নগদ প্রবাহ বিবরণী ও তহবিল প্রবাহ বিবরণীর মধ্যে পার্থক্য দেখাও।

নগদ প্রবাহ বিবরণী ও তহবিল প্রবাহ বিবরণীর মধ্যে পার্থক্য দেখাও। (Show the differences

between cash flow statement and fund flow statement.)

যে বিবরণীর মাধ্যমে প্রতিষ্ঠানের নগদ অর্থের পরিবর্তন সম্পর্কে বিস্তারিত জানা যায় তাকে নগদ প্রবাহ বিবরণী বলে । অপরদিকে যে বিবরণীতে প্রতিষ্ঠানে তহবিলের আগমন ও বহিঃগমন সম্পর্কে জানা যায় তাকে তহবিল প্রবাহ বিবরণী বলা হয়। নগদ প্রবাহ বিবরণী ও তহবিল প্রবাহ বিবরণীর মধ্যে যথেষ্ট মিল থাকা সত্ত্বেও এদের মধ্যে বেশ কিছু পার্থক্য পরিলক্ষিত হয় । পার্থক্যগুলো নিম্নে আলোচনা করা হলো :

পার্থক্যের বিষয় নগদ প্রবাহ বিবরণী (Cash flow statement) তহবিল প্রবাহ বিবরণী (Fund flow statement)
১. ধারণার ভিত্তি নগদ প্রবাহ বিবরণীর ধারণাটি সংকীর্ণ। এটা শুধু নগদ অর্থের মধ্যেই সীমিত। তহবিল প্রবাহ ধারণাটি ব্যাপক। এটা কার্যকর মূলধনের ধারণা বা সব সম্পদের ধারণা অনুসরণ করে প্রস্তুত করা হয়।
২. তথ্য সরবরাহ নগদ প্রবাহ বিবরণী শুধুমাত্র নগদ অর্থের পরিমাণ জ্ঞাপনকারী তথ্য প্রকাশ করে। তহবিল প্রবাহ বিবরণী কেবলমাত্র নগদ অর্থের। পরিমাণ সংশ্লিষ্ট তথ্য জ্ঞাপন করে না তার সঙ্গে কার্যকর মূলধন সম্পর্কে তথ্য প্রকাশ করে।
৩. অগ্রপ্রদত্ত বা অপ্রদত্ত বিষয় এই বিবরণীতে শুধুমাত্র নগদে প্রাপ্ত আয় এবং নগদে প্রদত্ত ব্যয়কে অন্তর্ভুক্ত করা হয়; প্রদেয় খরচ বা প্রাপ্য আয় অন্তর্ভুক্ত করা হয় না। এই বিবরণীতে প্রদেয় খরচ ও প্রাপ্য আয় অন্তর্ভুক্ত করা হয়।
৪. সময়ের ব্যবধান এই বিবরণীর মাধ্যমে স্বল্প সময়ের ব্যবধানে আর্থিক বিশ্লেষণ করা যায়। এই বিবরণীর মাধ্যমে স্বল্প সময়ের ব্যবধানে আর্থিক বিশ্লেষণ করা সম্ভব নয় বলে নগদ প্রবাহ বিবরণীর উপর নির্ভরশীল হতে হয়।
৫. প্রারম্ভিক ও আন্ত ভোরের প্রভাব নগদ প্রবাহ বিবরণীতে প্রারম্ভিক অর্থের জের দিয়ে শুরু করা হয় এবং আন্ত জের দিয়ে শেষ করা হয়। তহবিল প্রবাহ বিবরণীতে নগদ অর্থের জের দিয়ে শুরু বা শেষের ব্যবস্থা নেই।
৬. উদ্দেশ্য এই বিবরণী একটি প্রতিষ্ঠানের দুটি ব্যালান্স | শীটের তারিখের মধ্যে নগদ অবস্থার পরিবর্তনের কারণ সংক্ষেপে প্রকাশ করে। এই বিবরণী দুটি ব্যালেন্স শীটের তারিখের মধ্যে প্রতিষ্ঠানের আর্থিক অবস্থার পরিবর্তনের কারণ সংক্ষেপে প্রকাশ করে।
৭. উপযোগিতা স্বল্পমেয়াদি পরিকল্পনা রচনার ক্ষেত্রে এটা অত্যন্ত উপযোগী । মধ্য ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা রচনার ক্ষেত্রে এর উপযোগিতা বেশি।

About Post Author

Related posts