অনুপাত বিশ্লেষণ কী?

অনুপাত বিশ্লেষণ কী? (What is Ratio Analysis? )

আনুভূমিক বা সমান্তরাল বিশ্লেষণ একই প্রকার রাশির মধ্যে তুলনা করে।
কিন্তু বিভিন্ন প্রকার রাশির মধ্যে তুলনা করা একান্ত প্রয়োজন।
আর এটা করা হয় অনুপাত বিশ্লেষণের মাধ্যমে।
অনুপাত বিশ্লেষণ বা Ratio Analysis হচ্ছে আর্থিক বিশ্লেষণের কৌশলসমূহের মধ্যে সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ বহুল ব্যবহৃত ও ফলপ্রসূ বিশ্লেষণ।

সহজ অর্থে, দুই বা ততোধিক সংখ্যাত্মক বিষয়ের অনুপাতের তুলনামূলক পর্যালোচনা বা বিশ্লেষণকে অনুপাত বিশ্লেষণ বলে। ব্যাপক অর্থে, প্রতিষ্ঠানের প্রকৃত আর্থিক সাফল্যের মাত্রা যাচাই করা এবং ব্যবস্থাপনার দক্ষতা বিচারের জন্য হিসাব বিবরণীর সম্পর্কযুক্ত বিভিন্ন বিষয়ের অনুপাতের তুলণামূলক বিশ্লেষণ ও মূল্যায়নকে অনুপাত বিশ্লেষণ বলে।

“আর পড়ুনঃ” আর্থিক বিবরণীর সম্ভাব্য ব্যবহারকারী কারা?

Weygandt, Kieso & Kimmel-এর মতে, “Ratio analysis expresses the relationship among selected items of financial statement data.” অর্থাৎ, অনুপাত বিশ্লেষণ আর্থিক বিবরণীর কতগুলো নির্বাচিত দফার মধ্যে সম্পর্ক বর্ণনা করে।

“আর পড়ুনঃ” সমান্তরাল এবং খাড়াখাড়ি বিশ্লেষণ বলতে কী বুঝেন?

OL.J. Gitman-এর মতে, “Ratio analysis Involves method calculating and interpreting financial ratios to assess the firms performance.” অর্থাৎ, অনুপাত বিশ্লেষণ প্রতিষ্ঠানের কার্যদক্ষতা মূল্যায়নে পদ্ধতি নির্ণয় ও আর্থিক অনুপাত বিশ্লেষণের সাথে সম্পৃক্ত।

Khan & Jain-এর মতে, “The ratio analysis is the systematic use of ratio to interpert the financial statements so that the strengths and weakness of a firm as well as its historical performance and current financial condition can be determined.” অর্থাৎ, অনুপাত বিশ্লেষণ হলো নিয়মতান্ত্রিক উপায়ে অনুপাতের ব্যবহার, যার মাধ্যমে আর্থিক প্রতিবেদন ব্যাখ্যা করে একটি প্রতিষ্ঠানের সফলতা, দুর্বলতা, ঐতিহাসিক কার্যাবলি ও চলতি আর্থিক অবস্থা নির্ধারণ করা যায়।

“আর পড়ুনঃ” আর্থিক বিবরণী বিশ্লেষণের সীমাবদ্ধতা উল্লেখ করুন।

অতএব, অনুপাত বিশ্লেষণ হলো এমন একটি গাণিতিক সম্পর্ক নির্ণয়ের কৌশল যার মাধ্যমে একটি ব্যবসায়ের আর্থিক রাশি বা উপাত্তসমূহ অন্য একটি প্রতিষ্ঠানের বা বিভিন্ন বছরের বা শিল্পের আদর্শমান (standard)-এর সাথে তুলনা করা যায়।

About Post Author

Related posts