নগদান বই বলতে কী বুঝেন?

নগদান বই বলতে কী বুঝেন? (What do you mean by cash book?)

হিসাবের যে বই-এ সুনির্দিষ্ট নিয়ম মোতাবেক কারবারের নগদ টাকা-পয়সার যাবতীয় প্রাপ্তি ও পরিশোধ অর্থাৎ Recipts & Payments-এর হিসাব রাখা হয় তাকে নগদান বই বা Cash Book বলে।

সাধারণত দুতরফা দাখিলা পদ্ধতির নিয়মানুযায়ী ধারে লেনদেন ও নগদ লেনদেনসমূহ প্রথমে জাবেদায় লেখা হয় এবং পরে হিসাব খাতসমূহ খতিয়ানে স্থানাস্তর করা হয়।
এভাবে নগদ লেনদেনের জন্য নগদান হিসাব খাত বা Cash A/c খতিয়ানে স্থানান্তর করার কথা। কিন্তু বাস্তবে নগদ লেনদেনগুলো জাবেদায় লিপিবদ্ধ না করে একটি পৃথক বইতে সরাসরি প্রথমেই লেখা হয় এবং
এই বইটিই খতিয়ানের Cash A/c বা নগদান হিসাব খাতের কাজ করে থাকে।
নগদান বহির দুটি দিক থাকে— ডেবিট দিক ও ক্রেডিট দিক।
ডেবিট দিকে অর্থের প্রাপ্তিসমূহ ও ক্রেডিট দিকে পরিশোধসমূহ লিপিবদ্ধ করা হয়।

নিচে নগদান বইয়ের কয়েকটি উল্লেখযোগ্য সংজ্ঞা দেওয়া হলো:

Prof. R. J. Chambers-এর মতে,
“Cash Book is a book in which an account is kept of the receipts and disbursements of money.” অর্থাৎ‍ নগদ টাকার প্রাপ্তি ও বন্টন সংক্রান্ত হিসাব যে বইতে রাখা হয় সেটাই নগদান বই।

John Routley-এর মতে, “The Book containing the record of all cash passing into and out of a business is called the Cash Book.” অর্থাৎ যে বইতে ব্যবসায়ের নগদ সংক্রান্ত আদান-প্রদান লিপিবদ্ধ করে রখা হয় তাকে নগদান বই বলা হয়।

L. C. Croper-এর মতে,
“The Cash Book is the book in which a person writes or enters the sums of money received and paid by him.” অর্থাৎ একজন ব্যক্তি অর্থের আদান-প্রদান করে যে বইতে লিপিবন্ধ করে সেটাই নগদান বই।

সুতরাং যে গুরুত্বপূর্ণ প্রাথমিক হিসাব বইতে দুতরফা দাখিলা পদ্ধতির সুনির্দিষ্ট নিয়ম মোতাবেক নগদ টাকা-পয়সা ও ব্যাংক চেক-এর যাবতীয় গ্রহণ ও পরিশোধ সংক্রান্ত লেনদেনগুলোকে তারিখ অনুযায়ী ধারাবাহিকভাবে লিপিবন্ধ করা হয় এবং নির্ধারিত সময়ান্তে জের টানা হয় তাকে নগদান বই বলে।

About Post Author

Related posts