আর্থিক বিবরণী বিশ্লেষণ

আর্থিক বিবরণী বিশ্লেষণ (Analysis of Financial Statement)

আর্থিক বিবরণী বিশ্লেষণ বলতে আর্থিক বিবরণীগুলোর মধ্যে সন্নিবেশিত আর্থিক তথ্যের বিস্তৃতভাবে সমালোচনা সহকারে পরীক্ষা করার প্রক্রিয়াকে বোঝায়।
কাজেই আর্থিক বিবরণী বিশ্লেষণের অর্থ হল উদ্বৃত্তপত্র ও আয়ের বিবরণীতে সন্নিবেশিত তথ্যের এমনভাবে ব্যবহার করা যাতে নির্দিষ্ট প্রতিষ্ঠানের মুনাফার্জনের ক্ষমতা ও আর্থিক অবস্থার এক পূর্ণ চিত্র পাওয়া যায়।

Kenedy & Memullar-এর মতে, “আর্থিক বিবরণীর উপাত্তের তাৎপর্য ও নিরূপণের প্রচেষ্টাই হল আর্থিক বিবরণীর বিশ্লেষণ ও পর্যালোচনা যাতে ভবিষ্যৎ উপার্জনের সম্ভাবনা, সুদ এবং ঋণ পরিশোধের (স্বল্পমেয়াদি ও দীর্ঘমেয়াদি উভয়ই) সামর্থ্য এবং সুষ্ঠু লভ্যাংশ নীতির সম্ভাবনা সম্পর্কে পূর্বানুমান করা যায়। ”

“আর পড়ুনঃ” হিসাবরক্ষণের দু’তরফা ও একতরফা পদ্ধতি

আর্থিক বিবরণী বিশ্লেষণকারীর প্রথম কাজ হল, আর্থিক বিবরণীতে যে সমস্ত তথ্য থাকে তা থেকে সিদ্ধান্ত গ্রহণের বিবেচনার জন্য যে প্রাসঙ্গিক তথ্যের প্রয়োজন তা নির্বাচন করা। আর্থিক বিবরণীর পরবর্তী স্তর হলো—তথ্যগুলোর এমনভাবে পুনর্বিন্যাস করা যাতে তাৎপর্যপূর্ণ সম্পর্ক প্রকাশিত হয়। চূড়ান্ত স্তর হলো—পর্যালোচনা, মন্তব্য ও সিদ্ধান্ত গ্রহণ করা। সুতরাং বিশ্লেষণ হলো নির্বাচন সম্পর্ক স্থাপন ও মূল্যায়ন পদ্ধতি ।

“আর পড়ুনঃ” তুলনামূলক আর্থিক বিবরণী বিশ্লেষণ

অতএব কোন কারবারি প্রতিষ্ঠানের আর্থিক বিবরণী বিশ্লেষণের মাধ্যমে বিবরণীতে উল্লেখিত তথ্যগুলোর প্রকৃত অর্থও তাৎপর্য নিরূপণ করা হয় যাতে ভবিষ্যতে মুনাফার্জনের ক্ষমতা, আয়ের ভবিষ্যৎ সম্ভাবনা, স্থির দায়মেটানোর সম্ভাবনা সম্পর্কে অনুমান স্থির করা যায়। সংক্ষেপে বলতে গেলে, এই বিশ্লেষণ আর্থিক বিশ্লেষণে সাহায্য করে, ব্যবস্থাপনাকে সিদ্ধান্ত গ্রহণ সাহায্য করে।

Table of Contents

About Post Author

Related posts