বিশেষ জাবেদা (Special Journal)

বিশেষ জাবেদা (Special Journal)

ছোট আকারের ব্যবসায় প্রতিষ্ঠানে লেনদেনের সংখ্যা কম বলে একটি মাত্র সাধারণ জাবেদাই সকল প্রকারের আর্থিক লেনদেন লিপিবদ্ধ করা হয়। কিন্তু বড় বড় প্রতিষ্ঠানে লেনদেনের সংখ্যা অনেক বেশি বলে একটি মাত্র সাধারণ জাবেদায় সর্বপ্রকার লেনদেন লিপিবদ্ধ করা সম্ভব হয় না। হিসাবরক্ষণের সুবিধার্থে একটি সাধারণ জাবেদার পরিবর্তে লেনদেনের প্রকৃতি অনুযায়ী শ্রেণীবিভাগ করে একই জাতীয় লেনদেন লিপিবন্ধের জন্য যে জাবেদা সংরক্ষণ করা হয় তাদেরকে বিশেষ জাবেদা বলে।

কারবারী প্রতিষ্ঠানের লেনদেনসমূহ সংঘটিত হবার পর শ্রেণীবিন্যাস করে ক্রমানুসারে ও তারিখ অনুসারে ডেবিট ও ক্রেডিট বিশ্লেষণ করে সর্বপ্রথম যে বইসমূহে লিপিবদ্ধ করা হয় তাকে বিশেষ জাবেদা বলে। এ বইগুলো খতিয়ানের সহকারী হিসাবে কাজ করে বলে এদেরকে সহকারী বইও বলে।

জেফরী স্লাটার (Jeffrey Slater)-এর মতে, “একই জাতীয় লেনদেন লিপিবদ্ধকরণের কাজে ব্যবহৃত জাবেদাকে বিশেষ জাবেদা বলে।” উদাহরণস্বরূপ, বিক্রয় বই বা বিক্রয় জাবেদায় সমস্ত ধারে বিক্রয় লিপিবদ্ধ করা হয়।

পাইল ও লারসন (Pyle & Lerson)-এর মতে, “বিশেষ জাবেদা হলো এক প্রকার লেনদেন লিপিবদ্ধকরণের একটি বহুঘর বিশিষ্ট প্রাথমিক বই।” (“Special journal is a colammer book of original entry for recording one kind of transaction. “)

পরিশেষে বলা যায় যে, লেনদেনসমূহকে প্রকৃতি অনুসারে শ্রেণীবিভাগ করে একই ধরনের লেনদেন যে প্রাথমিক বইতে লিপিবন্ধ করা হয় তাকে বিশেষ জাবেদা বা সহকারী জাবেদা বা সহকারী বই বলে ।

About Post Author

Related posts