হিসাববিজ্ঞানের প্রথা (Accounting Term)

হিসাববিজ্ঞানের প্রথা (Accounting Term)

হিসাববিজ্ঞানের কার্যক্রম কতকগুলো প্রথা বা রীতির উপর ভিত্তি করে সম্পাদিত হয়। ব্যবসায়ের সাথে সম্পর্কিত বিভিন্ন ব্যক্তি যাতে তাদের প্রয়োজনীয় আর্থিক তথ্য চূড়ান্ত হিসাবের সাহায্যে জানতে পারে তার দিকে লক্ষ্য রেখে হিসাবসংক্রান্ত প্রচলিত প্রথার সৃষ্টি হয়েছে। প্রচলিত প্রথার আন্তর্জাতিক আইনগত কোন স্বীকৃতি নেই ।

হিসাব সংক্রান্ত প্রথা সংজ্ঞা: হিসাব সংক্রান্ত কার্যাবলী সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পাদন করার জন্য এবং প্রতিষ্ঠানের হিসাব সংক্রান্ত তথ্যাবলী সঠিকভাবে উপস্থাপন করার জন্য হিসাব কার্যে কতগুলো সামাজিক, রাজনৈতিক, ধর্মীয় ও অর্থনৈতিক রীতি ও আচরণ বিধি মেনে চলা হয় তাকে হিসাববিজ্ঞানের রীতি বা প্রথা বলে।

হিসাববিজ্ঞানী Yorston Smith Brown এর মতে, “একটি প্রথাকে নিয়ম বা ব্যবহার বিধি বলে বর্ণনা করা যেতে পারে যা প্রকাশিত বা অন্তর্নিহিত সাধারণ স্বীকৃতি যা সাধারণ নীতির মাধ্যমে কার্যপ্রণালীর একটি গৃহীত পদ্ধতি হিসাবে ব্যবহার করা হয়।”

S. P. Jain & K. L. Narang এর মতে, “The term conventions devotes customs tradition which guide the accountant while preparing the accounting statements.” অর্থাৎ, প্রথা বলতে প্রচলিত এমন কিছু রীতিকে বুঝায় যা হিসাবরক্ষককে আর্থিক বিবরণী তৈরি করতে সহায়তা প্রদান করে ।

উপরিউক্ত আলোচনা হতে বলা যায় যে, একটি দেশের সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক, ধর্মীয় ও সাংস্কৃতিক অবস্থার ভিত্তিতে গড়ে উঠা কতকগুলো নিয়ম-কানুন যা হিসাবিজ্ঞানে অনুকরণ ও অনুসরণ করা হয় তাকে হিসাববিজ্ঞান রীতি বা প্রথা বলে।

About Post Author

Related posts