামোর প্রয়োজনীয়তা অপরিসীম।
নিচে এর প্রয়োজনীয়তার বিভিন্ন দিক বর্ণনা করা হলো :

১. নিরপেক্ষ আর্থিক প্রতিবেদন প্রস্তুতকরণ (Preparation of impartial report): লেনদেনের লিপিবদ্ধকরণ হতে শুরু করে আর্থিক বিবরণী প্রস্তুতকরণপূর্বক প্রতিবেদন আকারে তথ্য সরবরাহের ক্ষেত্রে ভিন্নতা দূর করে সমরূপতা আনয়নের লক্ষ্যে একটি সুসংবদ্ধ হিসাব প্রণালী অপরিহার্য।
হিসাববিজ্ঞানের ধারণাগত কাঠামো এরূপ প্রয়োজনীয়তা মিটাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

২. সহজে আর্থিক বিবরণী ও আর্থিক প্রতিবেদন প্রণয়ন (Easily preparation of financial statements and financial report) : ধারণাগত কাঠামোর মাধ্যমে আর্থিক বিবরণী ও আর্থিক প্রতিবেদনের বিভিন্ন উপাদান, আর্থিক তথ্যাবলির গুণাবলি, তথ্যগুলোর উপস্থাপন কৌশল ইত্যাদি সম্পর্কে সুস্পষ্ট ধারণা পাওয়া যায়। ফলে আর্থিক বিবরণী ও আর্থিক প্রতিবেদনগুলো সহজে ও নির্ভুলভাবে প্রণয়ন করা সম্ভব হয়।

হিসাববিজ্ঞানের ধারণাগত কাঠামো বলতে কী বুঝেন?

“আর পড়ুনঃ” আই. এফ. আর. এস বলতে কী বুঝায়? এগুলো বর্তমান ব্যবসায়ে কিভাবে ব্যবহৃত হয়?

৩. সমস্যার সমাধান (Solution to the problem): পরিবর্তিত বিশ্ববাণিজ্যে নিত্যনতুন ব্যবহারিক সমস্যাগুলো সমাধানের জন্য একটি কাঠামোগত ব্যবহারিক নির্দেশিকা প্রয়োজন।
হিসাববিজ্ঞানের ধারণাগত কাঠামোর মূলতত্ত্বের সূত্র ধরে এসব সমস্যার দ্রুত সমাধান করা সম্ভব হয়।

৪. সর্বোত্তম বিকল্প পদ্ধতি নির্বাচন (Selection of the best alternative): হিসাবসংক্রান্ত কার্যকরাপ এবং সম্পদ ও দায়ের মূল্যায়নের ক্ষেত্রে কিছু বিকল্প পদ্ধতি উপস্থিত হয়।
এসব ক্ষেত্রে বিকল্পগুলোর মধ্য হতে এমন সঠিক ও উপযুক্ত পদ্ধতি নির্বাচন করা প্রয়োজন যাতে হিসাব সত্ত্বার আর্থিক অবস্থান ও ফলাফল সর্বোত্তমভাবে প্রতিফলিত হয়। কিন্তু ব্যবসার প্রকৃতি বিভিন্ন ধরনের হওয়ায় সর্বোত্তম পদ্ধতি নির্বাচন করা একটি জটিল বিষয়।
এরপক্ষেত্রে হিসাব রক্ষকদের পেশাগত বিচারবুদ্ধির আশ্রয় নিতে হয়।
এরূপ অবস্থায় নির্দেশনামূলক রূপরেখা জরুরি হয়ে পড়ে। তাই হিসাববিজ্ঞানের সুপ্রতিষ্ঠিত ধারণাগত কাঠামো অপরিহার্য।

“আর পড়ুনঃ” কেন বকেয়াভিত্তিক আর্থিক বিবরণী নগদানভিত্তিক আর্থিক বিবরণীর তুলনায় বেশি তথ্য সরবরাহ করে?

৫. হিসাবমান প্রণয়ন (Setting accounting standard): অধিকতর কার্যকরী ও তথ্যসমৃদ্ধ এবং সঙ্গতিপূর্ণ হিসাবমান প্রণয়নের ক্ষেত্রে একটি সুগঠিত ধারণাগত কাঠামো অপরিহার্য।
হিসাবমান প্রণয়নের ক্ষেত্রে দেখা যায়, FASB কর্তৃক প্রকাশিত SFAC (Statement of Financial Accounting Concept) এর মাধ্যমে যে ধারণাগত কাঠামো তৈরি হয় তাকে সাংবিধানিক হিসেবে অভিহিত করে এর অধীনে SFAS (Statement of financial accounting standards) প্রকাশ করা হয়।
এভাবে হিসাববিজ্ঞানের ধারণাগত কাঠামো FASB হিসাবমান নিয়ামক সংস্থাকে কার্যকর হিসাব মান প্রণয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

৬. নিরীক্ষকদের স্বাধীনতা সংরক্ষণে হাতিয়ার (Tools in protecting freedom of the auditors) : ধারণাগত কাঠামো নিরীক্ষকদের স্বাধীনতা সংরক্ষণে হাতিয়ার হিসেবে কাজ করে এবং হিসাববিজ্ঞান পেশার মর্যাদা ও বিশ্বাসযোগ্যতা বৃদ্ধির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

Related posts