প্রধান খতিয়ান ও সাবসিডিয়ারী খতিয়ান

প্রধান খতিয়ান ও সাবসিডিয়ারী খতিয়ান (Main Ledger and Subsidiary Ledger)

প্রধান খতিয়ান: কারবারী প্রতিষ্ঠানে প্রতিনিয়ত যে অসংখ্য লেনদেন সংঘটিত হয় তার হিসাব সংরক্ষণের জন্য প্রতিষ্ঠানগুলো বিণিন্ন ধরনের খতিয়ান ব্যবহার করে।
তবে সকল ক্ষেত্রেই একটি সাধারণ খতিয়ান সংরক্ষণ করা হয় যেখানে আয়-ব্যয়, সম্পত্তি, দায় ও মালিকানা স্বত্ত্ব সংক্রান্ত সকল প্রকারের হিসাব অন্তর্ভুক্ত থাকে।

জাবেদা বইতে লেনদেন লিপিবদ্ধ করার পর একটি বৃহৎ বইতে হিসাবের শ্রেণীবিভাগ করে হিসাববিজ্ঞান উপাত্তসমূহ যে বইতে লেখা হয় তাকে সাধারণ খতিয়ান বা খতিয়ান বলে।
মূলতঃ হিসাবের বই বলতে সাধারণ খতিয়ানকে বুঝায়।

“আর পড়ুনঃ” দু’তরফা দাখিলা পদ্ধতি (Duble Entry System)

সাধারণত খতিয়ানে মোট প্রাপ্য বা দেনাদার হিসাব (Total Accounts Receivable) ও মোট প্রদেয় বা পাওনাদার হিসাব (Total Accounts Payable) থাকলেও একক প্রাপ্য বা দেনাদার হিসাব (Individual Accounts Receivable) ও একক প্রদেয় বা পাওনাদার হিসাব (Individual Accounts Payable) থাকে না।

“আর পড়ুনঃ” LIFO বনাম FIFO

সুতরাং হিসাবের যে বইয়ের মাধ্য েএকটি প্রতিষ্ঠানের লেনদেনগুলোকে একত্রিত করে চূড়ান্ত দাখিলা দেয়া হয় তাকে সাধারণ খতিয়ান বা প্রধান খতিয়ান বলে।

সাবসিডিয়ারী খতিয়ান: সাধারণত ছোট ছোট প্রতিষ্ঠানে একটি সাধারণ খতিয়ানের মাধ্যমে যাবতীয় লেনদেন লিপিবন্ধ করা সম্ভব হয়।
কিন্তু বৃহদায়তন প্রতিষ্ঠানের লেনদেনের সংখ্যা অত্যাধিক হয় বলে একটি সাধারণ খতিয়ানের মাধ্যমে হিসাবরক্ষণ অসুবিধাজনক।
তাছাড়া কোথাও ভুল হলে উহা উদ্ঘাটন সময় ও শ্রম সাপেক্ষ হয়। এই অসুবিধা দূরীকরণের জন্য সাধারণ খতিয়ানের সাথে সাহায্যকারী খতিয়ান রাখা হয়।

প্রধান খতিয়ান ও সাবসিডিয়ারী খতিয়ান

সাধারণত ব্যবসায় প্রতিষ্ঠানের প্রত্যেক দেনাদার ও প্রত্যেক পাওনাদার সংক্রান্ত তথ্য সংরক্ষণের জন্য যে খতিয়ান সংরক্ষণ করা হয় তাকে সাহায্যকারী খতিয়ান বলে।

Hermanson & Others-এর মতে, “সাধারণ খতিয়ানের নিয়ন্ত্রণ হিসাবের জেরের বিস্তারিত হিসাবসমূহ যে খতিয়ানে দেখানো হয় তাকে সাহায্যকারী খতিয়ান বলে।”

Meigs & Others-এর মতে, “Subsidiary ledger is a ledger containing separate accounts for each of the it4ems making up the balance of controlling accounts in the general ledger.”

Needles Anderson & Caldwell-এর মতে, “A ledger separate from the general ledger. contains a group of related accounts the total of whose balances equals the balance of a controlling accounts in the general ledger called subsidiary ledger.”

সুতরাং সংক্ষেপে বলা যায় যে, সাধারণ খতিয়ানের সুবিধার জন্য একই বৈশিষ্ট্য সম্পূর্ণ হিসাবের সমন্বয় যে পৃথক খতিয়ান রাখা হয় তাকে সহকারী বা সাহায্যকারী খতিয়ান বলে।
সাধারণত দেনাদার ও পাওনাদার সংক্রান্ত বিস্তারিত তথ্য সংরক্ষণের জন্য সাহায্যকারী খতিয়ান ব্যবহার করা হয়।
দেনাদারদের হিসাব পৃথক পৃথকভাবে সহকারী দেনাদার খতিয়ানে রাখা হয়।
পাওনাদারের হিসাব পৃথক পৃথকভাবে সহকারী পাওনাদার খতিয়ানে সংরক্ষণ করা হয়।

About Post Author

Related posts