তিনঘরা নগদান বই কাকে বলে? তিনঘরা নগদান বইয়ের সুবিধা কী কী?

তিনঘরা নগদান বই কাকে বলে? তিনঘরা নগদান বইয়ের সুবিধা কী কী? (What do you mean by triple column cash book? What are the advantages of triple column cash book?)

সংজ্ঞা: যে নগদান বইয়ে ডেবিট ও ক্রেডিট উভয় দিকে তিনটি করে টাকার ঘর থাকে তাকে তিনঘরা নগদান বই বলে। ঘর তিনটি যথাক্রমে নগদ, ব্যাংক ও বাটা বা বিপরীতক্রমে বাটা, নগদ ও ব্যাংক। ব্যবসায়ের ক্ষেত্রে নগদ ও ব্যাংক সংক্রান্ত লেনদেনের সাথে সাথে বাটাও লিপিবদ্ধ করা হয়। তিনঘরা নগদান বইয়ের ডেবিট দিকে প্রদত্ত বাট্টার পরিমাণ এবং ক্রেডিট দিকে প্রাপ্ত বাটার পরিমাণ লিপিবদ্ধ করা হয়। তবে নগদ ও ব্যাংকের মত বাট্টার ব্যালেন্স করা হয় না। প্রাপ্ত ও প্রদত্ত বাটার যোগফল দেখানো হয়। অর্থাৎ তিনঘরা নগদান বইতে একই সাথে নগদ জমার পরিমাণ, ব্যাংক উদ্বৃত্ত এবং প্রদত্ত ও প্রাপ্ত বাটার পরিমাণ জানা যায়।

ডেবিট                                    তিনঘরা নগদান বই                                            ক্রেডিট

তারিখ বিবরণ রঃ

নং

খঃ

পৃঃ

বাট্রা টাকা নগদ টাকা ব্যাংক টাকা তারিখ বিবরণ ভাঃ নং খঃ পৃঃ বাট্রা টাকা নগদ টাকা ব্যাংক টাকা
  প্রাপ্তিসমূহ             প্রদানসমূহ          

 

তিনঘরা নগদান বই বলতে এমন একটি নগদান বইকে বোঝায় যার ডেবিট ও ক্রেডিট পাশে তিনটি করে টাকার কলাম থাকে এবং এর মাধ্যমে নগদ ব্যালেন্স এবং প্রদত্ত ও প্রাপ্ত টাকার পরিমাণ জানা যায়। এ পদ্ধতিতে হিসাব রাখলে শ্রম ও সময়ের সাশ্রয় হয় এবং দক্ষতার সাথে হিসাব পরিচালনা করা সম্ভব হয়। তিনঘরা নগদান বইয়ের সুবিধা: তিনঘরা নগদান বই থেকে আমরা নিম্নলিখিত সুবিধা পেয়ে থাকি :

১. চারটি হিসাব: তিনঘরা নগদান বই থেকে একই সাথে নগদান হিসাব, ব্যাংক হিসাব, প্রদত্ত বাটা হিসাব ও প্রাপ্ত বাটা হিসাব সম্পর্কে অবহিত হওয়া যায়।

২. উদ্বৃত্ত বা জের জানা: যে কোন সময় হাতে নগদ উদ্বৃত্তের পরিমাণ, ব্যাংকে জমার উদ্বৃত্তের পরিমাণ বা জমাতিরিক্তের পরিমাণ, প্রদত্ত বাটার মোট পরিমাণ ও প্রাপ্ত বাট্টার মোট পরিমাণ জানা যায়।

৩. সম্পূর্ণতা: তিনঘরা নগদান বইয়ে বাট্টা হিসাব সংরক্ষিত হয় বিধায় হিসাবের সম্পূর্ণতা বা পূর্ণাঙ্গতা সম্পন্ন হয়।

৪. অর্থ, সময় ও শ্রমের সাশ্রয়: একই সাথে চারটি হিসাব সংরক্ষণের ফলে পৃথক পৃথক খতিয়ান খোলার প্রয়োজন হয় না। ফলে অর্থ, সময় ও শ্রম সাশ্রয় হয়।

৫. সঠিকতা যাচাই: একটি নির্দিষ্ট সময়ের নগদ উদ্বৃত্ত, ব্যাংক উদ্বৃত্ত বাস্তবে নগদ ও ব্যাংক জমার উদ্বৃত্তের সাথে মিলিয়ে দেখা যায়। ফলে নগদান বইটির সঠিকতা যাচাই হয়।

About Post Author

Related posts