স্থগিত বা বিলম্বিত মুনাফা জাতীয় ব্যয়

স্থগিত বা বিলম্বিত মুনাফা জাতীয় ব্যয় (Deferred Revenue Expenditure)

মুনাফা অর্জনের উদ্দেশ্যে যে ব্যয় করা হয় তাকে মুনাফা জাতীয় ব্যয় বলে। ব্যবসায় কিছু ব্যয় হয় যা বড় অঙ্কের মুনাফা জাতীয় ব্যয়।
এ ব্যয় একটি হিসাব বছরে শেষ হয়ে যায় না বরং এর প্রভাব কয়েক বছরের মধ্যে নিঃশেষিত হয়। এ ধরনের ব্যয়ই হল বিলম্বিত মুনাফা জাতীয় ব্যয়।

বিলম্বিত মুনাফা জাতীয় ব্যয়ের সংজ্ঞা : যে সকল ব্যয় প্রকৃতিগতভাবে মুনাফা জাতীয়, কিন্তু ব্যয়ের পরিমাণ বেশি এবং ফলাফল কয়েক বছরব্যাপী ব্যপৃত হয়। তাকে বিলম্বিত মুনাফা জাতীয় ব্যয় বলে।
অন্যভাবে বলা যায় যে সকল ব্যয়ের প্রভাব একটি আর্থিক বছরে শেষ না হয়ে কয়েক বছরে নিঃশেষিত হয় ঐ সকল ব্যয়কে বিলম্বিত মুনাফা জাতীয় ব্যয় বলে।
বিলম্বিত মুনাফা জাতীয় ব্যয় সম্পর্কে হিসাববিদদের দেয়া সংজ্ঞা নিচে উল্লেখ করা হল:

“আর পড়ুনঃ” আর্থিক বিবরণী বিশ্লেষণ

S.Kr. Paul-এর মতে, “বড় অংকের যে মুনাফা জাতীয় খরচের সুবিধা কয়েক বছর ধরে পাওয়া যায়, শুধু সংশ্লিষ্ট আর্থিক বছরে শেষ হয় না তাকে বিলম্বিত মুনাফা জাতীয় ব্যয় বলে।”

“আর পড়ুনঃ” নগদান বই জাবেদা এবং খতিয়ান উভয়ই”—উক্তিটি ব্যাখ্যা করুন

M.C. Shukla and others-এর মতে, “অনেক ক্ষেত্রে মুনাফা জাতীয় ব্যয়ের সুবিধা,দুই, তিন বা আরো অধিক বছর ধরে শেষ হয় না তাকে বিলম্বিত মুনাফা জাতীয় ব্যয় বলে।”

Dr. S.M. Shukla “যে সকল মুনাফা জাতীয় ব্যয়ের সুবিধা দীর্ঘ সময় পর্যন্ত পাওয়া যায় ঐ সকল মুনাফা জাতীয় ব্যয়কে বিলম্বিত মুনাফা জাতীয় ব্যয় বলে।”

“আর পড়ুনঃ” BEP বের করতে Sensitivity analysis কী?

উপরিউক্ত আলোচনা ও সংজ্ঞা বিশ্লেষণে দেখা যায় মুনাফা জাতীয় ব্যয়ের অংশ কোন নির্দিষ্ট সময়ের ব্যয় হিসাবে শেষ না হয়ে পরবর্তী আর্থিক বছর বা বছরসমূহের ব্যয়রূপে জের টাকা হয় তাকে বিলম্বিত মুনাফা জাতীয় ব্যয় বলে।

স্থগিত বা বিলম্বিত

উদাহরণ: বড় অংকের বিজ্ঞাপন ব্যয়; অবলেখকের দস্তরি/কমিশন; প্রাথমিক খরচাবলি; কারখানা স্থানান্তর ব্যয়; শেয়ার ও ঋণপত্রের অর্জন ব্যয় ইত্যাদি।
যেসব মুনাফা জাতীয় ব্যয়ের উপযোগ সংশিষ্ট আর্থিক বছরে শেষ না হয়ে পরবর্তী কয়েকটি আর্থিক বছরে শেষ হয় তাকে বিলম্বিত মুনাফা জাতীয় ব্যয় বলে।
সাধারণত বিলম্বিত মুনাফা জাতীয় ব্যয়ের পরিমাণ বড় অঙ্কের হয়ে থাকে। তাই এটি কয়েকটি হিসাব বছরে ভাগ করে দেখানো হয়।

About Post Author

Related posts