হিসাববিজ্ঞান আমাদের সমাজে প্রোথিত এবং তা আমাদের অর্থনৈতিক ব্যবস্থার জন্য গুরুত্বপূর্ণ”-উক্তিটি সমর্থন করেন কিনা? ব্যাখ্যা করুন।

হিসাববিজ্ঞান আমাদের সমাজে প্রোথিত এবং তা আমাদের অর্থনৈতিক ব্যবস্থার জন্য গুরুত্বপূর্ণ”-উক্তিটি সমর্থন করেন কিনা? ব্যাখ্যা করুন। (“Accounting is ingrained in our society and it is vitnl to our economic system”-Do you agree? Explain.)

যে কোন প্রতিষ্ঠান বিশেষ করে ব্যবসায় প্রতিষ্ঠান সমাজের একটি অত্যাবশ্যকীয় অঙ্গ।
এর সমস্ত কাজকর্ম সামাজিক পরিবেশ ও পরিস্থিতির দ্বারা প্রভাবিত হয়।
অন্যদিকে সামাজিক পরিবেশেও প্রতিষ্ঠানগুলোর কাজকর্ম প্রত্যক্ষ ও পরোক্ষভাবে নিয়ন্ত্রিত হয়।
সমাজ জীবনে মানসম্মতভাবে জীবনধারণ, কর্মসংস্থান সৃষ্টি, ন্যায্য দামে উন্নত গুণমানের দ্রব্য ও সেবাকর্ম সরবরাহ, সমাজ কল্যাণমূলক কাজে অংশগ্রহণ ইত্যাদি পরস্পরের সঙ্গে অঙ্গাঙ্গিভাবে জড়িত।
যে কোন প্রতিষ্ঠান সমাজের উপর এই দায়বদ্ধতা সঠিকভাবে পালন করছে কি না এবং এই সামাজিক দায়িত্ব পালনে কি কি ব্যবস্থা গ্রহণ করছে তা হিসাববিজ্ঞান কাজের অন্তর্ভূক্ত।
সমাজ উন্নতিকল্পে প্রতিষ্ঠান কতটুকু অবদান রাখতে পেরেছে এতৎসংক্রান্ত লিপিবদ্ধকরণ, সরবরাহের ব্যবস্থাকরণ ইত্যাদির ক্ষেত্রে হিসাববিজ্ঞানের প্রয়োজন অত্যধিক।

অপরদিকে অর্থনৈতিক প্রক্রিয়ায় হিসাববিজ্ঞানের গুরুত্ব কোন অংশে কম নয়।
যেহেতু হিসাবরক্ষণ একটি পরিবর্তনশীল ও প্রগতিশীল বিষয় সেহেতু সামাজিক ও অর্থনৈতিক পরিবেশের পরিবর্তনের সরুন এর পরিধি বিস্তৃত থেকে বিস্তৃততর হচ্ছে।
হিসাবরক্ষণ নিরবচ্ছিন্ন গতিতে ক্রমাগতই উন্নয়নের লক্ষ্যে এগিয়ে চলেছে।

“আর পড়ুনঃ” হিসাববিজ্ঞান তথ্যের গুণগত বৈশিষ্ট্যগুলো কী কী?

বর্তমানে কতকগুলো অর্থনৈতিক বিষয় যেমন—জনসংখ্যা, জাতীয় আয়, মাথাপিছু আয়, উৎপাদন ব্যয়, ভোগ বিনিয়োগ, উন্নয়নের হার প্রভৃতি পৃথিবীর প্রতিটি দেশে গুরুত্বপূর্ণ আলোচ্য বিষয় হিসাবে পরিগণিত হয়েছে। সমাজের উন্নয়নের জন্য উপরিউক্ত উপাদানসমূহ খুবই গুরুত্বপূর্ণ। এসব বিষয়ের গুরুত্বের পরিপ্রেক্ষিতে সামাজিক হিসাববিজ্ঞানের আবির্ভাব হয়েছে। সুতরাং দেখা যায়, সমাজের বিভিন্ন কর্মকাণ্ড ও অর্থনৈতিক বিভিন্ন কর্মকাণ্ডের সঙ্গে হিসাববিজ্ঞান ওতপ্রোতভাবে জড়িত। এর সঠিক ব্যবহার দ্বারা হিসাবরক্ষণ নতুন নতুন দিগন্ত উন্মোচন করে ভবিষ্যতের দিকে দ্রুত পদক্ষেপে এগিয়ে চলেছে।

Table of Contents

About Post Author

Related posts