হিসাববিজ্ঞানে Comparability এবং Consistency বলতে কী বুঝেন? ওদের মধ্যে পার্থক্য করুন।

হিসাববিজ্ঞানে Comparability এবং Consistency বলতে কী বুঝেন? ওদের মধ্যে পার্থক্য করুন। (What do you mean by comparability and consistency in accounting? Distinguish between them.)
অথবা
হিসাববিজ্ঞান তথ্যের comparability এবং consistency এর মধ্যে পার্থক্য করুন। (Differentiate between comparability and consistency of accounting information.)

হিসাববিজ্ঞান তথ্যের Comparability এবং Consistency-এর মধ্যে কতিপয় পার্থক্যসমূহ নিচে উপস্থাপন করা

Comparability Consistency
১. হিসাব প্রদত্ত তথ্য বিভিন্ন হিসাবকালের মধ্যে তুলনীয় হতে হয়। অর্থাৎ, হিসাব তথ্যগুলো যাতে এক বছরের সাথে অন্য বছরের তুলনা করা যায় সেভাবে পরিবেশন করতে হবে। এতে করে লেনদেনের সামঞ্জস্যতা প্রমাণ পাওয়া যায়। হিসাব তথ্যে যদি সামঞ্জস্য না থাকে তবে ব্যবসায়িক সিদ্ধান্ত গ্রহণ করা সম্ভবপর হবে না। এটাকেই হিসাববিজ্ঞান তথ্যের Comparability বলা হয়। ১. হিসাববিজ্ঞান তথ্যের Consistency বলতে বুঝায় যে হিসাবরক্ষণের কোনো নীতি একবার গৃহীত হলে তা প্রতিবছর বার বার অনুসরণ করা উচিত। যেমন মজুদপণ্য মূল্যায়নে FIFO পদ্ধতি অনুসরণ করা হলে পরবর্তী হিসাব কালেও একই পদ্ধতি অনুসরণ করা আবশ্যক। তা না হলে হিসাবকালে ফলাফলের সাথে অন্য হিসাবকালের ফলাফলের তুলনাযোগ্য হবে না।
২. Comparability নীতি কোন নীতির উপর নির্ভর করে না। ২. Consistency নীতি হিসাববিজ্ঞানের বিভিন্ন নীতির উপর নির্ভরশীল।
 

৩. উক্ত আর্থিক তথ্যগুলোর তুলনামূলক চিত্র দেখার জন্য Comparability নীতি মেনে চলা হয়।

৩. হিসাববিজ্ঞান তথ্যগুলো সঙ্গতিপূর্ণ রাখার জন্য Consistency নীতি মেনে চলা হয়
 

 

8. Comparability নীতির ক্ষেত্রে এধরনের কোনো ধরা  বাধা নিয়ম-কানুন নেই।

৪. হিসাববিজ্ঞানের বিভিন্ন নিয়ম বা নীতি পরিবর্তিত হলে। আর্থিক বিবরণীও পরিবর্তন করতে হয়। Consistency নীতি অনুযায়ী যদি নতুন কোনো নিয়মে আর্থিক বিবরণী তৈরি করা হয় তাহলে অবশ্যই বিবরণীর মধ্যে বা নিচে একটি সংক্ষিপ্ত ব্যাখ্যা উল্লেখ করতে হবে।

 

Related posts