আমার একার আলো সে যে অন্ধকার, যদি না সবারে অংশ দিতে পারি তার।

আমার একার আলো সে যে অন্ধকার,
যদি না সবারে অংশ দিতে পারি তার।

মূল্যভাবঃ কেবল নিজের সুখ লাভই মানবজীবনের লক্ষ্য নয়। নিজের সুখের পাশাপাশি অপরকে সুখী করার চেষ্টা মধ্যেই নিহিত রয়েছে মানবজীবনের প্রকৃত উদ্দেশ্য। পারস্পরিক সহযোগিতা ও সহমর্মিতার মধ্যে দিয়েই গড়ে ওঠে একটি সুন্দর সমাজ।
সম্প্রসারিত ভাবঃ সৃষ্টির সেরা জীব মানুষ। সৃষ্টির সেরা জীব হিসেবে মানুষ অনেক গুণাবলির অধিকারী। মানুষের এসকল গুণাবলির মধ্যে অন্যের প্রতি সহানুভূতিশীল হওয়ার একটি অন্যতম গুণ। কেবল নিজেকে নিয়ে ব্যস্ত থাকার জন্যই আমরা পৃথিবীতে আসিনি।অপরকে নিয়ে ভাবা,তাদের কল্যাণ চিন্তার মধ্যেই আমাদের এ মানবজীবনের প্রকৃত সাথকতা নিহিত। পরোপকারের মতো মহৎ গুন আর নেই। আমাদের সমাজে দিকে দৃষ্টি দিলে দেখবে যে, এ সমাজের অধিকাংশ মানুষের জীবন দুঃখ -দুদশায় পরিপূর্ণ। তাদের খাদ্য নেই, বস্র নেই এমনকি মাথা গোঁজার ঠাঁই ও নেই। কিন্তু এ সমাজের আরেক অংশের মানুষের বিলাসে ব্যস্ত। কিন্তু এ বিলাসিতা এ সুখ প্রকৃত সুখ নয়। কারণ তারা আত্নাসাথে মগ্ন। এ বস্তুুগত সুখে আত্মা প্রশান্তির লাভ করে না। পরের জন্য কাঁদতে পারলে তাদের প্রতি সহানুভূতিশীল হলে আত্মাসাথে চরিতার্থ করার চিন্তা আসে না। এতে সত্যিকারের দুঃখী মানুষের উপকার হয়,তাদের মুখে হাসি ফোটে। এভাবে একার সুখ ছড়িয়ে যায় সবার মাঝে। দুঃখী মানুষের দুঃখ দূর করতে যারা নিজের উৎসগ করেন তারাই প্রকৃতি সখী৷ অন্যদিকে আত্মাকেন্দ্রিক স্বাথপর লোকের সমাজে বৃহতর কল্যাণক কোনো কাজ করতে পারে না। কোনো এক ব্যক্তির একার সুখের তেমন অন্যের সুখ আসে না। সবার সুখে আলোতেই জীবনের অন্ধকার দূরীভূত হয়।।

মন্তব্যঃ মানুষের সবার সঙ্গে সবার মাঝে বাঁচে। এ বাঁচার প্রকৃতভাবে বেঁচে থাকা। তাই কেবল নিজের জীবনকে আলোকিত করা নয়,সবার মাঝেই সে আলোর ছড়িয়ে দিতে হবে।পরের কল্যাণে আত্মাত্যাগের আনন্দেই মানুষের জীবন সার্থক হয়।

About Post Author

Related posts