সমান্তরাল ও উল্লম্ব বিশ্লেষণের মধ্যে পার্থক্য দেখান

সমান্তরাল ও উল্লম্ব বিশ্লেষণের মধ্যে পার্থক্য দেখান। (Show the differences between horizontal and vertical analysis.)

| অথবা, Horizontal এবং Vertical বিশ্লেষণের মধ্যে পার্থক্য কী? (State the differences between horizontal and vertical analysis?)

নিচে সমান্তরাল/অনুভূমিক ও উলম্ব/খাড়াখাড়ি বিশ্লেষণের মধ্যে পার্থক্য দেয়া হলো :

পার্থক্যের বিষয় সমান্তরাল/অনুভূমিক বিশ্লেষণ উলম্ব/খাড়াখাড়ি বিশ্লেষণ
১. সংজ্ঞা আর্থিক বিবরণীর যে বিশ্লেষণে প্রতিষ্ঠানের একাধিক বছরের আর্থিক বিবরণীসমূহকে কাজে লাগানো হয় তাকে সমান্তরাল বা অনুভূমিক বিশ্লেষণ বলে। | আর্থিক বিবরণীর যে বিশ্লেষণে প্রতিষ্ঠানের কোন এক বছরের আর্থিক বিবরণীসমূহকে কাজে লাগানো হয় তাকে উলম্ব বা খাড়াখাড়ি বিশ্লেষণ বলে ।
২. আর্থিক বিবরণী বা তথ্য এ বিশ্লেষণে প্রতিষ্ঠানের একটিমাত্র বছরের আর্থিক বিবরণীসমূহকে কাজে লাগানো হয়। এ বিশ্লেষণে প্রতিষ্ঠানের একাধিক বছরের আর্থিক বিবরণীসমূহকে কাজে লাগানো হয় ।
৩. বৈশিষ্ট্য তুলনামূলক আর্থিক বিবরণী তৈরি করাই এ বিশ্লেষণের মূল বৈশিষ্ট্য। একটি নির্দিষ্ট বছরের প্রেক্ষিতে সার্বিক বিবরণীসমূহের অনুপাত বিশ্লেষণ করাই এ বিশ্লেষণের মূল বৈশিষ্ট্য ।
৪. প্রকৃতি এ বিশ্লেষণ বিভিন্ন বছরভিত্তিক ও তুলনামূলক বলে একে গতিশীল বিশ্লেষণ বলে । এ বিশ্লেষণ একটি নির্দিষ্ট বছরের মধ্যেই সীমাবদ্ধ বলে একে স্থির বিশ্লেষণ বলে ।
৫. তুলনা  এ বিশ্লেষনের মাধ্যমে বিভিন্ন বছরের আর্থিক অবস্থা ও আর্থিক ফলাফলের তুলনা করা যায়। এ বিশ্লেষনের মাধ্যমে বিভিন্ন আর্থিক অবস্থা ও আর্থিক ফলাফলের তুলনা করা যায় না।
৬. দীর্ঘমেয়াদী ঝোঁক দীর্ঘমেয়াদী ঝোঁক বিশ্লেষণ ও পরিকল্পনা প্রণয়নের ক্ষেত্রে এ বিশ্লেষণ খুবই্ উপযোগী। দীর্ঘমেয়াদী ঝোঁক বিশ্লেষণ ও পরিকল্পনা প্রণয়নের ক্ষেত্রে এ পদ্ধতির ব্যবহার হয় না।

About Post Author

Related posts