মুনাফা জাতীয় ব্যয় এবং মূলধন জাতীয় ব্যয়

মুনাফা জাতীয় ব্যয় এবং মূলধন জাতীয় ব্যয় (Revenue Expenditure and Capital Expenditure)

মূলধন জাতীয় ব্যয়: সাধারণ অর্থে, যে সকল ব্যয় কারবার সংঘটিত হয় না এবং যে ব্যয়ের ফল দীর্ঘদিন ধরে ভোগ করা যায় তাকে মূলধন জাতীয় ব্যয় বলে।
ব্যাপক অর্থে, যে ধরনের ব্যয় সরাসরি মুনাফা অর্জন করে না তবে, মুনাফা অর্জনে সহায়তা করে এবং কারবারের সম্পত্তি সৃষ্টি করে তাকে মূলধন জাতীয় ব্যয় বলে।
জাতীয় ব্যয়ের ফলাফল দীর্ঘমেয়াদী।
এ ব্যর প্রতিষ্ঠানে বার বার সংঘটিত হয় না।

S Kr. Paul-এর মতে, “Capital expenditure consits of those expenditure the benefit of which is carried over to the several accounting period.” অর্থাৎ, সে সকল ব্যয়ের সমষ্টিকে মূলধন জাতীয় ব্যয় বলা হয়, যাদের সুবিধা প্রতিষ্ঠান একাধিক আর্থিক বছর ব্যাপী পেয়ে থাকে।

William Pickless-এর মতে, “মুনাফা বৃদ্ধির লক্ষ্যে প্রত্যক্ষভাবে উপার্জন ক্ষমতা বৃদ্ধি করার জন্য বা
পরোক্ষভাবে চলতি খরচ হ্রাস করার জন্য যে ব্যয় সংঘটিত হয় তাকে মূলধন জাতীয় ব্যয় বলে।

Basue and Das-এর মতে, “মূলধন জাতীয় ব্যয় হলো এমন এক প্রকার ব্যয় যার সুবিধা একটি হিসাবকালে শেষ না হয়ে বরং একাধিক হিসাবকালে পাওয়া যায়।”

উদাহরণ: যন্ত্রপাতি ক্রয়, জমি ও দালানকোঠা ক্রয়, আসবাবপত্র ক্রয়, মটরগাড়ী ক্রয়, অফিস সরঞ্জাম ক্রয়, ট্রেডমার্ক ও কলকব্জা সংস্থাপন ব্যয়, ইজারা সম্পত্তি ক্রয় ইত্যাদি

মুনাফা জাতীয় ব্যয় এবং মূলধন জাতীয় ব্যয়

মুনাফা জাতীয় ব্যয়: সাধারণ অর্থে, মুনাফা অর্জনের জন্য যে ব্যয় করা হয় তাকে মুনাফা জাতীয় ব্যয় বলা হয়। প্রতিষ্ঠানের দৈনন্দিন কার্য পরিচালনার জন্য যে ব্যয় সংঘটিত হয়, যে ব্যয় সরাসরি মুনাফা অর্জনে সহায়তা করে এবং যে ব্যয়ের ফলাফল সর্বাধিক এক হিসাব কালব্যাপী সীমাবদ্ধ থাকে তাকে মুনাফা জাতীয় ব্যয় বলে। এ ধরনের ব্যয় প্রতিষ্ঠানে প্রতিনয়ত ও পুনঃ পুনঃ সংঘটিত হয়। এ ধরনের ব্যয়, আয়-ব্যয় বিবরণীতে প্রদর্শন করা হয় । নিচে মুনাফা জাতীয় বায়ের কতিপয় গুরুত্বপূর্ণ সংজ্ঞা দেওয়া হলো:

Basue and Das-এর মতে, “Revenue expenditure consists of expenditure incurred in one accounting period and the full benefit of which is also consumed in the same period.” অর্থাৎ, মুনাফা জাতীয় ব্যয় হল এমন এক প্রকার ব্যয় যা একটি হিসাবকালের জন্য করা হয় এবং এর সুবিধা সম্পূর্ণভাবে সংশ্লিষ্ট হিসাবকালে পাওয়া যায়।

Kohler-, “Revenue expenditure is an expenditure charge against operation in a term of contrast which capital expenditure, ” অর্থাৎ, মুনাফা জাতীয় ব্যয় হলো এমন এক প্রকার ব্যয় যা ব্যবসায়ীক কার্যক্রম পরিচালনার জন্য মূলধন জাতীয় ব্যয়ের বিপক্ষে নির্ধারণ করা হয়।

M.C Shukla-এর মতে, “অর্থাৎ, মুনাফা জাতীয় ব্যয় হলো এমন এক প্রকার ব্যয় যা ব্যবসায় পরিচালনার জন্য নির্বাহ করা হয়।”

উদাহরণ: বিদ্যুৎ বিল, বেতন প্রদান, ভাড়া প্রদান, মজুরী প্রদান, ক্রয় ও বিক্রয় পরিবহন প্রদান, ঋণের সুদ প্রদান, বিজ্ঞাপন খরচ প্রদান ইত্যাদি ।

মূলধন জাতীয় ব্যয় ও মুনাফা জাতীয় ব্যয় উভয়ই ব্যবসায় প্রতিষ্ঠানের প্রয়োজনে সংঘটিত হয়ে থাকে। মূলধন জাতীয়।
ব্যয় দ্বারা স্থায়ী সম্পত্তির প্রয়োজন মেটানো হয় এবং মুনাফা জাতীয় ব্যয় দ্বারা ঐ সম্পত্তি অর্থাৎ কারবারকে সচল রাখা হয়।

About Post Author

Related posts