নগদ প্রবাহ বিবরণী প্রস্তুতের প্রত্যক্ষ ও পরোক্ষ পদ্ধতি আলোচনা করুন।

নগদ প্রবাহ বিবরণী প্রস্তুতের প্রত্যক্ষ ও পরোক্ষ পদ্ধতি আলোচনা করুন। (Discuss the direct and indirect method of preparing cash flow statement.)

নগদ প্রবাহ বিবরণী (Cash flow statement) তৈরি করার জন্য সাধারণত যে সকল তথ্যের উপর ভিত্তি করা হয় তা হলো যে সময়ের জন্য নগদ প্রবাহ বিবরণী (Cash flow statement) তৈরি করা হয় তার প্রারম্ভিক ও সমাপনী উদ্বৃত্তপত্র (Balance sheet) এবং আয় বিবরণী (Income statement) ও ঐ একই সময়ের অন্যান্য কিছু ঘটনা বা লেনদেন যা নগদ প্রবাহ বিবরণী (Cash flow statement)-এর জন্য উপযোগী। নগদ প্রবাহ বিবরণী (Cash flow statement) তৈরি করার জন্য দুটি

পদ্ধতি বিদ্যমান:

১. পরোক্ষ পদ্ধতি (Indirect method)

২. প্রত্যক্ষ পদ্ধতি (Direct method)

১. পরোক্ষ পদ্ধতি (Indirect method): এ পদ্ধতিতে নীট আয় (Net income) এর সাথে বর্তমান বছরের সম্পাদ ও দায় এর পরিবর্তন ও অনগদ (Non cash) লেনদেনগুলো সমন্বয়ের মাধ্যমে নগদ প্রবাহ বিবরণী (Cash flow statement) তৈরি করা হয়। এ পদ্ধতিতে নগদ প্রবাহ বিবরণী (Cash flow statement) তৈরি করার ধাপগুলো নিম্নরূপ :

নগদ প্রবাহ বিবরণী প্রস্তুতের প্রত্যক্ষ ও পরোক্ষ পদ্ধতি আলোচনা করুন।

ধাপ-১ : পরিচালন কার্যক্রম (Operating activities) থেকে নিট নগদ অর্থের প্রবাহ নির্ণয়: এখানে আয় বিবরণী (Income statement) থেকে প্রাপ্ত নিট আয় (Net income)-এর সাথে চলতি সম্পদ ও চলতি দায়ের পরিবর্তনসমূহ যোগ অথবা বিয়োগ করা হয়।

ধাপ-২ : বিনিয়োগ কার্যক্রম (Investing activities) থেকে নিট নগদ প্রবাহ নির্ণয়: এখানে স্থায়ী সম্পত্তি হ্রাস-বৃদ্ধি জনিত লেনদেনগুলো সমন্বয় করা হয়। অর্থাৎ স্থায়ী সম্পত্তি ক্রয় এবং বিক্রয়ের কারণে যদি সম্পদের হ্রাস ও বৃদ্ধি ঘটে তবে ঠিক ততটুকুই সমন্বয় করা হয়। স্থায়ী সম্পত্তিগুলো হলো Land, Building, Plant, Equipment ইত্যাদি।

ধাপ-৩: অর্থায়ন কার্যক্রম (Financing activities) থেকে নিট নগদ অর্থের প্রবাহ নির্ণয়: এখানে স্থায়ী দায়ের হ্রাস-বৃদ্ধি জনিত লেনদেনগুলো এবং Payment of dividend সমন্বয় করা হয় অর্থাৎ স্থায়ী দায় নগদে গ্রহণ এবং নগদে পরিশোধের কারণে যদি দায়ের বৃদ্ধি ও হ্রাস ঘটে তবে যতটুকু হ্রাস বৃদ্ধি ঘটলো ততটুকু সমন্বয় করা হয় । স্থায়ী দায়গুলো হলো Capital Stock, Bonds Payable ইত্যাদি ।

ধাপ-৪ : নির্দিষ্ট নিট নগদ অর্থের প্রবাহ নির্ণয় করে ঐ সময়ের প্রারম্ভিক নগদ অর্থ এর (নিট নগদ অর্থের প্রবাহ) যোগ করে সমাপনী নগদ অর্থ পাওয়া যায়।

ধাপ-৫ : যদি কোন সম্পত্তি কোন স্থায়ী দায়ের বিনিময়ে অর্জন করা হয় তবে তা Cash flow statement-এর নিচে আলাদাভাবে দেখাতে হয়।

About Post Author

Related posts