নগদ প্রবাহ বিবরণী বলতে কী বুঝেন? নগদ প্রবাহ বিবরণীর উদ্দেশ্যসমূহ আলোচনা করুন।

নগদ প্রবাহ বিবরণী বলতে কী বুঝেন? নগদ প্রবাহ বিবরণীর উদ্দেশ্যসমূহ আলোচনা করুন। (What do you mean by cash flow statement? Discuss the objectives of cash flow statement.)

> নগদ প্রবাহ বিবরণী: সহজ অর্থে নগদ প্রবাহ বিবরণী (Cash Flow Statement) হলো নগদ অর্থের আগমন ও নির্গমন সংক্রান্ত তথ্যের বিবরণী।
অর্থাৎ একটি নির্দিষ্ট সময়ে প্রতিষ্ঠানের কোন্ কোন্ উৎস হতে কিভাবে নগদ অর্থের আগমন ঘটছে আবার কোন্ কোন্ ক্ষেত্রে ঐ নগদকে কিভাবে ব্যবহার করা হচ্ছে তা যে বিবরণীতে লিপিবদ্ধ করা হয় তাকে নগদ প্রবাহ বিবরণী বলে।
এই বিবরণী তৈরি করার মুখ্য উদ্দেশ্য হলো কোন প্রতিষ্ঠানের নগদ প্রাপ্তি ও নগদ প্রদান সংক্রান্ত তথ্য উপস্থাপন করা।

Pile & Larson-এর মতে, “নগদ প্রবাহ বিবরণী হলো একটি আর্থিক বিবরণী যা একটি কোম্পানির একটি নির্দিষ্ট সময়ের নগদ টাকার বৃদ্ধি বা হ্রাস হিসাব করে কোম্পানির নগদ প্রাস্তি এবং নগদ টাকা অর্জনে তার ব্যবহার দেখিয়ে থাকে।”

“আর পড়ুনঃ” সমচ্ছেদ বিশ্লেষণের মূল অনুমান বা শর্তসমূহ আলোচনা করুন

Sharma and ‘Gupta-এর মতে, “A Statement of changes in the financial position of a firm on cash basis is called a cash flow statement.” অর্থাৎ যে বিবরণী নগদের ভিত্তিতে কোন প্রতিষ্ঠানের আর্থিক অবস্থার পরিবর্তন তুলে ধরে তাকে নগদ প্রবাহ বিবরণী বলে।

“আর পড়ুনঃ” অনুপাত বিশ্লেষণের উদ্দেশ্যসমূহ আলোচনা করুন

Khan and Jain এর মতে,, “Cash Flow Statement are statements of changes in financial position prepared on the basis of funds defined as cash or cash equivalents.” অর্থাৎ‍, নগদ প্রবাহ বিবরণী বলতে নগদ অর্থ ও নগদ অর্থের সমতুল্য বস্তুর মাধ্যমে গঠিত তহবিলের উপর ভিত্তি করে প্রণীত আর্থিক অবস্থানের পরিবর্তনের বিবরণীকে বুঝায়।

পরিশেষে বলা যায় যে, যে বিবরণীতে কোন একটি প্রতিষ্ঠানের একটি নির্দিষ্ট সময়ের যাবতীয় নগদের আগমন ও নির্গমনের পরিমাণ লিপিবদ্ধ করে ঐ প্রতিষ্ঠানের পরিচালন কার্যক্রম (Operating activities), বিনিয়োগ কার্যক্রম (Investing activities) ও আর্থিক কার্যক্রমে (Financing activities) নগদ অর্থের কিরূপ পরিবর্তন সূচিত হয়েছে তা প্রকাশ পায় তা হলো নগদ প্রবাহ বিবরণী।

নগদ প্রবাহ বিবরণীর উদ্দেশ্যসমূহ আলোচনা

নগদ প্রবাহ বিবরণীর উদ্দেশ্যসমূহ: ব্যবসা প্রতিষ্ঠানের যে সব প্রধান কার্যাবলি হতে নগদ অর্থের আগমন ঘটে এবং যে সব কার্যাবলির জন্য নগদ অর্থের ব্যবহার হওয়ার ফলে ব্যবসা প্রতিষ্ঠানের সামগ্রিক নগদ উদ্বৃত্তের পরিবর্তন ঘটে সে সমস্ত কার্যাবলি সকলের চোখের সামনে তুলে ধরাই হল নগদ প্রবাহ বিবরণীর অন্যতম উদ্দেশ্য। নিচে সে সম্পর্কে আলোচনা করা হলো:

১. পরিচালন কার্যাবলি হতে কোন নির্দিষ্ট সময়ে কি পরিমাণ নগদ প্রবাহের সৃষ্টি হয় তা নির্ধারণ করা এবং তা ব্যবসা প্রতিষ্ঠানের নীট মুনাফার সাথে সমন্বয় করা।

২. কারবার প্রতিষ্ঠানের খরচ ও দায় পরিশোধ করার ক্ষমতা যাচাই করা এবং নগদ লভ্যাংশ পরিশোধ করার সামর্থ্য নির্ধারণ করা।

৩. নির্দিষ্ট সময়ে নতুন ও অতিরিক্ত সম্পত্তি, কলকব্জা ও যন্ত্রপাতি এবং অন্যান্য অচলতি সম্পত্তির জন্য যে অর্থ বিনিয়োগ করা হয়েছে তার পরিমাণ নির্ধারণ করা।

৪. কারবারের বর্তমান কার্যক্রম চালিয়ে যাওয়া এবং দীর্ঘমেয়াদি সম্পত্তিতে বিনিয়োগের জন্য কি ধরনের এবং কি পরিমাণ অর্থের প্রয়োজন তা নির্ধারণ করা।

৫. ব্যবসা প্রতিষ্ঠানের ভবিষ্যতে নগদ অর্থ অর্জন করার সামর্থ্য আছে কিনা তা নির্ধারণ করা।

৬. হিসাব সালের প্রারম্ভিক এবং সমাপনী নগদ উদ্বৃত্তের মধ্যে পার্থক্য জেনে তাদের অবগত করা।

৭. নগদ প্রবাহ বিবরণীর সাহায্যে বিনিয়োজিত ও অর্থায়ন সংক্রান্ত লেনদেন বিশ্লেষণ এবং এর ফলে দীর্ঘমেয়াদি সম্পদের হ্রাস-বৃদ্ধি এবং ঋণ ও মালিকানা স্বত্ত্বের হ্রাস-বৃদ্ধির পরিমাণ নিরূপণ করা।

৮. কারবার প্রতিষ্ঠানের জন্য ভবিষ্যতে অর্থের প্রয়োজন হলে বাইরের উৎসের উপর নির্ভর করতে হবে কিনা তা নির্ধারণ করা।

৯. বিগত সালের নগদ প্রবাহের আলোকে আগামী বছরের জন্য নগদ বাজেট প্রণয়ন ও নগদ পরিকল্পনায় সাহায্য প্রদান। ১০. আন্তর্জাতিক হিসাব মান-৭ অনুযায়ী নগদ প্রবাহ বিবরণীর উদ্দেশ্য হল একটি প্রতিষ্ঠানের নগদ এবং নগদ সমতুল্যে ঐতিহাসিক পরিবর্তন সম্পর্কে তথ্যের সঞ্চিতি।

About Post Author

Related posts