আর্থিক বিবরণী বিশ্লেষণের প্রয়োজনীয়তা, উপযোগিতা ও ব্যবহার ব্যাখ্যা করুন

আর্থিক বিবরণী বিশ্লেষণের প্রয়োজনীয়তা, উপযোগিতা ও ব্যবহার ব্যাখ্যা করুন। (Explain the usefulness, utility and use of Financial Statement analysis.)

  • সাফল্য পরিমাপ
  • তারল্য ব্যবস্থাপনা
  • ব্যবস্থাপনার দক্ষতার পরিমাপ
  • গতি প্রকৃতি বিশ্লেষণ
  • ব্যয় নিয়ন্ত্রণ
  • অন্যান্য প্রতিষ্ঠানের সাথে তুলনা
  • পরিকল্পনা ও পূর্বানুমান
  • সিদ্ধান্ত গ্রহণ

অনুপাত বিশ্লেষণ পরিচালনায় দক্ষতা অর্জন, বিনিয়োগকারী, মালিক, মহাজন, পাওনাদারদের সঠিক সিদ্ধান্ত গ্রহণ, ব্যবসায় পরিচালনার ব্যয় সংকোচ, লাভের হার বাড়ানো, লোকসানের পরিমাণ কমানো প্রভৃতি ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। নিচে এর গুরুত্ব, প্রয়োজনীয়তা ও উপযোগিতা আলোচনা করা হলো :

“আর পড়ুনঃ” আর্থিক বিবরণীর বিশ্লেষণের প্রক্রিয়াগুলো আলোচনা করুন।

১. সাফল্য পরিমাপ : একটি নির্দিষ্ট সময়ে কারবারে অর্জিত ফল ও আর্থিক সাফল্য পরিমাপের ক্ষেত্রে অনুপাত বিশ্লেষণ গুরুত্বপূর্ব ভূমিকা পালন করে।
অনুপাত বিশ্লেষণের মাধ্যমে ব্যবস্থাপনা বিনিয়োজিত সম্পদ ও সম্পত্তির সাথে অর্জিত মুনাফার কার্যকারণ সম্পর্ক নির্ণয় করতে সক্ষম হয়।

২. তারল্য ব্যবস্থাপনা : আর্থিক বিবরণীর বিভিন্ন দফাসমূহের মধ্যে অনুপাত বিশ্লেষণ করে প্রতিষ্ঠানের তারল্য ক্ষমতা সম্পর্কে অবহিত হওয়া যায়।
ফলে ঋণদাতা ও পাওনাদারগণ বিশেষভাবে উপকৃত হয়।

৩. ব্যবস্থাপনার দক্ষতার পরিমাপ: কারবারের সাফল্য ও ব্যর্থতা সম্পূর্ণরূপে নির্ভর করে ব্যবস্থাপনার দক্ষতার উপর।
অনুপাত বিশ্লেষণ প্রতিষ্ঠানের এমন সব তথ্য ও উপাত্ত সরবরাহ করে থাকে যার দ্বারা ব্যবস্থাপনার দক্ষতা বা কার্যকরী ক্ষমতা সহজেই পরিমাপ করা যায়।

আর্থিক বিবরণী বিশ্লেষণের প্রয়োজনীয়তা, উপযোগিতা ও ব্যবহার ব্যাখ্যা করুন

৪. গতি প্রকৃতি বিশ্লেষণ : অনুপাত বিশ্লেষণ প্রতিষ্ঠানের উন্নতি, অবনতি, গতি প্রকৃতি প্রভৃতি বিষয়ের তথ্য সম্বন্ধে প্রতিষ্ঠানের ভিতরে ও বাইরে বিভিন্ন পক্ষদের অবহিত করে।

৫. ব্যয় নিয়ন্ত্রণ : অনুপাত বিশ্লেষণ প্রতিষ্ঠানের ব্যয় নিয়ন্ত্রণে ব্যবস্থাপনাকে সাহায্য করে।
কারণ অনুপাত বিশ্লেষণকালে প্রতিষ্ঠানের উপরি ব্যয় ও উৎপাদনের তুলনামূলক সম্পর্ক নির্ণয় করা হয়। ফলে মিতব্যয়িতাঁর সাথে কারবার পরিচালনা করা সহজ হয়।

৬. অন্যান্য প্রতিষ্ঠানের সাথে তুলনা : অনুপাত বিশ্লেষণ ব্যবস্থাপনাকে প্রয়োজনীয় তথ্য সরবরাহ করতে পারে যাতে প্রতিষ্ঠানের বর্তমান হিসাবকালের যে কোন অনুপাতের সাথে একই ব্যবসায় বা শিল্পের অন্তর্গত অন্যান্য প্রতিষ্ঠানের বা শিল্প গড়ের সংশ্লিষ্ট অনুপাতের তুলনা করা যায়

“আর পড়ুনঃ” আর্থিক বিবরণী বিশ্লেষণের সীমাবদ্ধতা উল্লেখ করুন।

৭. পরিকল্পনা ও পূর্বানুমান : অনুপাত বিশ্লেষণ অতীতের ফলাফল বা কার্যাবলীর ভিত্তিতে ব্যবস্থাপনাকে এমন সব তথ্য সরবরাহ করে থাকে যাতে তারা ভবিষ্যতের জন্য পূর্বানুমান ও পরিকল্পনা করতে পারেন।
বর্তমান গতি প্রকৃতি ও ভবিষ্যৎ পূর্বাভাষের সাথে অতীতের উপাত্তের যথাযথ বিশ্লেষণ ছাড়া পূর্বানুমান অসম্ভব ও পরিকল্পনা ত্রুটিপূর্ণ হয়ে পড়ে।

৮. সিদ্ধান্ত গ্রহণ : অনুপাত বিশ্লেষণ প্রতিষ্ঠানের বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের উদ্দেশ্যে বিশেষভাবে প্রস্তুত তথ্যাবলী ব্যবস্থাপনাকে সরবরাহ করে থাকে। বিভিন্ন জটিল ক্ষেত্রে সঠিক ও কাম্য সিদ্ধান্ত গ্রহণের জন্য অনুপাত বিশ্লেষণ হতে প্রাপ্ত তথ্যের প্রয়োজন হয়।

About Post Author

Related posts