অপ্রাসঙ্গিক ব্যয় (Irrelevant Cost)

অপ্রাসঙ্গিক ব্যয় (Irrelevant Cost)

ব্যবস্থাপকীয় সিদ্ধান্ত গ্রহণ করতে গিয়ে সিদ্ধান্ত গ্রহণকারীকে কতিপয় ব্যয় বিচার করতে হয়। অপ্রাসঙ্গিক ব্যয় তাদের মধ্যে একটি। অপ্রাসঙ্গিক ব্যয় অতীত তথ্য হিসাবে সিদ্ধান্ত গ্রহণে অনেক ক্ষেত্রেই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। সংশ্লিষ্ট সমস্যা সমাধানের ফলে বা সংশ্লিষ্ট সিদ্ধান্ত গ্রহণের ফলে যে সব ব্যয় পরিবর্তিত হয় না সে সব বায়কে অপ্রাসঙ্গিক ব্যয় বলা হয় । সকল অতীত ব্যয়ই অপ্রাসঙ্গিক। ভবিষ্যৎ ব্যয়ও অপ্রাসঙ্গিক হতে পারে। অর্থাৎ যে সব ভবিষ্যৎ বায় বিবেচনাধীন বিভিন্ন বিকল্পের ক্ষেত্রে বিভিন্ন পরিমাণ না হয়ে একই পরিমাণ হবে সে সব ব্যয়কেও অপ্রাসঙ্গিক ব্যয় বলা হবে। নিম্নে একটি উদাহরণের সাহায্যে অপ্রাসঙ্গিক ব্যয়ের ধারণাটি ব্যাখ্যা করা হল:

মনে করি, জনাব রফিক সাহেব তার ডেইরী ফার্মের জন্য দুই বছর পূর্বে একটি দুগ্ধ প্রক্রিয়াজাতকরণ মেশিন ক্রয় করেছিলেন। বর্তমানে তিনি আরও একটি দুগ্ধ প্রক্রিয়াজাতকরণ মেশিন ক্রয় করার কথা বিবেচনা করেছেন।
বর্তমানে তিনি যে মেশিন ক্রয় করার কথা বিবেচনা করেছেন ঐ মেশিনের একাধিক বিকল্প রয়েছে এবং প্রতিটি বিকল্প মেশিনের মূল্যই সমান। এক্ষেত্রে পুরাতন মেশিনের ক্রয় মূল্য এবং বর্তমানে বিবেচনাধীন মেশিনের ক্রয় মূল্য উভয়ই সিদ্ধান্ত গ্রহণে অপ্রাসঙ্গিক। কেননা পুরাতন মেশিনের ক্রয় মূল্য অতীত ব্যয় এবং বর্তমানে বিবেচনাধীন মেশিনের ক্রয় মূল্য ভবিষ্যৎ ব্যয় হলেও এরা বিভিন্ন বিকল্পের ক্ষেত্রে ভিন্ন ভিন্ন নয় ।।

About Post Author

Related posts