রেওয়ামিল বলতে কী বুঝ? (What do you mean by Trial Balance?)

রেওয়ামিল বলতে কী বুঝ? (What do you mean by Trial Balance?)

হিসাবের গাণিতিক শুদ্ধতা যাচাই করার জন্য কোন নির্দিষ্ট দিনে একটি পৃথক কাগজে সব হিসাবের জেরগুলোকে ডেবিট ও ক্রেডিট এই দুই ভাগে ভাগ করে যে বিবরণী প্রস্তুত করা হয় তাকে রেওয়ামিল বলে।

রেওয়ামিল হিসাব চক্রের তৃতীয় ধাপ। খতিয়ানে লিপিবদ্ধকৃত হিসাবসমূহের গাণিতিক শুদ্ধতা যাচাই ও চূড়ান্ত হিসাবের সুবিধার জন্য এটা প্রস্তুত করা হয়।

খতিয়ানস্থিত হিসাব খাতগুলোর বিস্তারিত বিবরণ যথা—ক্রমিক নং, হিসাবের নাম, খতিয়ানের পৃষ্ঠা নম্বর, ডেবিট ও ক্রেডিট উদ্বৃত্ত সংশ্লিষ্ট ঘরে লিপিবদ্ধ করে রেওয়ামিল প্রস্তুত করা হয়।
রেওয়ামিল কোন হিসাব খাত নয় বরং খতিয়ানভুক্ত হিসাবের উদ্বৃত্তের একটি তালিকা বা বিবরণী।
নিচে রেওয়ামিল সংক্রান্ত কয়েকজন হিসাববিজ্ঞানীর সংজ্ঞা প্রদত্ত হলো :

R. N. Carter-এর মতে, A trial balance is a schedule or list of balance both debit and credit extracted from the accounts in the ledger and including the cash and bank balances from the cash book. অর্থাৎ‍ রেওয়ামিল হলো নগদ ও ব্যাংক উদ্বৃত্তসহ অন্যান্য খতিয়ান হিসাবসমূহের ডেবিট ও ক্রেডিট জেরের একটি তালিকা বা ফর্দ।”

J. R. Batliboi-এর মতে, A trial balance may be defined as a statement of debit and credit balances extracted from the ledger with a view to test the arithmetical accuracy of the books, we রেওয়ামিল হলো হিসাবের গাণিতিক শুদ্ধতা পরীক্ষা করার উদ্দেশ্যে খতিয়ান হতে গৃহীত ডেবিট ও ক্রেডিট জেরের একটি বিবরণী।

W. B. Meigs & R. F. Meigs-এর মতে, “The proof of the equality of debit and credit balances of all accounts is called a Trial Balance.” অর্থাৎ সকল হিসাবসমূহের ডেবিট ও ক্রেডিট জেরের সমতাবিধানকারী প্রমাণপত্রকে রেওয়ামিল বলে।

উপরিউক্ত আলোচনা থেকে বলা যায় যে, খতিয়ানের হিসাবগুলোর গাণিতিক নির্ভুলতা যাচাই করার জন্য একটি নির্দিষ্ট দিনে একটি আলাদা খাতা বা একখণ্ড কাগজে সকল হিসাবের ডেবিট ও ক্রেডিট জেরগুলো ধারাবাহিকভাবে সাজিয়ে যে বিবরণী প্রস্তুত করা হয় তাকে রেওয়ামিল বলে।

About Post Author

Related posts