ইন্টারনেট ব্যবহার সম্পর্কে প্রয়োজনীয় পরামর্শ জানিয়ে ছোট ভাইকে একটি পএ লেখ?

ইন্টারনেট ব্যবহার সম্পর্কে প্রয়োজনীয় পরামর্শ জানিয়ে ছোট ভাইকে একটি পএ লেখ?

২০.০৪.২০১৮
পুরানা পল্টন,ঢাকা

স্নেহের আবির
আমার আদর ও স্নেহাশিস নিও। আশা করি সবদিক দিয়ে ভালো আছ। পরীক্ষায় ভালো ফলাফলের জন্য তোমাকে যে ‘ল্যাপটপ’ উপহার দিয়েছে,তাতে তুমি ইন্টারনেট ব্যবহার সম্পর্কে আমার কাছে জানতে চেয়েছ। তোমার জ্ঞাতাথে বলছি,ইন্টারনেট এমন একটি ব্যবস্থা যা বিশ্বব্যাপী বিস্তৃত। এটি বিজ্ঞানের আধুনিক প্রযুক্তির সর্বশেষ সংস্করণ। দুইভাবে ইন্টারনেটর গ্রাহক হওয়া যায়,১,অনলাইনের মাধ্যমে সরাসরি যোগাযোগ স্থাপন করা যায় এবং ২.যেকোনো একটি সার্ভারকে মাধ্যমে রেখেগ যোগাযোগ করা যায় বলে’ই-মেইল’ বা ‘অফ-লাইন’। তুমি তোমার প্রয়োজনীয় সফটওয়্যার ব্যবহার করে নানা রকম সাভিস পেতে পার যেমন ই-মেইল, ওয়াল্ড ওয়াইড ওয়েব,ফাইল ট্রাস্নফার প্রটোকল, টেলনেট, কনফারেস্নি চ্যাটিং ইত্যাদি। পয়েব ইন্টারনেটের মাধ্যমে নানা রকম তথ্য ব্যবহার করতে পার,ই-মেইল মাধ্যমে সংবাদ আদান প্রদান করা যায়। চ্যাটিং এর মাধ্যমে বন্ধুদের সাথে আড্ডা দেওয়া যায়।
একজন মানুষ এমনকি তুমি ও এই ইন্টারনেটের মাধ্যমে বিশ্বের যে কেনো নামকরা লাইব্রেরিতে পড়াশুনা করতে পার। পড়াশুনা করার নানা তথ্য এখানে পেতে পার। ক্যাটালগ দেখে ইচ্ছেমতো বই বাছাই করা যায়, এমনকি প্রয়োজনীয় পৃষ্ঠা প্রিন্ট করে তুমি ক্লাসের পড়ার কাজে লাগাতে পারো। বিভিন্ন কলেজের ওয়েবসাইটে সার্চ করে ক্লাসের সময়, পাঠ্য বিষয় প্রয়োজনীয় নেট ইত্যাদি পেতে পার। এমনি ঘরে বসে নামকরণ ডাক্তারের সেবাবও গ্রহন করা যায়। ভাই আবির তোমার জেনে রাখা দরকার যে, আলো বিপরীতে থাকে অন্ধকার। তাই বিশ্বের সবাধুনিক এই প্রযুক্তির রয়েচে নানা অপকার। যেমন এখানে আছে কিছু অশ্লীলতা, ব্লাকমেইলিং, ভাইরাস ছড়ানো, হ্যাকিং ইত্যাদি তাই এসব বিষয়ে সতক থেকে ইন্টারনেট ব্যবহার করবে।

আজ এখানেই কলন থামিয়ে দিচ্ছি ভাই। তোমার সুস্থতার এবং সাবিক সাফল্য কামনা করছি৷ তোমার হৃদয় উত্তরোত্তর বিশাল থেকে বিশাল হোক এই কামনায়,

তোমার বড় ভাই
আতিক

Table of Contents

About Post Author

Related posts