ব্যাংক সমন্বয় বিবরণী (Bank Reconciliation Statement)

ব্যাংক সমন্বয় বিবরণী (Bank Reconciliation Statement)

নগদান বইয়ের ব্যাংকের ঘরের জেরের সাথে ব্যাংকের পাস বইয়ের জেরের মিল থাকা একান্ত আবশ্যক।
কিন্তু বাস্তব ক্ষেত্রে দেখা যায় যে, এ দুটি জের প্রায় ক্ষেত্রে এক হয় না।
ফলে উল্লিখিত দুটি জের বা উদ্বৃত্তের মধ্যে সমন্বয় সাধন করার প্রয়োজন হয়।
আর ব্যাংক বই ও ব্যাংক পাস বইয়ের উদ্বৃত্তের সমন্বয় করে যে বিবরণী তৈরি করা হয় তাই ব্যাংক সমন্বয় বিবরণী।

ব্যাংক সমন্বয় বিবরণী: নগদান বইয়ের ব্যাংক হিসাব ও ব্যাংক কর্তৃক প্রদত্ত হিসাব বিবরণী তুলনা করে এ দুটি জেরের অমিলের কারণগুলো লিপিবন্ধ করে যে বিবরণী প্রস্তুত করা হয়, সে বিবরণীকে ব্যাংক সমন্বয় বিবরণী বলা হয়।
ব্যাপকভাবে বলা যায়, একটি নির্দিষ্ট তারিখে এ ধরনের গরমিলের কারণ সম্পর্কে নিশ্চিত হওয়ার জন্য আমানতকারীর নগদান বইয়ের ব্যাংক উদ্বৃত্ত ও ব্যাংক বিবরণীর উদ্বৃত্তের গরমিলের প্রকৃত কারণ নির্দেশপূর্বক সমন্বয় সাধনের জন্য যে বিবরণী তৈরি করা হয়।
তাকে ব্যাংক সমন্বয় বিবরণী বা Bank Reconciliation Statement বলে। ব্যাংক সমন্বয় বিবরণী সম্বন্ধে নিচে মনীষীর সংজ্ঞা দেওয়া হলো:

◆ Meigs & Meigs,বলেন “A bank reconciliation is a schedule explaining any differences between the balance shown in the bank statement and the balance shown in the depositor’s accounting record.” অর্থাৎ ব্যাংক সামঞ্জস্য বিধান হচ্ছে একটি তালিকা যাতে ব্যাংক বিবরণীতে উল্লেখিত ব্যালেন্স এবং আমনতকারীর হিসাবের বইতে প্রদর্শিত ব্যালেন্সের পার্থক্যসমূহ বর্ণনা করা হয়।

◆ Pyle & Larson-এর মতে, “ব্যাংক সমন্বয় বিবরণী হল প্রতিষ্ঠানের নগদান বহির উদ্বৃত্ত এবং ব্যাংক বিবরণীর উদ্বৃত্তের পার্থক্যের একটি বিশ্লেষণ বিবরণ। ”

ব্যাংক সমন্বয় বিবরণী (Bank Reconciliation Statement)

◆ Hermanson, Edwards & Maher বলেন, “A bank reconciliation, often called a bank reconciliation statement or schedule is a schedule the depositor prepares to reconcile or explain, the difference between the cash balance on the bank statement and the cash balance on the depositor’s books.” অর্থাৎ একটি ব্যাংক সামঞ্জস্য বিধান, প্রায়শ বলা হয় সমল্যা বিবরণী বা তালিকা, বা আমানতকারী প্রস্তুত করে ব্যাংক বিবরণীতে প্রদর্শিত নগদ জের এবং আমানতকারীর হিসাবের বইতে প্রদর্শিত নগদ জেরের পার্থক্যের মধ্যে সামঞ্জস্য বিধানের বইতে প্রদর্শিত নগদ জেরের পার্থক্যের মধ্যে সামঞ্জস্য বিধানের জন্য।

উপরোক্ত আলোচনা হতে বলা যায় যে, কোন নির্দিষ্ট তারিখে নগদান বহি এবং পাস বহির উদ্বৃত্তের পার্থক্যের কারণ বিশ্লেষণ করে যে মিলকরণ বিবরণী প্রস্তুত করা হয় তাকে ব্যাংক সমন্বয় বিবরণী বলে।

About Post Author

Related posts