ব্যবসা প্রতিষ্ঠানের আর্থিক বিবরণীর বিভাজনগুলো কি কি?

ব্যবসা প্রতিষ্ঠানের আর্থিক বিবরণীর বিভাজনগুলো কি কি? (What are the major components of financial statements of every business entity?)

লেনদেনসমূহ লিপিবদ্ধকরণের মাধ্যমে হিসাবরক্ষণের যে প্রক্রিয়া শুরু হয়, তার চূড়ান্ত ফলাফল আর্থিক প্রতিবেদন প্রস্তুতের মাধ্যমে শেষ হয়।
বিভিন্ন প্রয়োজনীয় তথ্য সরবরাহ করার উদ্দেশ্যে এসব প্রতিবেদন প্রস্তুত করা হয়।
একটি নির্দিষ্ট হিসাবকাল শেষে প্রতিষ্ঠান ও তার সংশ্লিষ্ট বিভিন্ন পক্ষসমূহের প্রয়োজনীয় বিভিন্ন
তথ্য সরবরাহ করার নিমিত্তে প্রতিষ্ঠান কর্তৃক সংরক্ষিত বিভিন্ন রেকর্ডপত্র হতে যে সকল ভিন্ন ভিন্ন বিবরণী প্রস্তুত করা হয় তাদের সবগুলোই আর্থিক বিবরণী নামে অভিহিত। বিভিন্ন আর্থিক বিবরণীর মধ্যে উল্লেখযোগ্য বিবরণীগুলো হলো :

১. আয় বিবরণী (Income Statement/Profit & Loss Account) ২. সংরক্ষিত আয় বিবরণী (Retained Earnings Statements)
৩. উত্তপত্র (Balance Sheet)
৪. মালিকানা স্বত্বের বিবরণী (Owner’s Equity Statements)
৫. নগদ প্রবাহ বিৰৱণী (Cash Flow Statement)

“আর পড়ুনঃ” আর্থিক বিবরণী বিশ্লেষণ বলতে আপনি কী বুঝেন?

উপরোক্ত বিভিন্ন বিশ্ববণীর মধ্যে আয় বিবরণীর মাধ্যমে জানা যায় একটি নির্দিষ্ট হিসাবকালে কারবারের বিভিন্ন কার্যাবলি সম্পাদনের ফলে কি পরিমাণ আয় হয়েছে এবং কি পরিমাণ ব্যয় সংঘটিত হয়েছে (The income statement or profit & less account shows the results of operations during a certain period of time in terms of the revenues obtained and the cost incurred during the year.)।
সংরক্ষিত আয় বিবরণীর মাধ্যমে জানা যায় প্রতিষ্ঠানে কি পরিমাণ অবষ্টিত মুনাফা থাকল। আবার উদ্বৃত্তপত্রের মাধ্যমে জানা যায় একটি নির্দিষ্ট হিসাবকালের শেষে হিসাব সংক্রান্ত নথিপত্রে প্রতিফলিত কোন প্রতিষ্ঠানের আর্থিক অবস্থার অতি গুরুত্বপূর্ণ তথ্যসমূহ যেমন- Assets, Liabilities, Owner’s Equity ইত্যাদির Structure-এর একটি সংক্ষিপ্ত সার। আবার Cash Flow Statement এর মাধ্যমে প্রকাশ পায় কোন কোন উৎস হতে একটি নির্দিষ্ট সময়ে ফার্ম অর্থ পেয়েছে এবং তা কোন কোন খাতে ব্যয় করেছে তৎসংক্রান্ত প্রয়োজনীয় তথ্য Owners Equity Statement এর মাধ্যমে জানা যায় মালিকানা স্বত্ত্বের কি পরিবর্তন হলো বা মালিকানা স্বত্ত্বের নিকট প্রতিষ্ঠানের দায়বদ্ধতা বাড়ল না কমলো।

Table of Contents

About Post Author

Related posts