নগদান প্রবাহ বিবরণীতে কোন তিন ধরনের কার্যাবলিকে সংক্ষিপ্তকরণ করা হয়?

নগদান প্রবাহ বিবরণীতে কোন তিন ধরনের কার্যাবলিকে সংক্ষিপ্তকরণ করা হয়? (What three types of activities are summariged in the statement of cash flows?)

যে বিবরণীর সাহায্যে প্রতিষ্ঠানের আর্থিক অবস্থার পরিবর্তন নগদ ভিত্তিতে দেখানো হয় তাকে নগদ প্রবাহ বিবরণী বলে।
এই বিবরণী দুটি ব্যালেন্স শীটের তারিখের মধ্যবর্তী সময়ে সংঘটিত প্রতিষ্ঠানের নগদ লেনদেনের মাধ্যমে এর আর্থিক পরিবর্তনের কারণ বিশ্লেষণ করে। Glautier ও Underdown এর মতে, “নগদান প্রবাহ বিবরণী একটি নির্দিষ্ট সময়কালে প্রতিষ্ঠানে নগদ অর্থের আগমন ও নির্গমনের প্রবাহকে সংক্ষেপে উপস্থাপিত করে”।

IAS-7-এ অর্থের আগমন ও নির্গমনকে তিন ধরনের কার্যাবলী দ্বারা সংক্ষেপিত করা হয়ঃ

“আর পড়ুনঃ” রেওয়ামিল বলতে কী বুঝ? (What do you mean by Trial Balance?)

১. কার্যকলাপ থেকে নগদ প্রবাহ (Cash from Operating Activities): এখাতে ব্যবসা পরিচালনা থেকে যে নগদ অর্থের আগমন ঘটে বা নগদ বহিঃপ্রবাহ হয় তা দেখানো হয়।

“আর পড়ুনঃ” সমচ্ছেদ বিশ্লেষণের মূল অনুমান বা শর্তসমূহ আলোচনা করুন

২. বিনিয়োগ কার্যকলাপ থেকে নগদ প্রবাহ (Cash from Investing Activities): সম্পত্তি বা সিকিউরিটি ক্রয় বিক্রয় থেকে ব্যবসায়ে নগদ টাকার আগমন ও নির্গমন হলে তা এখাতের অন্তর্ভুক্ত। এ খাতের সকল আগমন ও নির্গমনকে এক সাথে দেখানো হয়।

৩. অর্থায়ন থেকে নগদ প্রবাহ (Cash from Financing Activities): অর্থায়নের মাধ্যমে নগদের অন্তঃ ও বহিঃপ্রবাহ হয়। শেয়ার, সিকিউরিটি, ঋণপত্র বিক্রয় করলে যেমন নগদ অর্থের আগমন হয় আবার ওগুলো ফেরত দেয়া হলে নগদ টাকা চলে যায়।
অর্থাৎ অর্থায়ন প্রক্রিয়ার মাধ্যমে নগদ টাকার হ্রাস-বৃদ্ধি ঘটে।

About Post Author

Related posts