সমন্বয় দাখিলা কাকে বলে? (What is adjustments entry?)

সমন্বয় দাখিলা কাকে বলে? (What is adjustments entry?)

হিসাবকাল শেষে আর্থিক বিবরণী বা চূড়ান্ত হিসাব প্রস্তুতের সময় অলিপিবদ্ধকৃত লেনদেন যেমন—
বকেয়া আয়, বকেয়া ব্যয় বা খরচ, অগ্রিম প্রদত্ত খরচ, অনাদায়ী পাওনা সঞ্চিতি,
অবচয় ইত্যাদি বিষয়সমূহকে সংশ্লিষ্ট হিসাবখাতের সাথে সমন্বয় সাধন (যোগ বা বিয়োগ) করার জন্য যে দাখিলা ব্যবহার করা হয় তাকে সমন্বয় দাখিলা বলা হয়। অন্যভাবে বলা যায়,
হিসাবকাল শেষে খতিয়ানভুক্ত হিসাবসমূহের উদ্বৃত্তকে হালনাগাদ (Update) করার জন্য প্রয়োজনীয় টাকার অংক বিভিন্ন হিসাবে যোগ বা বিয়োগ করতে যে দাখিলা ব্যবহার করা হয় তাকে সমন্বয় দাখিলা বলা হয়।
সমন্বয় দাখিলা সম্পর্কে উল্লেখযোগ্য কয়েকটি সংজ্ঞা নিচে বর্ণিত হলো :

Weygandt Kieso & Kimmel, বলেন “Adjusting entries are needed to ensure that the revenue recognition and matching principles are followed.” অর্থাৎ রাজস্ব স্বীকৃতির নীতি ও মিলকরণ নীতিতে অনুসরণ করা হয়েছে সে সম্পর্কে নিশ্চিত হওয়ার জন্য সমন্বয় দাখিলার প্রয়োজন হয়।

Pyle & Larson বলেন “Adusting entries are journal entries to assign revenues to the period in which earned and to match revenues and expenses.” অর্থাৎ নির্দিষ্ট সময়ের আয় নির্ধারণ এবং আয়ের সাথে ব্যয় সমন্বয়ের জন্য যে জাবেদার প্রয়োজন হয় তাকে সমন্বয় দাখিলা বলা হয়।

উপরিউক্ত সংজ্ঞাগুলোর আলোকে বলা যায়, হিসাবকাল শেষে খতিয়ানভুক্ত হিসাবসমূহের উদ্বৃত্তকে হালনাগাদ করার জন্য প্রয়োজনীয় টাকার অংক বিভিন্ন হিসাবে যোগ বা বিয়োগ করতে যে দাখিলা ব্যবহার করা হয় তাকে সমন্বয় দাখিলা বলা হয়।

Related posts