একটি ব্যবসায়ের তারল্য বলতে কী বোঝেন? একটি ফার্মের তারল্য কীভাবে নির্ধারণ করা যায়?

একটি ব্যবসায়ের তারল্য বলতে কী বোঝেন? একটি ফার্মের তারল্য কীভাবে নির্ধারণ করা যায়? (What do you mean by the liquidity of a business? How can the liquidity of a firm be assessed?)

ব্যবসায় প্রতিষ্ঠানের চলতি দায় পরিশোধের ক্ষমতাকে তারল্য বলা হয়। এ তারল্য ব্যবসায় প্রতিষ্ঠানের জন্য অত্যস্ত গুরুত্বপূর্ণ বিষয়। তারল্য বিশ্লেষণের মাধ্যমে প্রতি ১ টাকা স্বল্পমেয়াদি দায়ের বিপরীতে কত টাকার চলতি সম্পদ আছে তা সম্পর্কে অবগত হওয়া যায়। তাই তারল্য অবস্থাকে প্রতিষ্ঠানের স্বল্পমেয়াদি সচ্ছলতার প্রতীক বলা হয়। তবে প্রয়োজনের অতিরিক্ত তারল্যের ফলে নগদ অর্থ অলসভাবে পড়ে থাকে ফলে মুনাফা হ্রাস পায়। অপরদিকে মুনাফা বৃদ্ধি করার জন্য স্থায়ী সম্পত্তিতে মাত্রাতিরিক্ত বিনিয়োগ কারবারের চলতি আর্থিক সচ্ছলতা বিপর্যস্ত করে। সুতরাং তারল্য এবং মুনাফা পরস্পর

সম্পর্কিত এবং বিপরীতধর্মী। তারল্যের কাম্য অবস্থা নির্ধারণ একটি জটিল বিষয়।
বিগত অভিজ্ঞতার আলোকে কারবার প্রতিষ্ঠান তার তারল্য নির্ধারণ করে। তারল্যের পর্যায় নির্ধারণের জন্য সাধারণত নিম্নলিখিত তিনটি অনুপাত ব্যবহার করা হয়। (ক) চলতি অনুপাত (Current Ratio); (খ) তারল্য অনুপাত (Liquidity Ratio); (গ) কার্যকরী মূলধন অনুপাত (Working Capital Ratio)

About Post Author

Related posts