অগ্রদত্ত পদ্ধতির খুচরা নগদান বহি

অগ্রদত্ত পদ্ধতির খুচরা নগদান বহি (Imprest System of Cash Book)

যে নগদান বইতে ব্যবসায় প্রতিষ্ঠানের দৈনন্দিন সংঘটিত ছোট অঙ্কের খরচগুলো তারিখের ক্রমানুসারে লিপিবদ্ধ করা হয়, তাকে খুচরা নগদান বই বলে। যে সকল পদ্ধতিতে খুচরা নগদান বই সংরক্ষণ করা হয় তারমধ্যে অগ্রদত্ত পদ্ধতি অন্যতম।
ছোট ক্যাশিয়ারের হাতে প্রয়োজনের অতিরিক্ত অর্থ সঞ্চিত হওয়ায় এবং তা জালিয়াতির সম্ভাবনা নিরসনের উদ্দেশ্যে অগ্রদত্ত খুচরা নগদা পদ্ধতির উদ্ভব হয়।

অগ্রদত্ত নিয়মে খুচরা নগদান বইয়ের সংজ্ঞা: অগ্রদত্ত পদ্ধতি (Imprest System) বলতে প্রদান নগদ তহবিল হতে খুচরা নগদ তহবিলে টাকা, প্রদানের একটি বিজ্ঞানসম্মত পদ্ধতিকেই বুঝানো হয়। Imprest (ইমপ্রেস্ট) শব্দটির বাংলা অর্থ হল ‘হাওলাত’।
কারণ প্রধান ক্যাশিয়ার, ছোট ক্যাশিয়ারকে যে জিম্মাদারি তহবিলটি অগ্রিম দিয়ে থাকে তা অনেকটা হাওলাতী টাকার মত।

“আর পড়ুনঃ” মুনাফা জাতীয় ব্যয় এর মূলধন জাতীয় ব্যয়ের মধ্যে পার্থক্য কী?

যে পদ্ধতি অনুসারে ছোট খাতকে নির্দিষ্ট সময়ের খুচরা খরচগুলো নির্বাহ করবার জন্য একটা পূর্ব নির্ধারিত পরিমাণ টাকা।
অগ্রিম প্রদান করা হয় এবং উক্ত সময়াস্তে তার ব্যয়কৃত টাকা পুরিয়ে দিয়ে আবার প্রারম্ভিক তারিখে প্রদত্ত নগদ তহবিলের সমান হয় তাকেই অগ্রদত্ত প্রদত্ত পদ্ধতি বলা হয়।

উদাহরণ:
মনে করি, মার্চ মাসের প্রথম তারিখে প্রধান ক্যাশিয়ার পেটি ক্যাশিয়ারকে ৫০০ টাকা প্রদান করে এবং পেটি ক্যাশিয়ার এ টাকা থেকে সারা মাস খরচ নির্বাহ করে ৩১ মার্চ ৪৫০ টাকার একটি বিবরণী পেশ করে। প্রধান ক্যাশিয়ার তখন পেটি ক্যাশিয়ারকে ৪৫০ টাকা প্রদান করবে। ফলে পেটি ক্যাশিয়ারের হাতে পুনরায় ৫০০ টাকা পূরণ হবে।

অগ্রদত্ত পদ্ধতি অত্যন্ত আধুনিক ও বিজ্ঞানসম্মত পদ্ধতি।
এ পদ্ধতিতে পেটি ক্যাশিয়ার প্রধান ক্যাশিয়ারের নিকট থেকে খরচ নির্বাহের জন্য অর্থ গ্রহণ করে এবং নির্দিষ্ট সময় শেষে প্রধান ক্যাশিয়ারকে খুচরা খরচের বিবরণী দেখিয়ে সমপরিমাণ অর্থ গ্রহণ করে।

About Post Author

Related posts